হোমরাজ্যসাবধান! রাজ্যে ফিরছে চিটফান্ড চক্র, ৯ হাজার কোটি টাকা প্রতারণার অভিযোগে গ্রেফতার

সাবধান! রাজ্যে ফিরছে চিটফান্ড চক্র, ৯ হাজার কোটি টাকা প্রতারণার অভিযোগে গ্রেফতার

সাবধান! রাজ্যে ফিরছে চিটফান্ড চক্র, ৯ হাজার কোটি টাকা প্রতারণার অভিযোগে গ্রেফতার

রাজ্যে ফের সক্রিয় চিটফান্ড (Chit Fund) প্রতারণা চক্র। বুধবার মহারাষ্ট্র থেকে গ্রেফতার করা হয়েছিল এক স্বেচ্ছাসেবী সংস্থার প্রধান লিজা মুখার্জিকে। তার ২৪ ঘণ্টার মধ্যে এবার গ্রেফতার করা হল শান্তি সুরানা (Shanti Surana) নামে এক ব্যক্তিকে। প্রায় ৯ হাজার কোটি টাকা প্রতারণার অভিযোগে বৃহস্পতিবার রাতে বালিগঞ্জের কুইন্সপার্ক থেকে চিটফান্ড সংস্থার ডিরেক্টর শান্তি সুরানাকে গ্রেফতার করে ডিরেক্টরেট অব ইকনমিক অফেন্সেস (DEO)।

ধৃত শান্তি সুরানাকে শুক্রবার আলিপুরের তৃতীয় জেলা ও দায়রা বিচারকের আদালতের পেশ করা হয়। তাকে ৩ দিনের জেল হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত। তবে সংস্থার অন্যতম ডিরেক্টর তাঁর স্ত্রী এবং ছেলে-মেয়ে সহ অন্য অভিযুক্তরা এখনও নাগালের বাইরে।

পুলিশ সূত্রে জানা গেছে, সুরানা গ্রুপ ফান্ড নামে ওই সংস্থাটি দীর্ঘদিন ধরে প্রতারণা চক্র চালাচ্ছিল। অভিযোগ, ২০০৭ থেকে ২০১৬ সালের মধ্যে মোটা রিটার্নের প্রতিশ্রুতি দিয়ে আমানতকারীদের থেকে এই সংস্থা প্রায় ৯ হাজার কোটি টাকা তুলেছে।

২০১৯ সালে ভবানীপুর সহ রাজ্যের ২০ থেকে ২৫টি থানায় মামলা সুরানার সংস্থার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। সেইসব মামলার তদন্তে নিযুক্ত রাজ্যের ডিরেক্টরেট অব ইকনমিক অফেন্সেস জানতে পেরেছে, অন্য চিটফান্ড সংস্থার মতো নিম্নবিত্ত বা মধ্যবিত্তরা, সুরানার সংস্থার টার্গেট করত অবসরপ্রাপ্ত বিত্তবানদের।

এই তালিকায় রয়েছেন অবসরপ্রাপ্ত জজ, আইনজীবী থেকে শেয়ারের কারবারীরা। ন্যূনতম ২৫ লক্ষ টাকা মতো বিনিয়োগের ক্ষমতা রয়েছে, এমন লোককেই টার্গেট করা হত। বিভিন্ন জায়গায় কনস্ট্রাকশন দেখিয়ে সেই ব্যবসায় বিনিয়োগের প্রলোভন দেখানো হত। বদলে দেওয়া হত দ্বিগুণ রিটার্নের প্রতিশ্রুতি।  পরে ওইসব সম্পত্তি বন্ধক রেখেও টাকা তুলে নেয় অভিযুক্তরা।

দক্ষিণ কলকাতার লি রোডের বাসিন্দা শুভ্রা মুখাপাধ্যায় ২ কোটি টাকা। ভেবেছিলেন সন্তানের বিয়ের সময় মোটা টাকা ফেরত পাবেন। তাই বাবার দেওয়া জমি বিক্রির টাকা চেকের মাধ্যমে ২০০৮ সাল নাগাদ শান্তি সুরানার চিটফান্ড সংস্থায় বিনিয়োগ করেছিলেন। কিন্তু সেই টাকা ফেরত পাননি।

শুভ্রাদেবী একা নন, তাঁর মতো আরও অনেকে এভাবে ফাঁদে পা দিয়ে সুরানার সংস্থায় বিনিয়োগ করে সর্বস্বান্ত হয়েছেন বলে অভিযোগ। এর আগে, বুধবারই কলকাতায় আর্থিক প্রতারণা চক্রে জড়িত থাকার অভিযোগে মহারাষ্ট্র থেকে গ্রেফতার করা হয়েছিল “সেভ দ্য বেয়ার ফুট” নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থার মালকিন লিজা মুখোপাধ্যায় সহ ১৪ জনকে। স্বেচ্ছাসেবী সংস্থার মাধ্যমে টাকা দ্বিগুণ করে দেওয়ার প্রতিশ্রুতি অভিযোগ উঠেছে লিজার বিরুদ্ধে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img