হোমPlot1Bird Flu সংক্রমণ! রাজ্যে মুরগির মাংস, ডিমে নিষেধাজ্ঞা নেই

Bird Flu সংক্রমণ! রাজ্যে মুরগির মাংস, ডিমে নিষেধাজ্ঞা নেই

Bird Flu সংক্রমণ! রাজ্যে মুরগির মাংস, ডিমে নিষেধাজ্ঞা নেই

Bird Flu নিয়ে উদ্বেগ ছড়ালেও, মুরগির মাংস, ডিম খাওয়ার ওপর কোনওরকম নিষেধাজ্ঞা নেই বলে জানিয়ে দিল রাজ্যের স্বাস্থ্য দফতর।

বৃহস্পতিবার রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম এবং প্রাণী সম্পদ বিকাশ দফতরের অতিরিক্ত মুখ্যসচিব বিবেক কুমার এক সাংবাদিক বৈঠকে জানিয়েছেন, এ রাজ্যে মুরগির মাংস বা ডিম খাওয়া যাবে।

মালদহে চার বছরের এক শিশুর শরীরে বার্ড ফ্লু ভাইরাসের হদিস মেলার পরই নড়েচড়ে বসে  স্বাস্থ্য দফতর। কী ভাবে শিশুটি সংক্রমিত হয়েছে, তা এখনও জানা যায়নি। তবে রাজ্যে বিভিন্ন নমুনা পরীক্ষা করে এখনও বার্ড ফ্লুর চিহ্ন মেলেনি বলে স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে।

স্বাস্থ্য সচিব জানিয়েছেন, “মালদহে আক্রান্ত শিশুটি এখন সুস্থ রয়েছে। মালদহ এবং কলকাতার এনআরএস হাসপাতালে শিশুটির চিকিৎসা হয়েছে। কী ভাবে শিশুটি আক্রান্ত হয়েছে, তা খতিয়ে দেখা হচ্ছে। রাজ্যের বিভিন্ন পোলট্রি খামারে নজরদারি চালাচ্ছে প্রাণী সম্পদ বিকাশ দফতর। পশ্চিমবঙ্গের কোনও খামারে কোনও প্রাণীর মৃত্যু হয়নি। তাই রাজ্যে মুরগির ডিম বা মাংস খাওয়ায় কোনও বাধা নেই।”

প্রাণী সম্পদ বিকাশ দফতরের অতিরিক্ত মুখ্যসচিব কুমার জানিয়েছেন, “বেলগাছিয়ায় বহু নমুনা পরীক্ষা করে দেখা হয়েছে। ৩০ শতাংশ নমুনা ভোপালে কেন্দ্রীয় সরকারের প্রতিষ্ঠানে ফের পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল। তারাও ওই নমুনা পরীক্ষা করে তাতে বার্ড ফ্লু ভাইরাসের চিহ্ন পায়নি। এপ্রিল-মে মাসে রাজ্যে ১,৭২৮টি নমুনা পরীক্ষা করা হয়। মালদহে যেখানে আক্রান্তের হদিস মিলেছে, সেখানেও এপ্রিল-মে মাসে ৩৯০টি নমুনা পরীক্ষা করা হয়েছে। সেই নমুনাগুলিতে বার্ড ফ্লু ভাইরাস মেলেনি। মানুষ থেকে মানুষে বা পশু থেকে মানুষে সংক্রমণেরও হদিস মেলেনি।”

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img