হোমPlot1SSKM: অপারেশন থেকে বিভিন্ন পরীক্ষা, উডবার্নে চিকিৎসা সাধারণেরও

SSKM: অপারেশন থেকে বিভিন্ন পরীক্ষা, উডবার্নে চিকিৎসা সাধারণেরও

SSKM: অপারেশন থেকে বিভিন্ন পরীক্ষা, উডবার্নে চিকিৎসা সাধারণেরও

সাধারণ রোগীদের চিকিৎসার ক্ষেত্রে এসএসকেএমে বড়সড় পরিবর্তন। এখন থেকে সাধারণ রোগীদেরও অস্ত্রোপচার করা যাবে উডবার্ন ওয়ার্ডে। এছাড়াও বিভিন্ন পরীক্ষা করা হবে। এমনই উদ্যোগ নিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

নির্দিষ্ট ভাড়া দিয়ে এসএসকেএম হাসপাতালের উডবার্ন ওয়ার্ডে রোগীদের ভর্তির ব্যবস্থা রয়েছে। তবে বিভিন্ন পরীক্ষা এবং অস্ত্রোপচারের জন্য রোগীদের অন্য ভবনে নিয়ে যাওয়া হয়।

সাধারণত এই ওয়ার্ডে অস্ত্রোপচারের ব্যবস্থা থাকলেও সেক্ষেত্রে এতদিন ভিআইপিরাই এই সুযোগ পেয়ে থাকতেন। এবার সেই সুবিধা পাবেন সাধারণ রোগীরাও।

উডবার্ন ওয়ার্ডের তিন তলায় রয়েছে এই অপারেশন থিয়েটার। সেখানে ভিআইপিদের পাশাপাশি সাধারণ রোগীদেরও অস্ত্রোপচার করা হবে। এছাড়াও, সাধারণ রোগীদের জন্য আরও বেশ কিছু সুবিধা চালু করা হচ্ছে উডবার্ন ওয়ার্ডে। সাধারণ রোগীদের জন্য কীভাবে এই অপারেশন থিয়েটারকে ব্যবহার করা হবে? তা নিয়ে নির্দিষ্ট রূপরেখা তৈরির জন্য একটি কমিটি গঠন করেছে এসএসকেএম হাসপাতাল কর্তৃপক্ষ। এই কমিটিতে রয়েছেন বিভিন্ন বিভাগের প্রধানরা।

প্রাথমিকভাবে ঠিক হয়েছে, ওই অপারেশন থিয়েটারের পরিকাঠামো নতুন করে সাজানো হবে। তারপরে সেখানে ইউরোলজি, অস্থি, স্ত্রী রোগ, শল্য বিভাগের অস্ত্রোপচার করা হবে। এছাড়া কার্ডিওলজি বিভাগের পেসমেকার বসানো যাবে এই অপারেশন থিয়েটারে। এছাড়াও, এই ওয়ার্ডে থাকবে ৩টি ক্রিটিক্যাল কেয়ার বেড।

অস্ত্রোপচার ছাড়াও সাধারণ রোগীদের জন্য আরও বেশ কিছু পরিষেবা চালু করার পরিকল্পনা রয়েছে। এর মধ্যে রয়েছে এক্স রে, ইউএসজি প্রভৃতি। এর পাশাপাশি উডবার্ন ব্লকে এমআরআইও চালু হয়েছে। নতুন এই প্রকল্পের জন্য ৬ কোটি টাকা খরচ ধার্য করা হয়েছে।

তার জন্য দ্রুতই দরপত্র ডাকা হবে। ইতিমধ্যে সেই প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে বলে জানা গিয়েছে। এর পাশাপাশি এতদিন হাসপাতালে রোগীদের বিল মেটানোর ক্ষেত্রে নগদহীন কোনও বিমা গ্রহণ করা হতো না। এখন সেই বিষয়েও অনুমোদন মিলেছে। পাশাপাশি ওয়েস্ট বেঙ্গল হেলথ স্কিমে থাকা রোগীরাও সেখানে ক্যাশলেস বা নগদহীন চিকিৎসা পরিষেবা পাবেন। এর জন্য অর্থ দফতর প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছ বলে হাসপাতাল সূত্রে খবর।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img