হোমদেশকরোনার মধ্যেই ৫ রাজ্যে সিএএ, বিজ্ঞপ্তি জারি করল কেন্দ্র

করোনার মধ্যেই ৫ রাজ্যে সিএএ, বিজ্ঞপ্তি জারি করল কেন্দ্র

করোনার মধ্যেই ৫ রাজ্যে সিএএ, বিজ্ঞপ্তি জারি করল কেন্দ্র

করোনা নিয়ে জেরবার দেশবাসী। নাগরিকত্ব সংশোধনী আইনের নিয়ম এখনও পর্যন্ত তৈরি করতে পারেনি কেন্দ্র। তার মধ্যেই দেশের পাঁচ রাজ্যের ১৩টি জেলায় সিএএ নিয়ে বিজ্ঞপ্তি জারি করে দিল নরেন্দ্র মোদী সরকার। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তান থেকে আগত হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি এবং খ্রিস্টান শরণার্থীরা ভারতের নাগরিকত্বের জন্য আবেদন জানাতে পারবেন। গুজরাত, ছত্তিশগড়, রাজস্থান, হরিয়ানা এবং পঞ্জাবের ১৩টি জেলায় প্রতিবেশী দেশ থেকে আসা শরণার্থীরা নাগরিকত্বের আবেদন জানাতে পারবেন।

১৯৫৫ সালের নাগরিকত্ব আইন এবং ২০১৯ সালের নাগরিকত্ব নিয়ম অনুযায়ী এই বিজ্ঞপ্তি জারি করা করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

কেন্দ্র জানিয়েছে, গুজরাতের মোরবি, রাজকোট, পাটান ও ভদোদরা, ছত্তিশগড়ের দুর্গ ও বালোদবাজার, রাজস্থানের জালোর, উদয়পুর, পালি, বার্মার এবং সিরোহি, হরিয়ানার ফরিদাবাদ এবং পাঞ্জাবের জলন্ধর, এই ১৩টি জেলায়
পাকিস্তান, বাংলাদেশ, আফগানিস্তান থেকে আসা হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি এবং খ্রিস্টানরা নাগরিকত্বের আবেদন জানাতে পারবেন। সেই আবেদন খতিয়ে দেখবেন জেলা কালেক্টর।

২০১৯-এর নাগরিকত্ব সংশোধনী আইনে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে আসা হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি এবং খ্রিস্টানদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছিল। গত বছরের ১০ জানুয়ারি দেশে সিএএ কার্যকর হয়েছিল। কিন্তু আজ পর্যন্ত সেই আইনের নিয়মাবলী তৈরি করতে পারেনি কেন্দ্র।

এদিকে ২০১৯-এর শেষ লগ্ন থেকেই দেশে সিএএ বিরোধী আন্দোলন সুরু হয়েছিল বিভিন্ন জায়গায়। আইন পাশ হওয়ার এক বছর পেরিয়ে গেলেও সেই আইন বলবৎ করতে পারেনি কেন্দ্রের মোদী সরকার।

এর আগে সংশোধিত নাগরিকত্ব আইন তৈরি এবং তা কার্যকর করার সময়সীমা এ বছরের ৯ জুলাই পর্যন্ত বাড়িয়েছিল কেন্দ্রীয় সরকার।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img