হোমPlot1দুয়ারে সরকার: প্রথম দিনেই লক্ষ্মীর ভাণ্ডারে বিপুল সাড়া

দুয়ারে সরকার: প্রথম দিনেই লক্ষ্মীর ভাণ্ডারে বিপুল সাড়া

দুয়ারে সরকার: প্রথম দিনেই লক্ষ্মীর ভাণ্ডারে বিপুল সাড়া

দুয়ারে সরকারের প্রথম দিনেই উল্লেখযোগ্য সাড়া মিলল। মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর দাবি, প্রথম দিনে রাজ্যের বিভিন্ন ক্যাম্পে ভিড় করেছেন সাড়ে ৫ লক্ষ মানুষ। প্রথম দিনে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে ১ লক্ষ ৩৫ হাজারের বেশি আবেদন জমা পড়েছে বলে জানিয়েছেন মুখ্যসচিব।

এবার লক্ষীর ভাণ্ডারের নিয়মে পরিবর্তন করা হয়েছে। আগে স্বাস্থ্যসাথী কার্ড না থাকলে লক্ষ্মীর ভাণ্ডারের জন্য আবেদন করা যেত না। কিন্তু স্বাস্থ্যসাথী কার্ড না থাকলেও, এখন লক্ষ্মীর ভাণ্ডারের জন্য আবেদন করতে পারবেন।

লক্ষীর ভাণ্ডারের পাশাপাশি বিনামূল্যে সামাজিক সুরক্ষা যোজনা প্রকল্পে ১ লক্ষ ৭০ হাজার, স্বাস্থ্যসাথীর জন্য ৬০ হাজার, বিধবা পেনশনের জন্য ২১ হাজারের বেশি আবেদন প্রথম দিনই জমা পড়েছে।

দুয়ারে সরকারের প্রথম দিনে হুগলির কয়েকটি ক্যাম্প পরিদর্শন করেন মুখ্য সচিব। বিভিন্ন পরিষেবা নিয়ে সাধারণ মানুষের সঙ্গেও কথা বলেন তিনি।

শনিবার থেকে দুয়ারে সরকার ক্যাম্প শুরু হয়েছে।  আগামী ১০ এপ্রিল পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে এবং  ১১ এপ্রিল থেকে ২০ এপ্রিল পর্যন্ত সেই আবেদন অনুমোদন করা হবে।

এ বার দুয়ারে সরকারের ক্যাম্পে সাধারণ মানুষের অভিযোগ জানানোর জন্য থাকবে অভিযোগ বাক্স। এই অভিযোগ বাক্সগুলিতে জমা করা অভিযোগের প্রেক্ষিতে সরাসরি নজরদারি ও চালানো হবে।

এবারই প্রথম বুথ ভিত্তিক দুয়ারে সরকার ক্যাম্প চলছে। তবে দুয়ারে সরকার ক্যাম্পের জন্য কোন স্কুল বন্ধ নেই বলে জানিয়েছেন মুখ্য সচিব। মুখ্যসচিব জানান, প্রথম দিনে গোটা রাজ্যে ১৫,১৩২ টি ক্যাম্প করা হয়েছে।

এবার ৩৩টি সরকারি পরিষেবার জন্য আবেদন নেওয়া হচ্ছে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img