মাস্ক নেই মোদির মুখে, একের পর এক রাষ্ট্রনেতার সঙ্গে আলিঙ্গন ঘিরে প্রশ্ন

মুখে মাস্ক ছাড়াই তাবড় তাবড় বিশ্বনেতার সঙ্গে আলিঙ্গন। প্রশ্নের মুখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যিনি কথায় কথায় দেশবাসীকে মাস্ক পরার পরামর্শ দেন, সেই মোদির মুখে মাস্ক গেল কোথায়? বিশেষত এক আন্তর্জাতিক মঞ্চে তিনি যখন ভারতের প্রতিনিধিত্ব করছেন।

জি-২০ সম্মেলনে যোগ দিতে রোমে গিয়েছেন মোদি। রোমে যাওয়ার পরপরই ভ্যাটিকান সিটিতে গিয়ে পোপ ফ্রান্সিসের সঙ্গে সাক্ষাৎ করেন। পোপের সঙ্গে ছবিও তুলেছেন। পোপকে জড়িয়ে ধরার সময় প্রধানমন্ত্রীর মুখে মাস্ক ছিল না। পোপের মুখেও অবশ্য মাস্ক ছিল না।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমান্যুয়েল মাকরেঁর সঙ্গেও মাস্ক ছাড়াই আলিঙ্গন করেন মোদি। অথচ বাইডেন, মাকরঁ, দুজনেরই মুখে ছিল মাস্ক। মাকরঁ পরেছিলেন সাদা মাস্ক। মোদির সঙ্গে আলিঙ্গনের সময় বাইডেনের কালো রঙের মাস্ক থুতনিতে নেমে গিয়েছিল।

আলিঙ্গনের সময় মোদি কি মাস্ক খুলে রেখেছিলেন? কিন্তু তাঁর হাতে বা আশেপাশে অন্য কোথাও মাস্ক দেখা যায়নি।

বিশ্বের শীর্ষ রাষ্ট্রনেতাদের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেন মোদি। সেই বৈঠকে ছিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালও। জয়শঙ্কর ও ডোভালের মুখে মাস্ক থাকলেও, মাস্ক ছিল না মোদির মুখে।

ভ্যাকসিন সংক্রান্ত আপত্তির জেরে পোপ ফ্রান্সিসের সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাক্ষাৎ বাতিল হয়ে গিয়েছিল। এই বাতিলের পিছনে মোদির হাত থাকার অভিযোগ তুলেছিল তৃণমূল। এবার মাস্ক বিধিকে অগ্রাহ্য করলেন খোদ প্রধানমন্ত্রী।

শুধু তাই নয়, দিল্লির হাসপাতালে ম্যালেরিয়া আক্রান্ত পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়কে দেখতে গিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তখন দুজনের কারোর মুখে মাস্ক ছিল না।

Previous articleডিসেম্বরে কলকাতায় শুরু হচ্ছে ভারত সংস্কৃতি উৎসব
Next articleস্ট্রোক আর হৃদরোগের ঝুঁকি বাড়াচ্ছে কোভিড, মত বিশেষজ্ঞদের