হোমকলকাতাশেষ শীতের শহরে শাস্ত্রীয় সন্ধ্যা

শেষ শীতের শহরে শাস্ত্রীয় সন্ধ্যা

শেষ শীতের শহরে শাস্ত্রীয় সন্ধ্যা

নিজস্ব সংবাদদাতা: স্বর সাধনার উদ্যোগে রবীন্দ্র সদন প্রেক্ষাগৃহে হয়ে গেল পদ্মভূষণ পন্ডিত ভি. জি. যোগ অ্যাওয়্যার্ড প্রদান অনুষ্ঠান। পন্ডিত ভি. জি. যোগ- এর প্রয়াণ দিবসে (৩১শে জানুয়ারি) ২০১৫ সাল থেকে এই গুরু প্রণাম অনুষ্ঠান হয়ে আসছে। হিন্দুস্তানী শাস্ত্রীয় সঙ্গীতের বিভিন্ন ঘরানার বিশ্ববরেণ্য শিল্পীদের গুরু প্রনাম জানানো হয় পন্ডিত ভি. জি. যোগ অ্যাওয়্যার্ড প্রদানের মাধ্যমে।

প্রতি বছর বিশেষ সম্মানে পুরস্কৃত হন শাস্ত্রীয় সঙ্গীত জগতের দিকপালরা. যাঁদের এই পুরস্কারে ভূষিত করা হয়েছে, তাঁদের মধ্যে রয়েছেন, প্রখ্যাত সরোদ বাদক পদ্মভূষণ, পন্ডিত বুদ্ধদেব দাশগুপ্ত, সানাই বাদক উস্তাদ আলী আহমেদ হুসেন, প্রখ্যাত বেহালা বাদক পদ্মভূষণ ডঃ এল. সুব্রাহ্মনিয়াম, পদ্মভূষণ পন্ডিত বিশ্বমোহন ভাট এবং বিখ্যাত সেতার বাদক উস্তাদ সুজাত হুসেন খান। এই বছর এই পুরস্কার পেলেন কন্ঠ শিল্পী পন্ডিত অমিয় রঞ্জন বন্দ্যোপাধ্যায়। অনুষ্ঠানে হিন্দুস্থানী শাস্ত্রীয় সংগীত পরিবেশন করেন পন্ডিত অমিয় রঞ্জন বন্দ্যোপাধ্যায় এবং মিতালি ব্যানার্জি ভৌমিক। সেতারে সুরের ঝংকার তোলেন পন্ডিত দেবজিৎ চক্রবর্তী। এদের সঙ্গে যোগ্য সংগত করেন তবলায় রূপক ভট্টাচার্য ও তরুণ দাস এবং হারমোনিয়ামে শুভ্রকান্তি চ্যাটার্জি ও অনির্বাণ চক্রবর্তী।

গুরু প্রণামের অন্যতম ও প্রধান বৈশিষ্ট্য হলো স্বরসাধনার ৫২জন শিক্ষার্থীর পরিবেশিত বেহালায় হিন্দুস্তানী শাস্ত্রীয় সঙ্গীতের বৃন্দবাদন। পরিচালনায় ছিলেন স্বরসাধনার সম্পাদক গুরু পন্ডিত পল্লব বন্দোপাধ্যায় । অনুষ্ঠানে পৌরোহিত্য করেন পন্ডিত বিজয় কুমার কিচলু।

spot_img
spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img