হোমPlot1Reincarnation: বিশ্ব তোলপাড় করা জাতিস্মরের এই কাহিনী স্বয়ং গান্ধীজিকেও চমকে দিয়েছিল

Reincarnation: বিশ্ব তোলপাড় করা জাতিস্মরের এই কাহিনী স্বয়ং গান্ধীজিকেও চমকে দিয়েছিল

Reincarnation: বিশ্ব তোলপাড় করা জাতিস্মরের এই কাহিনী স্বয়ং গান্ধীজিকেও চমকে দিয়েছিল

হীরক কর
পৃথিবীর ইতিহাসে মাঝে মধ্যে এমন সব ঘটনা ঘটে যার কোনো ব্যাখ্যা মেলে না। শান্তি দেবীর ঘটনাটাও এরকমই একটি। গত শতাব্দীর ত্রিশের দশকে দিল্লিতে শান্তি দেবীর পুনর্জন্মের ঘটনায় চারদিকে  হৈচৈ পড়ে গিয়েছিল। ঘটনাটি দেশের সীমা ছাড়িয়ে সারা বিশ্বে আলোড়ন ফেলে দিয়েছিল।

আজ একটা এমন একটা পুনর্জন্মের গল্প বলবো, যার সত্যতা প্রমাণ করার জন্য স্বয়ং মহাত্মা গান্ধীকে এগিয়ে আসতে হয়েছিল। ওই সময় মহাত্মা গান্ধী একটি ১৫ জনের কমিটি করেন। এই কমিটিতে ছিলেন তিন জন সাংসদ, ডাক্তার, অধ্যাপক, আইনজীবী, সাংবাদিক। কমিটি তৈরি করে গান্ধীজি তাঁদের বলেছিলেন, এই পুনর্জন্মের কাহিনীর সত্যতা যাচাই করে দেখুন।

এই গল্পের সূত্রপাত ১৯০২ সালের ৮ জানুয়ারি । উত্তরপ্রদেশের মথুরার একটি গ্রামে চতুর্ভুজ নামে জনৈক ব্যক্তির ঘরে এক শিশুর জন্ম হয়। তার নাম রাখা হয়, লুকদি। কন্যা সন্তানটি ধীরে ধীরে বড় হতে থাকে। ওই সময় মেয়েদের খুব ছোট বয়সেই বিয়ে দিয়ে দেওয়া হতো। তাই মাত্র ১০  বছর বয়সে ১৯১২ সালে লুকদির বিয়ে দেওয়া হয় মথুরার বাসিন্দা কেদারনাথ চৌবে নামে এক কাপড়ের ব্যবসায়ীর সঙ্গে। এটা ছিল কেদারনাথের দ্বিতীয় বিয়ে। প্রথম স্ত্রী আগেই মারা গিয়েছিলেন। তাই পরিবারের চাপে দ্বিতীয় বিয়েতে রাজি হন।

১৯২৪ সালে লুকদি প্রথমবার সন্তান সম্ভবা হন। কিন্তু প্রসবের সময় তিনি একটি মৃত শিশু কন্যার জন্ম দেন। ১৯২৫ সালের ২৫ সেপ্টেম্বর তিনি দ্বিতীয় সন্তানের জন্ম দেন। প্রথম সন্তান মৃত প্রসব করায়, তাঁর বাড়ির লোকেরা যথেষ্ট ভয় পেয়েছিলেন। তাই এবার মথুরায় না করিয়ে তাঁকে আগ্রার সরকারি হাসপাতালে প্রসব করানো হয়। কিন্তু প্রসবের সময় লুকদি অসুস্থ হয়ে পড়েন। শিশুর জন্মের ৯ দিন পর ১৯২৫ সালের ৪ অক্টোবর সকাল ১০টায় আগ্রার হাসপাতালে লুকদির মৃত্যু হয়। তখন তাঁর বয়স মাত্র ২৩ বছর।

কেদারনাথ চৌবের দ্বিতীয় স্ত্রীরও মৃত্যু হয়। শিশুপুত্রটির ভরণপোষণ চলতে থাকে। তার নাম রাখা হয় নবনীত লাল।

এক বছর দশ মাস সাত দিনের পর ১১ ডিসেম্বর ১৯২৬, দিল্লির একটি এলাকায় বাবুরাম বাহাদুর মাথুর নামে জনৈকের  বাড়িতে এক শিশু কন্যার জন্ম হয়। তার নাম রাখা হয় শান্তিদেবী। শিশুকন্যা পেয়ে বাড়ির লোকজন আনন্দে আত্মহারা হয়ে ওঠেন। ৪ বছর বয়স পর্যন্ত শান্তি চুপচাপ ছিল। বাড়ির কারো সাথে খুব একটা কথাবার্তা বলে না। কিন্তু চার বছর পেরনোর পরেই সে কথা বলতে শুরু করে। বাড়ির লোকেরা তখনই চমকে ওঠেন, যখন তাঁরা দেখেন, শান্তির কথাবার্তার মধ্যে মথুরার ভাষা এবং টান রয়েছে।

বাবুরামের বাড়ির কোনও আত্মীয়-স্বজন বা জানাশোনা কেউই মথুরায় থাকতেন না। তাঁরা কোনদিন মথুরায় যাননি। কিন্তু বাবুরামের চার বছরের কন্যা মথুরা ভাষা, মথুরার বুলি বলছে, এটা তাঁর কাছে খুব আশ্চর্য লাগে। শান্তির বয়স তখন মাত্র ৫ বছর। আচমকাই সে বলে, “আমার বিয়ে হয়ে গেছে। আপনারা আমাকে যেখানে রেখেছেন দিল্লির এই বাড়ি  আমার নয়। আমার আসল বাড়ি মথুরায়। পুরো পরিবার সেখানে থাকে। আমার স্বামীর পুত্র আছে। শ্বশুর-শাশুড়ি জীবিত।”

বাবুরামের বাড়ির লোক কিছুই বুঝে উঠতে পারেন না। কিন্তু শান্তি জেদ আঁকড়ে ধরে থাকে। বলতে থাকে, “আমাকে মথুরায় নিয়ে চলো, আমার স্বামীর কাছে নিয়ে চলো, পুত্রের কাছে নিয়ে চলো।” তাকে  বহু বোঝানো হলেও কাজের কাজ কিছুই হয় না। শান্তির বাড়ি যে দিল্লিতেই, সেটা সে বুঝতে চায় না।  তখন তাকে সাইক্রিয়াটিস্ট  দেখানো হয়। চিকিৎসকের কাছে গিয়ে শান্তিদেবী বলে, “আমার একটি পুত্র সন্তান আছে। কিন্তু এর আগেও আমি একটি মৃত সন্তান প্রসব করেছিলাম।” ডাক্তারদের বলে, কীভাবে তার প্রসবকালীন সার্জারি হয়েছিল। সন্তানসম্ভবা, প্রসব, সিজার ডেলিভারি, একজন পরিপক্ক মা যেভাবে চিকিৎসককে বিষয়টা বুঝিয়ে বলতে পারেন, ঠিক সেইভাবেই বলে ৬ বছরের শান্তি।

চমকে যান চিকিৎসক এবং বাড়ির লোকেরা। চিকিৎসক হতভম্ব হয়ে যান। তিনি বুঝে উঠতে পারেন না এইটুকু বাচ্চা মেয়ের মধ্যে আছেটা কী ? এর আগে বাবুরাম ঝাড়ফুঁক তন্ত্র-মন্ত্র সবই করিয়েছিলেন। কিন্তু শান্তি তার জেদে অটুট থাকে, দিল্লি তার বাড়ি নয়, মধুরাতেই তার বাড়ি। সে বাড়িতে স্বামী সন্তানের কাছে ফিরতে চায়।

বলতে থাকে, মথুরার দ্বারকাধীশ মন্দিরের সামনে তার বাড়ি। বাড়িতে একটি কুয়ো আছে। ভবিষ্যতের জন্য সে কিছু পয়সা লুকিয়েও রেখেছে। আমার স্বামী ফর্সা। তার বাঁ গালে একটা আঁচিল আছে। ‌ সে পড়ার সময় রিডিং গ্লাস ব্যবহার করে। চোখে চশমা আছে। সব বললেও সে তার স্বামীর নাম কিছুতেই বলতে চাইতো না। ‌ স্বামীর নাম জিজ্ঞেস করলেই লজ্জায় পড়ে যেত। মনে রাখতে হবে, ওই সময় আমাদের দেশে স্ত্রীরা স্বামীর নাম মুখে আনতে চাইতেন না। তাকে যখন  পরিষ্কার বলে দেওয়া হয় মথুরা নিয়ে যাওয়া হবে না। তখন ওই ৬ বছরের শিশু ঘর থেকে পালিয়ে যায়। মথুরা যাবে বলে। কিন্তু খুঁজতে খুঁজতে তাকে দিল্লিতেই পাওয়া যায়। তাকে স্কুলে ভর্তি করা হলে, বাকি বাচ্চাদের সঙ্গে সে মথুরার ভাষাতেই কথা বলতো। তাই স্কুলের বন্ধুরা তাকে নিয়ে হাসাহাসি করত।

বাবুরামের বাড়ির লোক চিন্তায় পড়ে যান। ‌এই সময় বাবুবীষণ চাঁদ, শান্তির বাবা বাবুরামের এক দূরসম্পর্কের আত্মীয় ছিলেন। তিনি বিষয়টা জানতে পারেন। তিনি দরিয়াগঞ্জের রাম যশ স্কুলে শিক্ষকতা করতেন। বাবুরাম মাথুর বাবুবীষণ চাঁদকে তার মনের দুঃখের কথা খুলে বলেন, একটি মাত্র কন্যা সন্তান। তাও এইরকম। শান্তিকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার জন্য তিনি উৎসুক হয়ে ওঠেন। ‌ বাবুবীষণ চাঁদ শান্তির সঙ্গে আলাদা করে কথা বলেন। তিনি বলেন, ঠিক আছে, তুমি মথুরায় নিজের স্বামীর কাছে যাবে। আমি নিয়ে যাব। কিন্তু, তোমাকে তোমার স্বামীর নাম বলতে হবে। শান্তির মনে হয়, ঠিক আছে যদি স্বামীর নাম বললেই মথুরাতে যাওয়া যায় তাহলে তাই হবে।

শেষ পর্যন্ত বীষণ চাঁদকে নিজের স্বামীর নাম বলে।‌ বলে আমার স্বামীর নাম কেদারনাথ চৌবে। বলে দ্বারকাধীশ মন্দিরের উল্টোদিকে আমাদের দোকান। সেই সঙ্গে লাগোয়া বাড়ি।  বীষণচাঁদ সব শুনে কেদারনাথ চৌবেকে একটা চিঠি লেখেন। চিঠিতে লেখেন‌ ৬ বছরের একটা শিশুকন্যা আছে। যার নাম শান্তি। সে আপনাকে স্বামী হিসেবে মানে। পুনর্জন্মের কথা বলে। দ্বারকাধীশ মন্দিরের সামনে আপনাদের কাপড়ের দোকান। ‌আপনার একজন ভাই আছে। তারও একটি পুত্র সন্তান রয়েছে। আপনার একটি নিজের পুত্র সন্তান রয়েছে। আগে আপনার স্ত্রী একটি মৃত সন্তানের জন্ম দিয়েছিলেন। এগুলো কতটা সত্যি ?

মথুরাতে কেদারনাথ চৌবের কাছে ওই চিঠি পৌঁছতেই তিনি বিস্ময়ে হতবাক হয়ে যান। ৬ বছরের শান্তির জবানবন্দি অনুযায়ী, ওই চিঠিতে যা লেখা হয়েছিল সবটাই পুরোপুরি সত্য। এদিকে আবার লুকদির মৃত্যুর পর কেদারনাথ চৌবে তৃতীয় বিবাহ করেছিলেন। ‌ প্রথম স্ত্রীর মৃত্যু হলে, তিনি লুকদিকে বিয়ে করেছিলেন।‌ লুকদির মৃত্যুর পর তিনি তৃতীয় বিবাহ করেন। তারপর আচমকা তার হাতে এসে পৌঁছয় এই চিঠি। ‌

চিঠিটা পড়ে কেদারনাথ সিদ্ধান্ত নেন, তাঁর এক খুড়তুতো ভাইকে দিল্লিতে পাঠাবেন। তিনি শান্তির সঙ্গে কথা বলে দেখবেন, শান্তি কতটা সত্য বলছে। ‌ সেই মতো কেদারনাথের খুড়তুতো ভাই পন্ডিত কাঞ্জিলাল মথুরা থেকে দিল্লিতে আসেন। দিল্লিতে উনি বাবুবীষণ চাঁদের সঙ্গে দেখা  করেন।‌ তাকে সঙ্গে নিয়ে শান্তির বাড়িতে পৌঁছন। শান্তির কাছে গিয়ে কাঞ্জিলালকে পরিচয় করিয়ে দেওয়া হয়, এই হচ্ছে কেদারনাথ চৌবে। তোমার স্বামী। ওই সময় শান্তির বয়স মাত্র ৭। শান্তি দেবী কাঞ্জিলালের দিকে তাকান। মুচকি হাসেন। এবং লজ্জায় পড়ে যান। বাড়ির লোকেরা জিজ্ঞাসা করে, তুমি লজ্জা পাচ্ছো কেন? জবাবে শান্তি বলে। এ আমার স্বামী নয়। ‌স্বামীর ভাই। ‌শুনতেই সেখানে যাঁরা উপস্থিত ছিলেন, তাঁরা সবাই চমকে ওঠেন।

কাঞ্জিলালকে কেদারনাথ সাজিয়ে আনা হয়েছিল , সেটা শান্তিদেবী জানলেন কী করে? এখান থেকে কাহিনী পুরোপুরি মোড় নেয়। ‌ কাঞ্জিলাল ধীরেসুস্থে বসে শান্তির সঙ্গে কথা বলতে থাকেন। কোথায় ঘর ছিল, কী কী অলংকার ছিল, কাপড় জামা কী করে গুছিয়ে রাখা হতো, তারা কোথায় কোথায় তীর্থ করতে গিয়েছিলেন। এইসব জিনিস এক এক করে শান্তি কাঞ্জিলালকে বলতে থাকেন।  শান্তি এমন সব কথা বলছেন, যা একমাত্র লুকদিরই জানা ছিল।

সঙ্গে সঙ্গে কাঞ্জিলাল মথুরায় ফিরে আসেন। কেদারনাথ চৌবের সঙ্গে দেখা করেন। তাকে বলেন, শান্তি যা বলছে একদম ঠিক। কেদারনাথের মনের মধ্যে তুফান ওঠে। ‌মনে হয় ছুটে গিয়ে তখনই শান্তির সঙ্গে দেখা করেন। যে তার ঘর সংসারের সব কথা বলছে। যে বলছে আগের জন্মে সে ছিল কেদারনাথের পত্নী।

১৯৩৫ সালের ১২ নভেম্বর, কেদারনাথ চৌবে পুত্র নবনীত লাল, তৃতীয় স্ত্রী এবং নিজের মাকে নিয়ে দিল্লিতে বাবুরামের বাড়িতে পৌঁছন। শান্তি দেবীর সাথে পরিচয় করিয়ে দেওয়া হয়। পরিচয় করানোর সময় মিথ্যা কথা বলা হয়।  সামনে দাঁড়িয়ে থাকা কেদারনাথ চৌবেকে দেখিয়ে বলা হয় ইনি তোমার স্বামীর বড় ভাই। এবার শান্তিদেবী লজ্জায় মুখ নিচু করে ফেলেন।

বলেন, হ্যাঁ, ইনিই আমার স্বামী।‌ কেদারনাথ চৌবে। আমি এনার চৌবাইন। আর এই হচ্ছে আমার পুত্র। ‌শুনে সবাই শিহরিত হয়ে ওঠে। কেদারনাথ চৌবে জিজ্ঞেস করেন এবার বলতো, তোমার ছেলের জন্মকালীন সময় তুমি তাকে একবার, এক ঝলক দেখেছিলে। এখন তার বয়স দশ। তাকে চিনতে পারলে কী করে ? উত্তরে শান্তিদেবী বলেন, আমি মা। ‌ছেলেকে জন্ম দিয়েছি। তাই দেখেই চিনতে পেরে গেছি। মজার কথা হল, ১৯৩৫-এ শান্তিদেবী যাকে নিজের ছেলে বলে দাবি করছেন, সেই নবনীত লালের বয়স তখন দশ। আর শান্তি দেবীর বয়স ৯। নয় বছর বয়সে সামনে দাঁড়ানো কেদারনাথকে শান্তি বলছেন, ইনি আমার স্বামী। আর দশ বছরের নবনীতলালকে বলছেন,  এই আমার ছেলে।

কেদারনাথ সঙ্গে করে তাঁর মা অর্থাৎ শান্তিদেবীর  আগের জন্মের শাশুড়িকে নিয়ে এসেছিলেন। বাবুরামের বাড়ির লোকেরা বলে আপনারা  দূর থেকে এসেছেন।‌ খাবার খেয়ে যাবেন। ‌শান্তি বলে কিন্তু রান্না কী হবে? আলুর পরোটা আর এক ধরনের বিশেষ সবজি তোমরা রান্না করো। ‌ যেটা আমার স্বামী এবং শাশুড়ি খেতে ভালোবাসেন। ‌ এই কথায় আরও চমকে ওঠে সকলে। বাবুরামের স্ত্রী অর্থাৎ শান্তির এই জন্মের মাকে বলেন, আমাকে যা খেলনা কিনে দিয়েছো সব নিয়ে এসো। ‌আমি আমার ছেলেকে দেব। ‌

খাওয়া দাওয়া শেষ হলে কেদারনাথের বাড়ি যাবার সময় হয়। সন্ধ্যা নেমে আসে। ‌ মথুরায় ফেরার আগে কেদারনাথ শান্তিদেবীর সাথে আলাদা করে কথাবার্তা বলতে চান। এরপর উনি স্বামী-স্ত্রীর সম্পর্ক নিয়ে শান্তি দেবী সঙ্গে আলোচনা করতে থাকেন। ‌ স্বামী স্ত্রীর সম্পর্ক এমন একটা সম্পর্ক, যাতে কিছু কিছু ব্যাপার থাকে যা তৃতীয় ব্যক্তির জানার কথা নয়। ‌ শান্তি কিন্তু  বিষয়গুলো সম্পর্কে ঠিকঠাক বলতে থাকেন। ‌ একসময় ক্ষুব্ধ হয়ে বলেন, ১৯২৫ সালে আমার মৃত্যুর আগে আপনি কথা দিয়েছিলেন তৃতীয় বিবাহ করবেন না। আপনি তৃতীয় বিবাহ করেছেন কি করেননি ? কেদারনাথ অপ্রস্তুত হয়ে যান। ‌ বলেন হ্যাঁ, করেছি। শান্তিদেবী বলেন, তবে আপনি বিশ্বাসভঙ্গ কেন করলেন? তৃতীয় বিবাহ করার কী দরকার ছিল ? আরও অনেকগুলো কথা দিয়েছিলেন। ‌ যে কথা আপনি এখনো রাখেননি।

এই কথাবার্তা হওয়ার পর কেদারনাথ বাইরে আসেন। শান্তিদেবীর বাবা -মাকে বলেন, এমন কিছু কথাবার্তা আমার এবং লুকদির মধ্যে হয়েছিল, সেগুলো কেবল আমরা দুজনেই জানতাম। কিন্তু শান্তিদেবী কী করে সেসব জানলেন, আমার মাথায় কিছুই ঢুকছে না। ‌ কেদারনাথ তৃতীয় বিবাহ করার জন্য ইতিমধ্যেই শান্তিদেবী ক্ষেপে ছিলেন। রাত বাড়ছিল। কেদারনাথের মথুরায় ফেরার সময় হয়ে যাচ্ছিল। শান্তি কাঁদতে থাকেন। জেদ করেন, আমি আমার স্বামী এবং ছেলের সঙ্গে মথুরায় ফিরে যাব। ‌ কিন্তু বাড়ির সকলে তাকে বোঝান। এরপর কেদারনাথ তার পরিবারের সঙ্গে মথুরায় ফিরে যান। ‌

তারা মথুরায় ফেরার পর এই কাহিনী সর্বপ্রথম মথুরার সংবাদপত্রে ছাপা হয়। এরপর দিল্লি সহ দেশ দুনিয়ার বিভিন্ন সংবাদ মাধ্যমে এই কাহিনী প্রকাশিত হয়। সাংবাদিকরা খোঁজ খবর নিয়ে দেখেন শান্তিদেবী যা বলছেন, সব একেবারে সত্য। খবরের কাগজে ছাপা স্টোরি মহাত্মা গান্ধীর চোখে পড়ে। তিনি শান্তিদেবীকে নিজের আশ্রমে ডেকে পাঠান। তার সঙ্গে কথাবার্তা বলেন। ‌ তার কাছ থেকে পুরো কাহিনী শোনেন। অনেকেই বলেন, না, এটা পুনর্জন্ম হতেই পারে না।‌ এর মধ্যে অন্য কোন অভিসন্ধি  আছে। গান্ধীজী সিদ্ধান্ত নেন, শান্তিদেবী এবং লুকদি কি একই ব্যক্তি? এটা পুনর্জন্ম, হ্যাঁ কি না, তার বিস্তারিত তদন্ত হওয়া প্রয়োজন।

এবার গান্ধীজীর নির্দেশে ১৫ জনের একটা টিম তৈরি হয়। দলে ছিলেন কয়েকজন সাংসদ, আইনজীবী, সাংবাদিক, অধ্যাপক, কয়েকটি ম্যাগাজিনের সম্পাদক। গান্ধীজীর কথা ছিল, এই বাচ্চাটা সত্যি কথা বলছে কিনা, তা খতিয়ে দেখো। ১৯৩৫-এর ২৪ শে নভেম্বর গান্ধীজীর নির্দেশে তদন্তকারী দলটি শান্তিদেবীকে সঙ্গে নিয়ে মথুরা যায়। দিল্লি থেকে তাঁরা মথুরার উদ্দেশ্যে ট্রেন ধরেন। ‌ ঘটনাচক্রে ট্রেন লেট ছিল। ‌ উদ্বিগ্ন হয়ে শান্তি দেবী বলতে থাকেন, আমরা দেরি করে পৌঁছবো, মন্দিরের গেট বন্ধ হয়ে যাবে। তদন্ত কমিটির লোকেরা দিশাহারা হয়ে যান। ‌ বলেন, একটা কথা বলতো আমরা যদি মথুরা স্টেশনে নেমে তোমাকে ছেড়ে দিই, তুমি একা একা বাড়ি যেতে পারবে। ‌ বাড়ির রাস্তাঘাট সব মনে আছে। শান্তিদেবী বলেন, স্টেশন থেকে দূরে, কিন্তু আমার সবই মনে আছে। ‌

ট্রেন মথুরা স্টেশনে এসে থামে। ‌ শান্তিদেবীকে নিয়ে তদন্ত কমিটির সদস্যরা ট্রেন থেকে নামেন। তখন মথুরা স্টেশনে বেশ ভিড় ছিল। ‌ ওই সময় এক ব্যক্তি সেখানে দাঁড়িয়ে ছিলেন। ‌এইসময় কমিটির সদস্যরা বলেন, তুমি তো মথুরাতে পৌঁছে গেছো। এই ভিড়ের মধ্যে কাউকে চিনতে পারছো। এই কথা বলার সঙ্গে সঙ্গে শান্তিদেবী স্টেশনে দাঁড়িয়ে থাকা ঐ ব্যক্তির দিকে এগোতে থাকেন। কাছে গিয়ে সোজা তাকে প্রণাম করেন। কমিটির লোকেরা জিজ্ঞেস করেন তুমি কি এনাকে চেনো। ‌ শান্তিদেবী বলেন, হ্যাঁ, চিনি।‌ ইনি আমার বড় ভাসুর। এই কথা বলার সঙ্গে সঙ্গে কমিটির লোকেরা ওই ব্যক্তিকে জিজ্ঞেস করে আপনি কে? ওই ব্যক্তি বলে, হ্যাঁ, আমি কেদারনাথ চৌবের বড় ভাই। এরপর তদন্তকারী দল স্টেশনে বাইরে আসে। একটা টাঙ্গা ঠিক করে। টাঙ্গাওয়ালাকে বলা হয়, এই বাচ্চা মেয়েটি আপনাকে যেখান দিয়ে যেতে হবে বলবে, ঠিক সেখানেই আপনি যাবেন। আপনি নিজে রাস্তা ঠিক করবেন না। যদিও টাঙ্গাওয়ালা কোথায় যেতে হবে জানতেন না। শান্তিদেবীকে নিয়ে কমিটির কিছু লোক একটি টাঙ্গায় বসেন। ‌ বাকিরা পরের দুটি টাঙ্গায় ওঠেন।‌ টগবগিয়ে টাঙ্গা ছুটতে থাকে। শান্তি দেবী দিকনির্দেশ করতে থাকেন। শেষ পর্যন্ত যেখানে এসে তিনি টাঙ্গা থামান, সেখানেই দ্বারকাধীশ ধাম মন্দির, যার উল্টোদিকে কেদারনাথের কাপড়ের দোকান এবং বাড়ি। শান্তিদেবী জন্মের পর এই প্রথম মথুরায় আসেন। কিন্তু যে রাস্তা দিয়ে তিনি সকলকে নিয়ে আসেন, তা ছিল একদম সঠিক রাস্তা।

এরপর উনি কেদারনাথের বাড়িতে যান, যাদের আগে কখনো দেখেননি বাড়ির সেই সব সদস্যদেরও চিনতে পারেন। দৌড়ে কুয়োটা খুঁজতে থাকেন। কিন্তু কুয়োটা দেখা যায় না।‌ কেদারনাথ চোখের সামনে আসেন। ‌ ওই প্রাঙ্গন থেকে একটা বড় পাথর হঠান। ইঁদারাটাকে পাথর দিয়ে ঢেকে দেওয়া হয়েছিল। শান্তিদেবী বলেন, আমি এই ইঁদারার জল দিয়ে স্নান করতাম। কেদারনাথ জিজ্ঞেস করেন, বাথরুম কোথায় ? শান্তি দেবী বাথরুম দেখিয়ে দেন। ‌

কেদারনাথ বলেন, তুমি বলেছিলে কিছু টাকা তুমি লুকিয়ে রেখেছ। কোথায়?  শান্তি দেবী কমিটির লোকজনদের নিয়ে দোতলায় যান নিজের বেডরুমে। যে শোবার ঘরে তিনি থাকতেন। ঘরে একটা বড় ফুলদানি ছিল। উনি বলেন, এই ফুলদানির নিচে আমি টাকা লুকিয়ে রেখেছি। ফুলদানি সরানো হয়। মেঝে খোঁড়া হয়। কিন্তু টাকাপয়সা কিছুই মেলে না। ‌ তদন্ত কমিটির সদস্যরা বলেন, কই টাকা তো পাওয়া গেল না । শান্তিদেবী  বলেন,  হ্যাঁ, আমি এখানেই টাকা লুকিয়ে রেখেছিলাম। জমিয়ে জমিয়ে দেড়শ টাকা রাখা ছিল। কিন্তু টাকাটা কোথায় গেলো কে জানে? এবার মুখ খোলেন কেদারনাথ চৌবে। বলেন, লুকদির মৃত্যুর পর ওই টাকা আমি বের করেছিলাম। ‌এবং দেড়শো টাকাই ছিল। ফের আবার সকলে চমকে যান।

তদন্ত কমিটি শান্তিদেবীকে নিয়ে দিল্লি ফিরে আসে। তারা রিপোর্ট দেয়, শান্তিদেবী যা বলেছেন সব সত্যি।  দ্বিতীয় বার কমিটির লোকজন শান্তিদেবীকে নিয়ে আবার মথুরায় যান। এবার তাকে নিয়ে যাওয়া হয় তার বাপের বাড়িতে। ‌ বাপের বাড়িতে ঢোকার মুখে তার মাসি বসেছিলেন ভুল করে শান্তিদেবী মাসিকে মা বলে জানান। মাসি গলা জড়িয়ে ধরতেই তিনি বলেন, আমার ভুল হয়ে গেছে, ইনি আমার মা নন, ইনি আমার মাসি। পাশের ঘরে মা ছিলেন, মাকে চিনতে পারেন। বাবাকে চিনতে পারেন।‌ বাপের বাড়ির সব কথাই বলেন। ‌মা বাবাও মেনে নেন।বাবা-মা শান্তিদেবী তিনজনে মিলে কাঁদতে থাকেন। শান্তিদেবী যা যা বলেছেন সব সত্যি। শান্তিদেবীর কথা তাদের পুরনো ঘটনা মনে করিয়ে দেয়।

পুনর্জন্ম নিয়ে গবেষণা করতে কানাডার ইভান স্টিফেনসন ভারতে আসেন। তিনি শান্তিদেবীর ইন্টারভিউ করেন। ভিডিও শুট করেন।  সবমিলিয়ে বোঝা যায়, কেদারনাথ চৌবের দ্বিতীয় স্ত্রী লুকদি। পরের জন্মে শান্তিদেবী। দ্বিতীয়বার তিনি আর আগের জন্মের শ্বশুর বাড়িতে যেতে পারেননি। ‌ নিজের বয়স এবং আইন-কানুন বাধা হয়ে দাঁড়ায়। ‌ তিনি দিল্লিতে থাকেন। মহাত্মা গান্ধীর তদন্ত কমিটির রিপোর্টের পর সারা পৃথিবী মেনে নেয় লুকদিই শান্তিদেবী।

২৭ ডিসেম্বর ১৯৮৭ সালে ৬১ বছর বয়সে শান্তিদেবী প্রয়াত হন। প্রথমবার ২৩ বছর বয়সে মৃত্যু হয়। দ্বিতীয় বার মৃত্যু হয়েছিল ৬১ বছর বয়সে। কিন্তু এই ৬১ বছর বয়স পর্যন্ত শান্তিদেবী আর বিয়ে করেননি। চার বছর বয়স থেকেই বলে আসছেন, কেদারনাথ তাঁর স্বামী। নবনীত লাল তাঁর পুত্র। এটাই ছিল শান্তিদেবীর বিয়ে না করার কারণ। পুনর্জন্মের আর কোনও গল্পের সত্যতা শান্তিদেবীর কাহিনীর মত পৃথিবীতে আর খুঁজে পাওয়া যাবে কিনা সন্দেহ।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img