হোমব্যবসাঅনলাইনে মোবাইল বিক্রি, সঙ্কটে খুচরো ব্যবসায়ীরা

অনলাইনে মোবাইল বিক্রি, সঙ্কটে খুচরো ব্যবসায়ীরা

অনলাইনে মোবাইল বিক্রি, সঙ্কটে খুচরো ব্যবসায়ীরা

অনলাইন সেলস প্লাটফর্মগুলির একচেটিয়া ব্যবসায়িক নীতি দেশের সাধারণ মোবাইল ফোন বিক্রেতাদের সঙ্কটের মুখে ঠেলে দিচ্ছে। এই অভিযোগ দেশের মোবাইল বিক্রেতাদের সবচেয়ে বড় সংগঠন অল ইন্ডিয়া মোবাইল রিটেলার অ্যাসোসিয়েশনের(AIMRA)। ১৬ এবং ১৭ এপ্রিল কলকাতায় সংগঠনের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। তাতে যোগ দিয়েছিলেন দেশের ১.৫ লক্ষের বেশি মোবাইল বিক্রেতার যৌথ মঞ্চ এই সংগঠনের সদস্যরা, গোটা দেশের শত শত খুচরো মোবাইল ফোন বিক্রেতা এবং সংগঠনের শীর্ষ কর্তারা। এ বছরের বার্ষিক সাধারণ সভায় খুচরো মোবাইল ফোন বিক্রেতাদের সঙ্কট এবং এর মোকাবিলায় প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে আলোচনা হয়।

AIMRA-র পশ্চিমবঙ্গ শাখার সভাপতি মোহন বাজোরিয়া বলেন,”আমরা বড় বড় প্রযুক্তি সংস্থা এবং অনলাইন সেলস চ্যানেল এবং পোর্টালের অনৈতিক ব্যবসায়িক কৌশলের বিরুদ্ধে কেন্দ্রীয় সরকারের কাছে বিস্তারিত দাবি সনদ পেশ করতে চলেছি। এই ব্যাপারে আমরা নতুন নিয়ন্ত্রণ বিধি তৈরি অথবা কমপক্ষে বর্তমান বিধিনিষেধগুলিকে আরও শক্তিশালী করার দাবি জানাচ্ছি।”

ভারতে বর্তমানে ৩৮ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের স্মার্টফোনের বাজার রয়েছে। গত বছর বিশ্বের বৃহত্তম মোবাইল ফোন নির্মাণকারী ব্র্যান্ডগুলি ভারতেই সবচেয়ে বেশি মোবাইল ফোন রপ্তানি করেছে। লকডাউনের কারণে দেশের স্মার্টফোনের ৫০% বাজার দখল করে নিয়েছে অনলাইন প্লাটফর্মগুলি।

AIMRA র সাধারণ সম্পাদক মৃদুল বিশ্বাস বলেন, “বৃহৎ আর্থিক ক্ষমতা সম্পন্ন এবং প্রযুক্তিগতভাবে উন্নত সংস্থাগুলির খুচরা বাজারে পদার্পণ মোবাইল শিল্পের ছোট বিক্রেতাদের সামনে নতুন সম্ভাবনা এবং নতুন চ্যালেঞ্জের দরজা খুলে দিয়েছে। নতুন একটি বঞ্চনার ক্ষেত্র তৈরি হয়েছে, যেখানে বৃহৎ সংস্থাগুলি নিজেদের তৈরি করা শর্ত ছোট ব্যবসায়ীদের ওপর চাপিয়ে দিচ্ছে। আমরা এই পরিস্থিতি বদল চাই।”

“ইজ অফ ডুইং বিজনেস” নিয়ে সংশয় প্রকাশ করে AIMRA-র রাজ্য সহ-সভাপতি সঞ্জীব পাল বলেন, “মোবাইল ফোনের ছোট বিক্রেতাদের স্বার্থে সরকারের উচিত জিএসটি সংক্রান্ত নিয়ম কানুন আরও সহজ করা। বর্তমানে জিএসটি সংক্রান্ত নিয়মকানুন ছোট মোবাইল বিক্রেতাদের মাথাব্যথার কারণ হয়ে উঠেছে। এর ফলে ব্যবসায়িক ক্ষেত্রেও জটিলতা তৈরি হচ্ছে।”

সংগঠনের বার্ষিক সাধারণ সভায় কোর কমিটির সদস্যরা এবং প্রতিষ্ঠাতা সভাপতি কৈলাস লক্ষ্মীয়ানি, অন্যতম পরামর্শদাতা জাতীয় সভাপতি অরবিন্দ খুরানা, বরিষ্ঠ জাতীয় সহ-সভাপতি বিভূতি প্রসাদ এবং যুগ্ম সাধারণ সম্পাদক নবনীত পাঠক প্রমুখ উপস্থিত ছিলেন।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img