হোমসাহিত্য-সংস্কৃতিকেউ মনে রাখেনি, উপেক্ষার অন্ধকারেই মাইকেল মধুসূদন

কেউ মনে রাখেনি, উপেক্ষার অন্ধকারেই মাইকেল মধুসূদন

কেউ মনে রাখেনি, উপেক্ষার অন্ধকারেই মাইকেল মধুসূদন

শ্যামল সান্যাল : তাঁকে ভুলে গিয়েছে বাঙালি, কারণ ভোটের বাজারে তিনি বিকোবেন না। রবীন্দ্রনাথ, স্বামী বিবেকানন্দ, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর হট কেক। মাইকেল সেলেবেল নয়, তাই ব্রাত্য। মাইকেল ভক্তদের মন্তব্য, লোকটা বেঁচে গেল, উহ!

তাঁর সম্পর্কে প্রমথনাথ বিশী বলেছিলেন, “মাইকেল মধুসূদনের জীবন ব্রিটিশ-শাসিত বাঙালির জীবনে একাধারে সূচনা ও উপসংহার। ঊনবিংশ শতকের দ্বিতীয় ও তৃতীয় পাদে বাঙালি যে উল্লাস অনুভব করিয়াছিল এবং বিংশ শতকের মহাযুদ্ধের পরে যে ব্যর্থতা পদে পদে তাহাকে ব্যাহত করিতেছে, মাইকেলের যেন অল্পদিনের মধ্যে, বহুদিন আগে, সেই লীলা অভিনীত হইয়া গিয়াছে। মাইকেল বাঙালির ব্যর্থতার নীলকন্ঠ।”

১৮২৪ সালের আজকের দিনে এই মহাকবির জন্ম বাংলাদেশের যশোরের সাগরদাঁড়ি গ্রামে। তাঁর
বাবা রাজনারায়ণ দত্ত কলকাতায় চলে আসেন, সঙ্গে মধুসূদন। এই মধুসূদন মাত্র ৯ বছর বয়সে হিন্দু কলেজের জুনিয়র বিভাগে ভর্তি হন। এই হিন্দু কলেজ পরে মাইকেল মধুসূদনের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল। সেই প্রতিষ্ঠান আজ প্রেসিডেন্সি কলেজ। ওই কলেজও আজ সেই মধুসূদনের জন্মদিনের কথা মনে রেখেছিল বলে জানা যায়নি। পার্ক স্ট্রিটের যে মাটিতে তাঁর শেষ শয্যা পাতা হয়েছিল, ফলকে সেখানে খোদিত আছে তাঁর প্রার্থনা “দাঁড়াও পথিকবর/ জন্ম যদি তব এ বঙ্গে / তিষ্ঠ ক্ষণকাল..”।

ওই সমাধি কি আজ একমুঠো ফুল, একটাও শীর্ণ মালা পেলো? সেদিনের অতি বেহিসেবি, বিশাল প্রতিভাধর মধুসূদনের সঙ্গে এ যুগের কবি শক্তি চট্টোপাধ্যায়ের মিল খুঁজে পান এই দুই কবির ভক্তরা। সে অন্য প্রসঙ্গ।

মাইকেল চলে গিয়েছিলেন ৪৬ বছর বয়সে, ১৮৭৩-এর ২৯ জুন। এক বুক অভিমান নিয়ে কপর্দকহীন নিঃস্ব অবস্থায় আলিপুর জেনারেল হাসপাতালে তাঁর মৃত্যু হয়েছিল। শেষ মুহূর্তে মধুসুদনের সেই বন্ধু মনমোহন ঘোষ। মধুসূদন সেই মুহূর্তে ম্যাকবেথের ওই বিখ্যাত শব্দ উচ্চারণ করেছিলেন, “আউট, আউট, ব্রিফ ক্যান্ডেল! লাইফ’স বাট এ ওয়াকিং শ্যাডো..’।

বইটির লেখক বিখ্যাত পন্ডিত, অধ্যাপক প্রমথনাথ বিশী এটি উৎসর্গ করেছিলেন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়কে। অধ্যাপক বিশীর পরের বংশধরদের ভেতরে আছেন দুই যুযুধান রাজনৈতিক দলের নেতা দুই ভাই তথাগত ও সৌগত রায়। আর শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় সম্পর্কে রাজনীতির নেতারা তো কত কথাই জানেন ও বলেন !

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img