হোমরাজ্যMamata : ৬০ শতাংশ নম্বর পেলেই ৮ হাজার টাকা পর্যন্ত বৃত্তি, বড়...

Mamata : ৬০ শতাংশ নম্বর পেলেই ৮ হাজার টাকা পর্যন্ত বৃত্তি, বড় ঘোষণা মমতার

Mamata : ৬০ শতাংশ নম্বর পেলেই ৮ হাজার টাকা পর্যন্ত বৃত্তি, বড় ঘোষণা মমতার

৭৫ শতাংশ নয়, এখন থেকে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক থেকে শুরু করে যে কোনও পরীক্ষায় ৬০ শতাংশ নম্বর পেলে, পড়ুয়ারা স্বামী বিবেকানন্দ (Swami Vivekananda) স্কলারশিপ পাবেন। বৃহস্পতিবার ভার্চুয়াল মাধ্যমে মাধ্যমিক (Madhyamik) ও উচ্চ মাধ্যমিকে (Higher Secondary) কৃতীদের এক সম্বর্ধনা অনুষ্ঠানে একথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এতদিন পর্যন্ত এই বৃত্তি পেতে গেলে, সর্বশেষ পরীক্ষায় ৭৫ শতাংশ নম্বর পেতে হত। এখন তা কমিয়ে ৬০ শতাংশ করা হল। এর ফলে আরও বেশি সংখ্যক ছাত্রছাত্রী এই বৃত্তির আওতায় এলেন।

স্বামী বিবেকানন্দ বৃত্তিতে মেধাবী পড়ুয়াদের প্রতি মাসে হাজার টাকা থেকে শুরু করে ৮ হাজার টাকা পর্যন্ত ভাতা দেয় রাজ্য সরকার।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ প্রকল্প চালু হয়েছিল ২০১৬ সালে। সংরক্ষণের আওতায় পড়েন না, সাধারণ শ্রেণির (জেনারেল কাস্ট) এমন পড়ুয়াদের এই বৃত্তি দেওয়া হয়ে থাকে। ডাক্তারি, ইঞ্জিনিয়ারিং এবং বিভিন্ন কারিগরি ও পেশাগত কোর্সের ছাত্রছাত্রীরাও এই বৃত্তির আওতায় পড়েন।

সরকারি নিয়ম অনুযায়ী, যে সব পরিবারের বার্ষিক আয় আড়াই লাখ টাকা পর্যন্ত, সেই সব ঘরের সন্তানরাই এই বৃত্তির জন্য আবেদন জানাতে পারেন। তবে বিষয় অনুযায়ী বৃত্তির টাকারও হেরফের ঘটে। এমফিল কিংবা পিএইচডি করার জন্যও এই স্কলারশিপের টাকা মেলে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img