হোমকলকাতাRasogolla : নবীন চন্দ্র দাস ও বাঙালির প্রাণের মিষ্টি রসগোল্লার বিশ্বজয়ের বৃত্তান্ত

Rasogolla : নবীন চন্দ্র দাস ও বাঙালির প্রাণের মিষ্টি রসগোল্লার বিশ্বজয়ের বৃত্তান্ত

Rasogolla : নবীন চন্দ্র দাস ও বাঙালির প্রাণের মিষ্টি রসগোল্লার বিশ্বজয়ের বৃত্তান্ত

দেবস্মিতা নাগ
“টাপুর টুপুর বৃষ্টি নুপুর জল ছবির এই গায়/তুই যে আমার একলা আকাশ মেঠো সুরের ছায়”, সোশ্যাল মিডিয়ায় এই দুটো বৃষ্টিভেজা মিষ্টি গানের লাইন আজকাল অহরহ ঘুরে বেড়ায়। একটা মিষ্টি ছবির গান এটি। ছবির নাম”রসগোল্লা”। পরিচালক পাভেল, নাম ভূমিকায় উজান গাঙ্গুলী। ছবিটি “রসগোল্লা”র অবিষ্কর্তা নবীন চন্দ্র দাস ও তাঁর স্ত্রী ক্ষীরোদমণি দেবীর মিষ্টি প্রেম ও নবীন চন্দ্রের রসগোল্লা সহ একাধিক মিষ্টি আবিষ্কারের কাহিনীর উপর নির্মিত। ছবিটি মুক্তি পাওয়ার পর রসগোল্লার জন্মবৃত্তান্ত,সৃষ্টিকর্তা নবীন চন্দ্রের জীবনের নানা উত্থান পতন, সুখ-দুঃখের গল্প এখন অনেকেরই জানা।

১৮৬৬ সাল থেকে তৎকালীন সুতানুটি তথা বর্তমান বাগবাজারের চিৎপুর রোডের উপর দাঁড়িয়ে থাকা আদি নবীন ময়রার দোকানটিই আজকের ইনট্যাকের হেরিটেজ তকমা পাওয়া অত্যাধুনিক ‘নবীন চন্দ্র দাস’। দোকানটি ইস্ট ইন্ডিয়া কোম্পানির শাসনকাল থেকে শুরু করে ব্রিটিশ সরকারের ক্ষমতালাভ, বঙ্গ রেনেসাঁ ইত্যাদি বহু বড় বড় ঐতিহাসিক পালা বদলের সাক্ষী। এর বর্তমান ঠিকানা ৭৭ যতীন্দ্রমোহন অ্যাভিনিউ, শোভাবাজার।

কেবল মাত্র মিষ্টির দোকান চালানোই নবীন চন্দ্র দাসের লক্ষ্য ছিল না। তিনি ছিলেন এক বিরাট মাপের খাদ্য উদ্ভাবক। রসগোল্লাই নয়, নবীনচন্দ্র জন্ম দিয়েছিলেন আরও অনেক দিগ্বিজয়ী মিষ্টির। তার মধ্যে কস্তুরা পাক বা কাঁচা পাক, বৈকুণ্ঠ ভোগ, আতা সন্দেশ, দেদো সন্দেশ, আবার খাব, কাঁঠাল সন্দেশ উল্লেখযোগ্য।

প্রত্যেকটি মিষ্টি আবিষ্কার ও তার নামকরণের পিছনে একটি করে কাহিনী আছে। এর মধ্যে রসগোল্লার জন্মবৃত্তান্ত অবশ্যই উল্লেখ্য। নবীন চন্দ্র দাস শুধুমাত্র একজন মিষ্টি নির্মাতাই নন, তিনি ছিলেন পরাধীন ভারতের এক বিরাট মাপের বাঙালি তথা ভারতীয় উদ্যোগপতি। শূন্য থেকে শুরু হয়েছিল তাঁর ব্যবসায়িক জীবন।

এক সময় সাফাই কর্মীর কাজও তাঁকে করতে হয়েছিল। কিন্তু মনের মধ্যে ছিল এক অনাস্বাদিত মিষ্টি নির্মাণের স্বপ্ন। সেই মিষ্টি খাইয়ে তিনি তাঁর প্রেয়সী স্ত্রীকে মোহিত করবেন, এই ছিল বাসনা। মিষ্টি বানানোর চেয়ে খাওয়ানোর ইচ্ছেটা তাঁর ছিল অনেক বেশি জোরালো। এই রসগোল্লার সঠিক পাক আবিষ্কারের পিছনে কেটে যায় তাঁর যৌবনের অনেকটাই। ছানার মন্ড রসে দিতেই ভেঙে খান খান হয়ে যেত, সাথে সাথে টুকরো হয়ে যেত নবীন চন্দ্রের স্বপ্ন। কিন্তু তিনি আশা ছাড়েননি। চেষ্টা চালিয়ে গেছেন।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img