হোমঅন্যান্যআমি ভালোই আছি

আমি ভালোই আছি

আমি ভালোই আছি

পথিক গুহ

(করোনায় কেমন কাটছে, এই নিয়ে এবার মতামত জানালেন বিশিষ্ট সংবাদিক ও প্রাবন্ধিক পথিক গুহ।
শুধুমাত্র কলকাতা নিউজ টুডে পোর্টালে।)

এখন তো আমি বাড়ি থেকেই অফিসের কাজ করছি। বাড়িতেই থাকছি। কাজ করছি আর প্রচুর পড়ছি, কাজের ফাঁকে ফাঁকে। কত বই , এই সুযোগে পড়ে ফেলছি। বেশ আনন্দে আছি।

বিখ্যাত বিজ্ঞানী ব্রায়ান গ্রিনের আনটিল দি এন্ড অফ টাইম পড়ছি মন দিয়ে। বইটির বিষয় হলো বিশ্ব ব্রহ্মান্ডের চাবিকাঠিটা কী, সেটা আছে কোথায়। এটা একটা অঙ্কের ব্যাপার। সারা জীবন তিনি এই গবেষণাই করে গেছেন।মৃত্যু নিশ্চিত জেনেও হাসপাতালের বিছানাতেও তাঁর লেখার কাজ চালিয়ে গেছেন শেষ মুহূর্ত পর্যন্ত। কিন্তু সেই চাবি তিনি
পাননি খুঁজে।

তিনি যে বিষয়ে গবেষণায় জীবন কাটিয়েছেন, তাকে বলা হয় স্ট্রিং থিওরি। এটা থিওরিটিক্যাল ফিজিক্সের ব্যাপার। এক কথায় বিজ্ঞানীরা বলেন, টি ও আই.. থিওরি অফ এভরিথিং।

আদি অন্তকালের জিজ্ঞাসা বিস্ময় ব্রহ্মান্ড আসলে কী..এই প্রশ্নের উত্তর আজও অজানা। বিস্তর গবেষণা চলছে সারা পৃথিবীতে। আমাদের বিশিষ্ট বিজ্ঞানী অশোক সেন সহ অন্তত দুশো বাঘা বাঘা বিজ্ঞানী সে বিষয়ে কাজ করছেন।

আমাকে ভীষম ভাবায় এই বিষয়টি, তাই পড়ছি। সারা পৃথিবীর মূলটা কী, এই জিজ্ঞাসা যেমন দর্শনের, তেমনই বিজ্ঞানেরও। এই অনুসন্ধান চলছেই আদিকাল থেকে, আমি সেই বিশাল চবিকাঠির রহস্য অনুসন্ধানের এক আগ্রহী পাঠক মাত্র।

এই বই বলছে,বিজ্ঞান ও দর্শনের জানা আছে, মানুষের মৃত্যু অবধারিত। সে কথা কাক, বাঘ, হাতি বা অন্য কোনও জীব জানে না। একমাত্র মানুষ সে কথা জেনেও সৃষ্টি করে, ছবি এঁকে, কবিতা, গবেষণা, মিনার, তাজমহল গড়ে। জীবন অনিশ্চিত জেনেও প্রেম করে, গায় জীবনের জয়গান। চেষ্টা করে পায়ের চিহ্ন এই ধরায় রেখে যেতে।

করোনা বা রাজনীতি, সমাজসেবা অন্য কোনও ব্যাপারেই আমার বিন্দুমাত্র আগ্রহ নেই। আমি বিশ্বাস করি মানুষ ভালো হবে না, মানুষের ভালো হবে না। আমি সিনিক একজন মানুষ। আমার মনে হয় মানুষের অবস্থা দিনকে দিন খারাপ হচ্ছে ও হবে। সিনিসিজমই একমাত্র সত্যি।

এই জীবনে অনেক বিখ্যাত মানুষের কাছাকাছি আসার সৌভাগ্য হয়েছে। কত কী শিখেছি, বলে শেষ করা সম্ভব নয়। আজও শিখেই চলেছি।

সাংবাদিক হিসেবে লেখার পরে মনে হয় , আমার যদি সাহিত্যিকের মন আর চোখ থাকত ..সেই মন আর চোখটা পাবার জন্য আকুল আমি..তা আজও পাওয়া হয়ে উঠল না..।

(পথিক গুহের সঙ্গে কথার ভিত্তিতে লিখেছেন শ্যামল সান্যাল)

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img