হোমঅন্যান্যকর্মক্ষেত্রে মহিলাদের যৌন হেনস্থা, সিবিসি-র কর্মশালায় সচেতনতার বার্তা

কর্মক্ষেত্রে মহিলাদের যৌন হেনস্থা, সিবিসি-র কর্মশালায় সচেতনতার বার্তা

কর্মক্ষেত্রে মহিলাদের যৌন হেনস্থা, সিবিসি-র কর্মশালায় সচেতনতার বার্তা

আর জি হাসপাতালে চিকিৎসক খুন ও ধর্ষণের ঘটনায় উত্তাল গোটা রাজ্য। প্রায় প্রতিদিনই বিক্ষোভ-প্রতিবাদে সামিল হচ্ছেন মানুষ। এরই মধ্যে কর্মস্থলে যৌন নির্যাতন সংক্রান্ত একটি সচেতনতা শিবির ও কর্মশালার আয়োজন করেছিল কেন্দ্রীয় সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রকের অধীনস্থ সংস্থা সেন্ট্রাল ব্যুরো অফ কমিউনিকেশন (সিবিসি)-এর কলকাতার আঞ্চলিক কার্যালয়। শুক্রবার সল্টলেকের সেন্ট্রাল ব্যাঙ্ক অফিসার্স ট্রেনিং কলেজে আয়োজিত এই কর্মশালায় যোগ দিয়েছিলেন বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষক ও ছাত্রছাত্রীরা।

কর্মশালায় বক্তব্য রাখতে গিয়ে বিশিষ্ট মনস্তত্ত্ববিদ অনুত্তমা বন্দ্যোপাধ্যায় যৌন নির্যাতনের মনস্তাত্ত্বিক দিক তুলে ধরেন। একইসঙ্গে প্রাত্যহিক জীবনে আচার-আচরণগত বিকৃতির কথাও তুলে ধরেন তিনি। মানুষের আচরণে ছোটখাট বৈষম্য এবং আগ্রাসী মনোভাবের কথাও উঠে আসে তাঁর বক্তব্যে।

সাংবাদিক ও সমাজসেবী স্বাতী ভট্টাচার্য নারী-পুরুষের সমান অধিকারদানে বৈষম্যের একটি সার্বিক চিত্র আজ তুলে ধরেন। বিশেষত, অসংগঠিত ক্ষেত্রে নারীদের ওপর যৌন নির্যাতনের কথাও তুলে ধরেন তিনি। মর্যাদার সঙ্গে মহিলাদের জীবনযাপনের অধিকার, উপার্জনের অধিকার সহ আনুষঙ্গিক অন্যান্য অধিকার থেকে কীভাবে নারীদের বঞ্চিত করা হয়, তারও একটি প্রেক্ষিতের দিকে তিনি সকলের দৃষ্টি আকর্ষণ করেন। তিনি বলেন, বিভিন্ন বিষয়ে মহিলাদেরও যে সম্মতির প্রয়োজন রয়েছে, তা সমাজজীবনের নানা ক্ষেত্রে স্বীকার করা হয় না।

রাজ্য মহিলা কমিশনের প্রাক্তন ভাইস-চেয়ারপার্সন ভারতী মুৎসুদ্দি কর্মস্থলে যৌন নির্যাতনের বিরুদ্ধে আইনি রক্ষাকবচের কথা উল্লেখ করেন। কর্মস্থলে যৌন নির্যাতনের ক্ষেত্রে কী ধরনের আইনগত ব্যবস্থা রয়েছে, তার বিস্তারিত ব্যাখ্যা দেন তিনি।

সেন্ট্রাল ব্যুরো অফ কমিউনিকেশন (সিবিসি)-এর ডিরেক্টর পার্থ ঘোষ সকলকে স্বাগত জানিয়ে বিভিন্ন সামাজিক বিষয়ে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টির ক্ষেত্রে সিবিসি যে ভূমিকা পালন করে থাকে, সে সম্পর্কে আলোচনা করেন।

বিধাননগর সরকারি মহাবিদ্যালয়, মণীন্দ্রচন্দ্র কলেজ, ডিরোজিও কলেজ, রামকৃষ্ণ সারদা মিশন বিবেকানন্দ বিদ্যাভবন, সুকান্তনগর বিদ্যাপীঠ, গভর্নমেন্ট কলেজ অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড লেদার টেকনোলজি, উত্তরপাড়া রাজা পিয়ারীমোহন কলেজ সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ২০০ জন ছাত্রছাত্রী ও শিক্ষক এই কর্মশালায় উপস্থিত ছিলেন।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img