হোমদেশএবার ১৮ ঊর্ধ্বদের বুস্টার ডোজ, বুকিং কীভাবে, দাম কত, জেনে নিন

এবার ১৮ ঊর্ধ্বদের বুস্টার ডোজ, বুকিং কীভাবে, দাম কত, জেনে নিন

এবার ১৮ ঊর্ধ্বদের বুস্টার ডোজ, বুকিং কীভাবে, দাম কত, জেনে নিন

এবার 18 বছরের ঊর্ধ্ব সবাইকে কোভিড ভ্যাকসিনের বুস্টার ডোজ দেওয়ার কাজ শুরু করতে চলেছে কেন্দ্র। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে,  আগামী রবিবার অর্থাৎ 10 এপ্রিল থেকে এই বুস্টার ডোজ দেওয়া শুরু হবে। তবে আপাতত শুধু বেসরকারি টিকাকরণ কেন্দ্রেই এই ডোজ মিলবে।

কত দাম পড়বে বুস্টার টিকার?
পুনের সেরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা জানিয়েছেন, “কোভিশিল্ডের দাম পড়বে ৬০০ টাকা। এই দামের সঙ্গে যুক্ত হবে কর। কোভোভ্যাক্স বুস্টার হিসাবে অনুমোদন পেলে দাম পড়বে কর ছাড়া ৯০০টাকা।” তিনি বলেন, ‘‘আমাদের কাছে কোভোভ্যাক্সের এক কোটি টিকা প্রস্তুত রয়েছে। আশা করছি, নীতি আয়োগ ১০ দিনের মধ্যে এটির ছাড়পত্র দেবে। আমরা গত দু’মাসে প্রায় ৪০ লক্ষ ডোজ কোভোভ্যাক্স রফতানি করেছি। পুরো দেশকে আগামী তিন মাসের মধ্যে এই টিকা দেওয়া সম্ভব হবে।”

2021 সালের জানুয়ারি থেকে কোভিড ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া শুরু হয়। সর্বপ্রথম করোনার টিকা দেওয়া হয় ডাক্তার, নার্স সহ প্রথম সারির কোভিড যোদ্ধাদের। তারপর পর্যায়ক্রমে বিভিন্ন বয়সীদের টিকা দেওয়া হয়। এরপর চালু করা হয় প্রবীণ নাগরিকদের কোভিড ভ্যাকসিনের বুস্টার ডোজ। এবার পেতে চলেছেন 18 বছরের ঊর্ধ্বে থাকা সব ভারতীয় নাগরিক।

বুস্টার ডোজ বুকিং কীভাবে?
চাইলেই বুস্টার ডোজ বুকিং করা যাবে না। যাঁদের কাছে বুস্টার ডোজ নেওয়ার জন্য নোটিফিকেশন পৌঁছবে, শুধুমাত্র তাঁরাই বুকিং করতে পারবেন। আর কো-উইন (Co-Win) পোর্টালের মাধ্যমেই শুধুমাত্র বুকিং করা যাবে। এছাড়া আরোগ্য সেতুর মাধ্যমেও বুকিং করা যেতে পারে।

বুকিং পোর্টালে সরাসরি ঢোকার জন্য ক্লিক করুন https://selfregistration.cowin.gov.in/ ।
প্রথমে আরোগ্য সেতু অথবা কোউইন পোর্টালে ঢুকতে হবে। সেখান নিজের ফোন নম্বর দিন। এরপর ফোনে পৌঁছবে একটি OTP। এই OTP পোর্টালে দিয়ে লগ-ইন করতে হবে। লগ-ইন করার সঙ্গে সঙ্গে সেখানে দেখা যাবে, কোন কোন ডোজ নেওয়া হয়েছে এবং বুস্টার টিকার কোনও নোটিফিকেশন পৌঁছেছে কিনা। যদি বুস্টার টিকার নোটিফিকেশন পৌঁছয় তাহলে ওই নোটিফিকেশন লিঙ্কের উপর ক্লিক করতে হবে। স্থানীয় এলাকায় যে সব বুকিং সেন্টারে বুস্টার ডোজ পাওয়া যাবে, সেই সেন্টারগুলিও দেখা যাবে। আপনি নিজের পছন্দমতো স্লটে বুকিং করতে পারবেন।

কোভিড ভ্যাকসিন সার্টিফিকেট কীভাবে ডাউনলোড করবেন?
কো-উইন পোর্টাল থেকেই কো-উইন সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন। সেক্ষেত্রে প্রথমে কো-উইন পোর্টালের মাধ্যমে লগইন করতে হবে। এবং ভ্যাকসিনের যে ডোজগুলি নেওয়া হয়েছে তার পাশে কোভিড সার্টিফিকেট ডাউনলোড করার অপশন থাকবে। ওই অপশনে ক্লিক করলেই সার্টিফিকেট ডাউনলোড হবে।

এ বছরের জানুয়ারি মাসের শুরুতে স্বাস্থ্যকর্মী এবং ষাটোর্ধ্বদের বুস্টার টিকা দেওয়ার সিদ্ধান্ত নেয় কেন্দ্র। কেন্দ্র জানিয়েছে, সরকারি টিকাকরণ কেন্দ্র থেকে করোনার দু’টি টিকা আগের মতোই পাওয়া যাবে। পাশাপাশিই স্বাস্থ্যকর্মী, প্রথম সারির কোভিডযোদ্ধা এবং ষাটোর্ধ্বদের দেওয়া হবে বুস্টার টিকা দেওয়ার কাজ চলবে।

স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, দেশের ১৫-ঊর্ধ্ব জনসংখ্যার ৯৬ শতাংশ কোভিডের অন্তত একটি টিকা পেয়েছে। অন্তত ৮৩ শতাংশ দেশবাসীকে কোভিডের দু’টি টিকাই দেওয়া হয়েছে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img