হোমPlot1বন্ধ হয়ে গেল কলকাতায় ব্রিটানিয়ার কারখানা, ৭৭ বছরের পথ চলায় ইতি

বন্ধ হয়ে গেল কলকাতায় ব্রিটানিয়ার কারখানা, ৭৭ বছরের পথ চলায় ইতি

বন্ধ হয়ে গেল কলকাতায় ব্রিটানিয়ার কারখানা, ৭৭ বছরের পথ চলায় ইতি

মুম্বই এবং চেন্নাইয়ের পুরনো কারখানা আগেই বন্ধ হয়ে গিয়েছিল। এবার কলকাতায় তারাতলার কারখানাটিও বন্ধ করে দিল ব্রিটানিয়া। সোমবার সংস্থার পক্ষে স্টক এক্সচেঞ্জকে কারখানা বন্ধের কথা জানানো হয়। কেন কারখানাটি বন্ধ করা হচ্ছে, সে বিষয়ে সংস্থার পক্ষে স্পষ্ট করে কিছু জানানো হয়নি। তবে সূত্রের দাবি, পুরনো এই কারখানাটি এখন আর আর্থিকভাবে লাভজনক হচ্ছে না।

সূত্রের খবর, তারাতলায় ব্রিটানিয়ার কারখানায় ১২২ জন স্থায়ী এবং ২৫০ জন অস্থায়ী কর্মী ছিলেন। বার্ষিক উৎপাদনের পরিমাণ ছিল আড়াই হাজার টন।

২০০৪ সাল থেকে কর্মরত ২৫০ জন অস্থায়ী কর্মীকে কোনও টাকাপয়সা না দিয়ে এই কোম্পানি বন্ধ করে দেওয়ার অভিযোগ উঠেছে। স্থায়ী কর্মীদের মধ্যে যাঁরা ১০ বছরের বেশি চাকরি করেছেন, তাঁদের এক এক জনকে দেওয়া হয়েছে বাইশ লাখ পঁচিশ হাজার টাকা করে।

৬ থেকে ১০ বছর পর্যন্ত যাঁরা চাকরি করেছেন, তাঁদেরকে ১৮ লক্ষ ৭৫ হাজার টাকা করে দেওয়া হয়েছে। এর চেয়ে কম যাঁরা চাকরি করেছেন,  তাঁদেরকে দেওয়া হয়েছে ১৩ লক্ষ ২৫ হাজার টাকা করে। কিন্তু অস্থায়ী কর্মীদের কোনও টাকা পয়সা এখনও পর্যন্ত দেয়নি কোম্পানি বলেই অভিযোগ।

১৯৪৭ সালে স্বাধীনতার বছরে তারাতলায় বন্দর কর্তৃপক্ষের কাছ থেকে লিজ নেওয়া ১১ একর জমির ওপর কারখানাটি গড়ে উঠেছিল। আর স্বাধীনতার ৭৭ তম বর্ষে তা বন্ধ হয়ে গেল।
ব্রিটানিয়া সংস্থার প্রথম কারখানাটি তৈরি হয় মুম্বইয়ে। এর পরেই কলকাতার তারাতলার কারখানাটি চালু হয়।

ব্রিটানিয়ার সঙ্গে বাঙালির আত্মিক সম্পর্কে দীর্ঘদিনের। বিজ্ঞাপনের ‘দাদু খায়, নাতি খায়, ব্রিটানিয়া থিন অ্যারারুট বিস্কুট’ স্লোগান এখনও বাঙালির মুখে মুখে ফেরে। নানা ধরনের বিস্কুট এবং অন্যান্য খাদ্য সামগ্রীও তৈরি হত এই কারখানায়। তবে এখন আধুনিক উৎপাদন শুরু হওয়ায়, বড় শহরের পুরনো কারখানাগুলি একে একে বন্ধ দিচ্ছে ব্রিটানিয়া। সে কারণেই এবার তালা ঝোলানো হল তারাতলার কারখানায়।

তারাতলা ছাড়াও বাংলায় আরও একটি উৎপাদন কেন্দ্র রয়েছে ব্রিটানিয়ার। হুগলির ডানকুনিতে সেই কারখানাটি অবশ্য সংস্থার নিজস্ব নয়।  অন্যের মালিকানাধীন সেই কারখানায় চুক্তিভিত্তিক উৎপাদন হয়। সেটি অবশ্য এখনও চালু থাকছে। ভারতের অন্যতম প্রধান খাদ্য উৎপাদনকারী সংস্থা ব্রিটানিয়ার তৃতীয় বৃহত্তম বাজার পশ্চিমবঙ্গ।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img