হোমঅন্যান্যবনহুগলিতে প্রতিবন্ধীদের জন্য 'চাকরির মেলা', রেড্ডি ফাউন্ডেশনের বিশেষ উদ্যোগ

বনহুগলিতে প্রতিবন্ধীদের জন্য ‘চাকরির মেলা’, রেড্ডি ফাউন্ডেশনের বিশেষ উদ্যোগ

বনহুগলিতে প্রতিবন্ধীদের জন্য ‘চাকরির মেলা’, রেড্ডি ফাউন্ডেশনের বিশেষ উদ্যোগ

রীতিমতো চাকরির মেলা বসিয়ে বিশেষ চাহিদাসম্পন্নদের জন্য কর্মসংস্থানের উদ্যোগ। বুধবার বনহুগলিতে ন্যাশনাল ইনস্টিটিউট অফ লোকোমোটর ডিস্যাবিলিটিজ ক্যাম্পাসে এমনই এক অভিনব উদ্যোগ নিয়েছিল ডঃ রেড্ডিস ফাউন্ডেশন।

১৮ রকমের শারীরিক প্রতিবন্ধকতার শিকার ৩৮৯ জন চাকরিপ্রার্থী ইন্টারভিউয়ের জন্য এসেছিলেন। বাছাই পর্বের পর চূড়ান্ত তালিকায় নাম উঠেছে ২৯৭ জনের। প্রার্থী বাছাইয়ের জন্য এই মেলায় এসেছিল ফ্লিপকার্ট, অ্যামাজন, উইপ্রো সহ ২০টির বেশি সংস্থা। এই মেলায় প্রার্থীরা যেভাবে সাড়া দিয়েছেন, তাতে অভিভূত উদ্যোক্তারা।

ডঃ রেড্ডিস ফাউন্ডেশনের এই উদ্যোগে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিল কেন্দ্রীয় সরকারের ৪টি সংস্থা – এনআইএলডি, এনআইএসএইচডি, এনআইইপিভিডি এবং এনআইইপিআইডি।

ফাউন্ডেশনের পূর্বাঞ্চলের সিনিয়র এরিয়া হেড জয়দীপ মুখোপাধ্যায় জানান, সরকারি প্রতিষ্ঠানের সঙ্গে হাত মিলিয়ে বিশেষ চাহিদা সম্পন্নদের জন্য চাকরির সংস্থান করার উদ্যোগ এই প্রথম। তিনি বলেন, “করোনার থাবা বহু মানুষের জীবনকে বিপর্যস্ত করে দিয়েছে। তার মধ্যে এ ধরনের মেলার মাধ্যমে আমরা কিছু প্রতিবন্ধী ছেলেমেয়ের কর্মসংস্থানের চেষ্টা করেছি।” এই মেলায় যাঁরা চাকরি পেলেন না, পরবর্তীকালে তাঁদের জন্যেও কর্মসংস্থানের উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন জয়দীপবাবু।

শুধু কলকাতা নয়, উত্তরবঙ্গের শিলিগুড়ি সহ রাজ্যের বিভিন্ন জেলায় এ ধরনের চাকরির মেলা বসানোর পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন উদ্যোক্তারা।

১৯৯৬ সাল থেকে প্রতিবন্ধীদের জন্য কর্মসংস্থানের উদ্যোগ নিয়ে আসছে ডঃ রেড্ডিস ফাউন্ডেশন। বর্তমানে দেশের ২০টি রাজ্যে তারা কাজ করছে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img