হোমরাজ্যফোন পেলেই বাড়িতে পৌঁছে যাবে অক্সিজেন ও অ্যাম্বুল্যান্স, বিনা খরচে ব্যতিক্রমী উদ্যোগ

ফোন পেলেই বাড়িতে পৌঁছে যাবে অক্সিজেন ও অ্যাম্বুল্যান্স, বিনা খরচে ব্যতিক্রমী উদ্যোগ

ফোন পেলেই বাড়িতে পৌঁছে যাবে অক্সিজেন ও অ্যাম্বুল্যান্স, বিনা খরচে ব্যতিক্রমী উদ্যোগ

চরম অক্সিজেন সঙ্কটের মধ্যে এবার কলকাতায় চালু হল ‘অক্সিজেন অন হুইলস’। প্রয়োজন শুধুমাত্র একটি ফোন। আর ফোন পাওয়া মাত্রই আপনার বাড়িতে অক্সিজেন নিয়ে পৌঁছে যাবে অ্যাম্বুল্যান্স। রোগীর অবস্থা খারাপ হলে, তাঁকে হাসপাতালেও পৌঁছে দেওয়া হবে। গোটা পরিষেবাই মিলবে একেবারে নিখরচায়।

শুক্রবার থেকে কলকাতায় চালু হল এই পরিষেবা। 70440-41010 এবং 70440-41015, এই দুটি নম্বরে ফোন রোগীর বাড়ির ঠিকানা দিলেই এই পরিষেবা পাওয়া যাবে। এই উদ্যোগের ফলে বহু প্রাণ বাঁচানো সম্ভব হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

করোনার বাড়বাড়ন্তের ফলে অক্সিজেনের সঙ্কট দিন দিন বাড়ছে। হাসপাতালে বেড মিলছে না। তাই বহু রোগীই বাড়িতে থেকে চিকিৎসা চালাতে বাধ্য হচ্ছেন। এই অবস্থায় অসহায় মানুষের ভরসা হতে চলেছে “অক্সিজেন অন হুইলস”।

করোনা-সঙ্কটে এই ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে ‘কোভিড কেয়ার নেটওয়ার্ক’। সংগঠনের পক্ষে বিশিষ্ট চিকিৎসক তথা লিভার ফাউন্ডেশনের প্রধান অভিজিৎ চৌধুরী বলেন, “রাজ্য সরকারের স্বাস্থ্য বিভাগ আমাদের দুটি অ্যাম্বুলেন্স দিয়ে সাহায্য করছে। এই অ্যাম্বুলেন্সের মধ্যে থাকছে অক্সিজেন কনসেন্ট্রেটর। সঙ্গে থাকছেন প্রশিক্ষিত কর্মীও।”

আপাতত দুটি অ্যাম্বুলেন্সে ১৫টি অক্সিজেন কন্সেন্ট্রেটর দিয়ে কাজ শুরু হয়েছে। পরে কন্সেন্ট্রেটরের সংখ্যা বাড়িয়ে ৫০টি করার পরিকল্পনা রয়েছে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img