হোমদেশSPY : গোয়েন্দা কাহিনী যুগে যুগে নানা রূপে

SPY : গোয়েন্দা কাহিনী যুগে যুগে নানা রূপে

SPY : গোয়েন্দা কাহিনী যুগে যুগে নানা রূপে

শ্যামল সান্যাল : ভয়ঙ্কর ব্যাপার। চিনের গুপ্তচর China Spy) ধরা পড়েছে। তার কাছে মিলেছে সিম কার্ড, ল্যাপটপ, বহু গোপন খবর জোগাড় করে পাঠিয়েছে চিনে। ব্যাপক তদন্ত চলছে। স্বাভাবিকভাবে এই দেশের গোয়েন্দারা চিনের ফেলু মিত্তিরের পেটের খবর বার করার চেষ্টা করবে। সে নাকি ভারতে সাইবার আক্রমণ (Cyber Attack) চালাবার প্ল্যান করেছিল।

“গোয়েন্দা”, “স্পাই” এই শব্দগুলো হরবক্ত ব্যবহার হচ্ছে এই বিষয়ে লেখা ও বলার সময়ে। একটু দেখা যাক ডিকশনারিতে কি বলা হচ্ছে? চলন্তিকায় গোয়েন্দা শব্দটি ফরাসী (French) থেকে এসেছে বলা হয়েছে। “গইন্ধহ” হলো ফরাসী শব্দ। সেখান থেকে হয়েছে গোয়েন্দা বা গুপ্তচর। গুপ্তচরদের আবার অন্য একটা নাম চালু আছে পুলিশ ও অপরাধী মহলে। সেটা হলো “খোঁচর”। এদের সরকারিভাবে “সোর্স” বলা হয়। পুলিশের খাতায় এদের জন্য কত খরচ হয় তার একটা হিসেব থাকে।

কেন্দ্রীয় বা রাজ্য সরকারের বাজেটে পুলিশ বা স্বরাষ্ট্র মন্ত্রকের বাজেট পেশ করা হয়। সেখানে এসবের উল্লেখ থাকে না। এসব গোপন রাখা হয়। শুধুমাত্র এদেশে নয়। গোটা দুনিয়ার সব দেশেই এমনটা চলে। চিন, রাশিয়ায় অবশ্য এসবের বালাই নেই। ওখানে সবই হয় গোপনে।

“স্পাই” (spy) শব্দটা সম্পর্কে অক্সফোর্ড ডিকশনারি কী বলছে, দেখে নেওয়া যাক। স্পাই হলো নাউন (Noun). সে কী করে? সে বা তারা গোপনে খবর জোগাড় করে এবং সরকার বা কোম্পানিকে সরবরাহ করে , .. Person secretly collecting and reporting information for a government , company etc..

অক্সফোর্ড (Oxford) ডিকশনারি বা চলন্তিকায় একটা মানে মিলল। শার্লক হোমস, এরকুল পেরেরা এঁরা ইংরেজি গোয়েন্দা কাহিনীর সূত্রে পৃথিবীতে বিখ্যাত । বাংলায় অজস্র স্পাই থ্রিলার, গোয়েন্দা গল্প , উপন্যাস, সিনেমা হয়েছে। খুব বিকোয় এই সব সারা দুনিয়ায়।

ইতিহাসে দেখা যাবে, এই গোয়েন্দা ব্যবস্থা অতি প্রাচীন। সম্রাট, ফ্যারাও, রাজা, সরকার সব কালেই গোয়েন্দা ব্যবস্থা ছিল। আজ সেই ব্যবস্থা চূড়ান্ত অবস্থায় পৌঁছেছে। এখন উপগ্রহের চোখে সব ধরনের খবরাখবর ধরা পড়ে যাচ্ছে। সাইবার ব্যবস্থা এখন বেড রুমের খবর মুহূর্তে পাচার করে দেয়।সরকার বা বিভিন্ন বড় কর্পোরেট সংস্থা সবার হাঁড়ির খবর জোগাড় করে নিচ্ছে। চিনের ওই স্পাই সম্পর্কে পুলিশের অভিযোগ তো একই, তাই নয় কি?

ক্রমশ….

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img