হোমPlot1উত্তমকুমারের বাড়িতে এবারও লক্ষ্মীর আরাধনায় ব্যস্ত গৌরব-দেবলীনা

উত্তমকুমারের বাড়িতে এবারও লক্ষ্মীর আরাধনায় ব্যস্ত গৌরব-দেবলীনা

উত্তমকুমারের বাড়িতে এবারও লক্ষ্মীর আরাধনায় ব্যস্ত গৌরব-দেবলীনা

শুভদীপ রায় চৌধুরী
গৃহলক্ষ্মীর আরাধনায় মেতে উঠেছে গোটা বাংলা। গ্রাম বাংলার পাশাপাশি পিছিয়ে নেই মহানগরীও। বাড়ি বাড়ি চলছে কোজাগরী লক্ষ্মীর আরাধনা। লক্ষ্মী মানেই শ্রী, তাই বাড়ির  চারিদিকে পরিষ্কার পরিচ্ছন্ন থাকলে সংসারের সুখও বৃদ্ধি পায়।

লক্ষ্মীর আরাধনায় মেতে উঠেছেন টলিউডের অনেক তারকাও। লক্ষ্মী পুজোর আয়োজনের কথা বললেই, প্রথমেই মনে আসে বাঙালির প্রাণের মহানায়ক উত্তমকুমারের পরিবারের কথা। বর্তমানে এই পুজোর দায়িত্ব সামলান মহানায়কের নাতি গৌরব চট্টোপাধ্যায় এবং তাঁর স্ত্রী দেবলীনা কুমার।

লক্ষ্মীপুজোর আগের দিন থেকেই চট্টোপাধ্যায় বাড়িতে শুরু হয় চরম ব্যস্ততা। তবে শ্বশুরবাড়ির পাশাপাশি নিজের বাপের বাড়ির পুজোর দায়িত্বও নিয়ে থাকেন অভিনেত্রী দেবলীনা। চট্টোপাধ্যায় বাড়ির লক্ষ্মী প্রতিমা কিন্তু আর পাঁচটা প্রতিমার মতো নয়। ভবানীপুরের এই বাড়ির প্রতিমা বানানো হয় বাড়িরই গৃহলক্ষ্মীর মুখের আদলে।

সেকালে গৌরীদেবীর মুখের আদলেই লক্ষ্মীর মুখ গড়ে পুজো শুরু করেন উত্তম কুমার, এখনও সেই ধারা অব্যাহত। সে সময়ে ‘যদুভট্ট’ ছবির শুটিংয়ে মূর্তি গড়েন শিল্পী নিরঞ্জন পাল। শুটিং ফ্লোরের পাশ দিয়ে যাওয়ার সময়ে সেই দৃশ্য চোখে পড়ে উত্তমের। তিনি শিল্পীকে বাড়িতে ডেকে পাঠান লক্ষ্মী প্রতিমা গড়ার জন্য। শিল্পী বাড়িতে পৌঁছে উত্তমকুমারের খোঁজ করতে গিয়ে দেখলেন, গৌরীদেবী ঘর মুছছেন। তিনি ঘোমটার ফাঁক থেকে এক ঝলক তাকিয়ে শিল্পীকে বসতে বললেন আর তারপরই উত্তমকুমারকে ডেকে দিলেন। কিন্তু ওই মুহূর্তেই শিল্পীর চোখে মা লক্ষ্মীর ছবি আঁকা হয়ে গেল। তিনি ছাঁচ ভেঙে গৌরীদেবীর মুখের আদলেই লক্ষ্মীমূর্তি গড়লেন। সেই থেকে আজও ভবানীপুরের চট্টোপাধ্যায় বাড়ির লক্ষ্মী প্রতিমার মুখের গড়ন একই রকম হয়ে আসছে।

প্রতিবারই লক্ষ্মীপুজোকে ঘিরে সকলের বিশেষ নজর থাকে উত্তমকুমারের বাড়ির পুজোর দিকে। অভিনেত্রী দেবলীনা জানালেন, “প্রতিবছরের মতো এবারও আয়োজনে ব্যতিক্রম কিছু নেই। প্রত্যেকেই মাকে ভালবেসে দর্শন করতে আসেন। তাই পুজোয় আয়োজন কিংবা আপ্যায়নে কোনও খামতি রাখতে চাই না। আমাদের পরিবারের দিক থেকে বিশাল কিছু আয়োজন থাকে, এমনটা নয়। মা বছরে একবারই আসেন, তাই যথাসম্ভব মন প্রাণ দিয়ে পুজো করার চেষ্টা করি।”

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img