হোমঅন্যান্যস্টুডেন্টস হেলথ হোমে পরিবেশ দিবসের অনুষ্ঠানে সচেতনতার বার্তা

স্টুডেন্টস হেলথ হোমে পরিবেশ দিবসের অনুষ্ঠানে সচেতনতার বার্তা

স্টুডেন্টস হেলথ হোমে পরিবেশ দিবসের অনুষ্ঠানে সচেতনতার বার্তা

বিশ্ব পরিবেশ দিবসে পাখিদের গুরুত্ব সম্পর্কে ছাত্রছাত্রী সহ সাধারণ মানুষকে সচেতন করতে  স্টুডেন্টস হেলথ হোম এবং বার্ড ওয়াচার্স সোসাইটির যৌথ উদ্যোগে একটি আলোচনা সভার আয়োজন করা হয়েছিল। অনুষ্ঠানে পশ্চিমবঙ্গে বিভিন্ন ধরনের পাখির কথা তুলে ধরেন ডাঃ কনাদ বৈদ্য। পাখিদের নানান বৈশিষ্ট্য, বাসস্থান, প্রকৃতি, পরিযান এবং উপকারিতা নিয়ে বক্তব্য পেশ করেন অভিজিৎ দাস।

শ্রাব্য দর্শন মাধ্যমে পাখিদের ডাক, খুনসুটি, পাখি চেনার কৌশল, পাখি নিয়ে ঐতিহাসিক সংগ্রহ, আধুনিক গবেষণার নানান দিক আলোচনার মাধ্যমে খুব সহজ ভাষায় তুলে ধরেন বিভিন্ন বক্তা। কোথায় গেলে কী ধরনের পাখির দেখা মিলবে, সে সম্পর্কে নানা তথ্য দেন পম্পা মিস্ত্রী।

অনুষ্ঠানে স্টুডেন্টস হেলথ হোমের সম্পাদক ডাঃ পবিত্র গোস্বামী জানান, সারা রাজ্যে হেলথ হোমের উদ্যোগে বয়ঃসন্ধির ছাত্রছাত্রীদের নিয়ে যে লাইফ স্কিল ডেভেলপমেন্ট সামার ক্যাম্প হতে চলেছে, সেখানে পরিবেশ ও প্রকৃতি রক্ষার বিষয়টির ওপর বাড়তি গুরুত্ব দেওয়া হবে। সামার ক্যাম্পে অংশগ্রহণকারী সব ছাত্রছাত্রীকেই একটি করে বৃক্ষ রোপন ও পরিচর্যার অঙ্গীকার করতে হবে।

পরিবেশ দিবস উপলক্ষে হেলথ হোমের নীচতলাটি বার্ড ওয়াচার্সদের লেন্স-বন্দি পাখিদের আকর্ষণীয় ছবি দিয়ে সাজানো হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হোমের সভাপতি ডাঃ গৌতম মুখোপাধ্যায়।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img