হোমকলকাতাকলকাতায় অন্য বইমেলা, শুধু বই কেনা নয়, বিক্রিও করা যাবে

কলকাতায় অন্য বইমেলা, শুধু বই কেনা নয়, বিক্রিও করা যাবে

কলকাতায় অন্য বইমেলা, শুধু বই কেনা নয়, বিক্রিও করা যাবে

কলকাতায় বুকচোর ডটকম আয়োজিত ‘লক দ্য বক্স রিলোডেড’ বইমেলা জমে উঠেছে। ২৭ এপ্রিল থেকে দক্ষিণ কলকাতার আইস স্কেটিং রিঙ্ক-এ দেশের অন্যতম জনপ্রিয় এই বইমেলা শুরু হয়েছে। চলবে রবিবার, ১ মে পর্যন্ত।

bookchor

বুকচোর ডটকমের প্রতিষ্ঠাতা বিদ্যুৎ শর্মা বলেন, “আমরা এবার মেলার আয়তন পাঁচ গুণ বাড়িয়ে দিয়েছি। কারণ, এর আগে আমাদের হাতের ২ লক্ষ বই ছিল। এবার এক ধাক্কায় তা বাড়িয়ে ১০ লক্ষ করা হয়েছে। মেলায় আগত ক্রেতারা হাতে বইয়ের তালিকা নিয়ে নিজের পছন্দসই বই খুঁজতে কার্যত ঝাঁপিয়ে পড়ছেন। আর নিজেদের পছন্দসই বই খুঁজে তার জন্য মানানসই বাক্স খুঁজে নিচ্ছেন। প্রথম দিনই এখানে এসেছেন প্রায় ১৫০০ মানুষ।” তিনি জানান, এ পর্যন্ত প্রায় ৩০০০ বই বিক্রি হয়েছে। প্রতিদিন নতুন নতুন বই তালিকা সংযোজিত হচ্ছে, যাতে বাজারের সেরা জিনিসটা পাঠকের হাতে তুলে দেওয়া যায়।

মেলায় হাজির থাকছেন ‘দ্য হিডেন হিন্দু’ বইটির লেখক অক্ষত গুপ্তা। পাঠকেরা তাঁর কাছ থেকে নিজেদের বইয়ে সই করানোর সুযোগ পাচ্ছেন।অক্ষত গুপ্তা বলেন, “পুরাণ, কল্প বিজ্ঞান এবং রহস্যের মিশেলে লেখা এই কাহিনী অবশ্যই ক্রেতাদের পছন্দ হবে। প্রতি পাতায় তাঁদের জন্য অনেক চমক অপেক্ষা করছে যেখানে পুরাণ কাহিনীর আঙ্গিকে ষড়যন্ত্র তত্ত্ব , অমরত্বের রহস্য এবং আমাদের সমৃদ্ধ ঐতিহ্যকে বোঝার চেষ্টা করা হয়েছে।”

বুকচোর.কম হল ৬ বছরের পুরনো একটি স্টার্টআপ সংস্থা, যার লক্ষ্য হল, কম দামে বই হাতে তুলে দিয়ে ভারতের তরুণ প্রজন্মের মধ্যে পড়াশোনার অভ্যাস তৈরি করা। ২০১৮ সালে দিল্লিতে প্রথম লক দ্য বক্সের আয়োজন করা হয় এবং এই নিয়ে তৃতীয় বার বুকচোর কলকাতায় পা রাখল।

কোভিডের পর হায়দরাবাদ, চণ্ডীগড়, ইন্দোরের মত শহরে বিপুল সাড়া পাওয়ার পর বুকচোর.কম কলকাতার মানুষের কাছেও ইতিবাচক সাড়া পাওয়ার ব্যাপারে আশাবাদী।

মেলায় তিন ধরনের বাক্স পাওয়া যাচ্ছে যার নামকরণ করা হয়েছে গ্রীক পুরাণের নায়কদের নাম অনুসরণ করে। যথা, ওডিসিউস বক্স,পার্সিউস বক্স এবং সবথেকে বড়টি হর হারকিউলিস বক্স।

পাঠকদের জন্য এখানে তাঁদের পুরনো বই বিক্রির সুযোগ থাকছে।  “ডাম্প” নামের একটি অ্যাপ ডাউনলোড করে মেলায় পাঠকেরা নগদ দামের বিনিময়ে নিজেদের বই বিক্রি করে দিতে পারবেন।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img