হোমঅন্যান্যদেশজুড়ে স্বাস্থ্য কর্মীর ঘাটতি, আধুনিক প্রশিক্ষণে জোর IIHMR-এর

দেশজুড়ে স্বাস্থ্য কর্মীর ঘাটতি, আধুনিক প্রশিক্ষণে জোর IIHMR-এর

দেশজুড়ে স্বাস্থ্য কর্মীর ঘাটতি, আধুনিক প্রশিক্ষণে জোর IIHMR-এর

কোভিড অতিমারী দেশের স্বাস্থ্য-ব্যবস্থার পরিকাঠামোকে প্রশ্ন চিহ্নের মুখে দাঁড় করিয়ে দিয়েছিল। শুধু চিকিৎসক, বা নার্স নন, স্বাস্থ্য ক্ষেত্রে বিপুল সংখ্যক প্রশিক্ষিত কর্মীরও ঘাটতি রয়েছে। দেশে এখনই অন্তত দেড় লক্ষ নার্স ও ৫০ হাজার ডাক্তারের প্রয়োজন।

ব্যতিক্রম নয় পশ্চিমবঙ্গও। গত ৩৫ বছর ধরে স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীদের প্রশিক্ষণ দিয়ে আসছে বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হেল্থ ম্যানেজমেন্ট রিসার্চ বা IIHMR. সংস্থার অ্যাসোসিয়েট ডিন কীর্তি উদয়ী (Kirti Udashi) বলেন, স্বাস্থ্য পরিষেবার মান উন্নত করতে গেলে, উপযুক্ত প্রশিক্ষণপ্রাপ্ত কর্মীর প্রয়োজন রয়েছে। তাঁদের প্রতিষ্ঠানে প্রশিক্ষণ নেওয়া পড়ুয়ারা এখন দেশের প্রথম সারির হাসপাতালগুলির সঙ্গে যুক্ত রয়েছেন বলে দাবি করেন তিনি। কীর্তি জানান, তাঁদের প্রতিষ্ঠানে হসপিটাল ম্যানেজমেন্ট, হেল্থ ম্যানেজমেন্ট, হেল্থ ইনফরমেশন টেকনোলজি ম্যানেজমেন্ট এবং ফার্মাসিউটিক্যাল ম্যানেজমেন্ট, এই চার ধরনের পাঠক্রম রয়েছে। এছাড়া হসপিটাল ও হেল্থ ম্যানেজমেন্টের ওপর ২ বছরের পোস্ট-গ্র্যাজুয়েট কোর্সও রয়েছে।

সাংবাদিক বৈঠকে IIHMR-এর অ্যাসোসিয়েট ডিন (ট্রেনিং) পীযূষ কুমার বলেন, আধুনিক স্বাস্থ্য-ব্যবস্থার চাহিদার দিকে লক্ষ্য রেখেই তাঁরা শিক্ষার্থীদের প্রশিক্ষণ দিয়ে থাকেন। সাংবাদিক বৈঠকে বক্তব্য রাখেন IIHMR-এর প্রাক্তনী কলকাতার নারায়ণা হেল্থ-এর ফ্যাসিলিটিই ডিরেক্টর প্রতীক জৈন এবং বেঙ্গালুরুর IIHMR-এর অ্যাসোসিয়েট প্রফেসর মৃণ্ময় রায়।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img