হোমকলকাতাKolkata Heritage : নিরঞ্জন আগারের ঐতিহাসিক আড্ডা

Kolkata Heritage : নিরঞ্জন আগারের ঐতিহাসিক আড্ডা

Kolkata Heritage : নিরঞ্জন আগারের ঐতিহাসিক আড্ডা

দেবস্মিতা নাগ
কলকাতার গিরিশ পার্ক (Girish Park) মেট্রো স্টেশনের কাছে চিত্তরঞ্জন অ্যাভিনিউয়ের (Chittaranjan Avenue) উপর ছোট্ট খাবারের দোকান নিরঞ্জন আগার (Niranjan Agar)। ইতিমধ্যে ঝুলিতে পুরে ফেলেছে ইনট্যাক-এর দেওয়া “হেরিটেজ”-এর সম্মান।

১৯২২ সাল। তখন থেকেই নিরঞ্জন আগার দেখে এসেছে মহানগরীর বুকে ঘটে যাওয়া কত শত ঐতিহাসিক ঘটনা, কত নাটকীয় মোড়। দোকানের প্রতিষ্ঠাতা নিরঞ্জন হাজরার (Niranjan Hazra) দেওয়া নাম এটি।

“আগার” কথাটির অর্থ খাবারের জায়গা। একসময় মান্না দে, অপর্ণা সেন, উৎপল দত্ত, বিকাশ রায়রা এখানকার প্রায় রোজকার খদ্দের ছিলেন। অপর্ণা সেন ও উৎপল দত্তের পছন্দের খাবার ছিল ডিমের ডেভিল, তরুণ কুমারের প্রিয় ছিল মাংসের কোপ্তা আর বিকাশ রায় পছন্দ করতেন ব্রেস্ট কাটলেট।

মিনার্ভা থিয়েটারের স্বর্ণ যুগে রোজ সান্ধ্যকালীন খাবার সরবরাহ করতো নিরঞ্জন আগার। এই দোকানের বৈশিষ্ট্য হল, এর স্ন্যাক্সের আকার।প্রকান্ড সব স্ন্যাক্স। যেমন ফিস ফ্রাই, তেমন ভেজিটেবল চপ। এখানকার ভেজিটেবল চপের ডাক নাম “বোমা”। এটি আকারে অনেকটা বড়। দেখতে বোমার মতোই বটে।

দোকানটি খুবই কম সময় খোলা থাকে। বিকেল ৪টে থেকে রাত ৯টা। এখানকার সেরা খাবার ডিমের ডেভিল হলেও, কষা মাংসেরও বেশ নাম ডাক আছে। এক কথায় কলকাতার সেরা ডিমের ডেভিলের ডেরা এই দোকান। আর সেই কারণেই বাংলার এক শতাব্দীর সেরা ব্যক্তিত্বরা কখনও না কখনও সেই স্বাদ চেখেই দেখেছেন। অনেকে স্বয়ং পায়ের ধুলোও দিয়েছেন এখানে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img