হোমPlot1প্রবীণদের মধ্যে ডিমেনশিয়ায় আক্রান্তের সংখ্যা বাড়ছে, উদ্বেগ

প্রবীণদের মধ্যে ডিমেনশিয়ায় আক্রান্তের সংখ্যা বাড়ছে, উদ্বেগ

প্রবীণদের মধ্যে ডিমেনশিয়ায় আক্রান্তের সংখ্যা বাড়ছে, উদ্বেগ

ইউনাইটেড নেশনস পপুলেশন ফান্ড এবং হেল্পএজ ইন্ডিয়ার এক রিপোর্ট অনুযায়ী, ২০২৬ সালে ভারতে ৬০ বছর বয়স পেরনো প্রবীণ নাগরিকের সংখ্যা পৌঁছবে ১৭ কোটি ৩০ লক্ষে। আর ২০৩১ সালের মধ্যে এই সংখ্যা ১৯ কোটি ছাড়িয়ে যাবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমীক্ষা বলছে, প্রবীণদের প্রায় ১৫ শতাংশ মানসিক ব্যাধিতে ভোগেন। 

বিশেষজ্ঞদের মতে, ভারতে প্রবীণদের সংখ্যা যে হারে বেড়ে চলেছে, তাতে আগামী দিনে বড় ধরনের আর্থ-সামাজিক সমস্যা তৈরি হতে চলেছে। সেইসঙ্গে বয়স্কদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের বিষয়টিও তাঁদের ভাবাচ্ছে।

বার্ধক্যজনিত নানা ব্যাধির সঙ্গে প্রবীণদের মধ্যে অনেকে অ্যালজাইমার এবং ডিমেনশিয়ার মতো রোগে আক্রান্ত হন।

বুধবার কলকাতা প্রেস ক্লাবে ‘ইনফিনিটি গ্রুপ’ আয়োজিত এক আলোচনা সভায় বার্ধক্য জীবনের নানা সমস্যার কথা তুলে ধরেন বিশিষ্টজনেরা।

কলকাতা মেট্রোপলিটন ইনস্টিটিউট অফ জেরোন্টোলজির প্রতিষ্ঠাতা ও ডিরেক্টর ডাঃ ইন্দ্রাণী চক্রবর্তী সিনিয়র সিটিজেনস অ্যাক্ট ২০০৭-এর নানা দিক নিয়ে বক্তব্য পেশ করেন। প্রবীণদের প্রতি যত্নশীল হওয়া এবং তাঁদের স্বাস্থ্য ও পরিচর্যার ওপর গুরুত্ব দেন তিনি। বয়স্ক মানুষের ওপর পারিবারিক বিভিন্ন ধরনের অত্যাচার ও নির্যাতনের প্রসঙ্গ টেনে শৈশব থেকেই স্কুলে শিশুদের মধ্যে সচেতনতা গড়ে তোলার পক্ষে মত ব্যক্ত করেন তিনি।

অ্যালজাইমার্স অ্যান্ড রিলেটেড ডিসঅর্ডার্স সোসাইটি অফ ইন্ডিয়ার, কলকাতা চ্যাপ্টারের সেক্রেটারি জেনারেল নীলাঞ্জনা মৌলিক ডিমেনশিয়ায় আক্রান্ত ব্যক্তি ও তাঁদের পরিচর্যাকারীদের প্রতিদিন যে  সমস্যার মুখোমুখি হন, তা তুলে ধরেন।

কনসাল্ট্যান্ট ক্লিনিক্যাল সাইকোলজিস্ট চিত্রাঙ্কনা বন্দ্যোপাধ্যায়,  প্রবীণদের শুধুমাত্র শারীরিক সুস্থতাই নয়, তাঁদের মনস্তাত্ত্বিক সুস্থতার ওপরও জোর দেন।

বক্তব্য রাখেন সাপোর্ট এলডার্স গ্রুপের প্রতিষ্ঠাতা এবং এমডি ও সিইও অপ্রতিম চট্টোপাধ্যায়। সভা পরিচালনার দায়িত্বে ছিলেন ইনফিনিটি গ্রুপের মার্কেটিং বিভাগের ভাইস প্রেসিডেন্ট অনিন্দ্য দাস।

ইনফিনিটি গ্রুপ-এর হাত ধরে ইতিমধ্যেই পথ চলা শুরু করেছে জাগৃতি ধাম, যেখানে প্রবীণদের জন্য সমস্ত আধুনিক সুযোগ-সুবিধার পাশাপাশি রয়েছে ডিমেনশিয়া ও পার্কিনসন্স রোগীদের জন্য বিশেষ ব্যবস্থাও।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img