হোমরাজ্যRain : রাজ্যজুড়ে বর্ষণ, উত্তরে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস

Rain : রাজ্যজুড়ে বর্ষণ, উত্তরে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস

Rain : রাজ্যজুড়ে বর্ষণ, উত্তরে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস

এবার মরসুমের শুরু থেকেই দাপিয়ে ব্যাট করছে বর্ষা। নিম্নচাপ আর ঘূর্ণাবর্তের জেরে প্রায় প্রতিদিনই হালকা, মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হচ্ছে। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, দক্ষিণবঙ্গের (South Bengal) বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বর্ষণ চলবে। তবে শনিবার থেকে বৃষ্টি কমবে। এরপর দক্ষিণবঙ্গে তাপমাত্রা বাড়বে। সেইসঙ্গে বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তিও।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর এই দুই জেলায় বিক্ষিপ্ত ভারী বৃষ্টিপাত (Heavy rainfall) হবে। অন্য জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বর্ষণ হবে।

অন্যদিকে, উত্তরবঙ্গের (North Bengal) ভারী বৃষ্টি চলবে। সোমবার থেকে বাড়বে বৃষ্টির পরিমাণ। শুক্রবার উত্তরবঙ্গের আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা জারি করা হয়েছে। ভারী বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতেও। শনিবার ও রবিবার আলিপুরদুয়ার এবং কোচবিহারে দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা। সোমবার থেকে আলিপুরদুয়ার  ও কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতেও।

মৌসুমী অক্ষরেখা বালাসোর থেকে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এটি ক্রমশ উত্তর দিকে সরবে। ওড়িশার নিম্নচাপ ঘূর্ণাবর্ত হয়ে বিহারে অবস্থান করছে। রাজস্থান থেকে বিহার পর্যন্ত পূর্ব-পশ্চিম অক্ষরেখা বিস্তৃত। আরও একটি অক্ষরেখা রয়েছে ঝাড়খন্ড থেকে গুজরাত পর্যন্ত। এই অক্ষরেখার ছত্রিশগড় এর উপর দিয়ে যাবে।

এর ফলে আগামী কয়েকদিন বিহার, উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ডে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টি হবে মধ্যভারত এবং দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img