হোমব্যবসাICAI: জিএসটি কর্মী-অফিসারদের প্রশিক্ষণে উদ্যোগী আইসিএআই

ICAI: জিএসটি কর্মী-অফিসারদের প্রশিক্ষণে উদ্যোগী আইসিএআই

ICAI: জিএসটি কর্মী-অফিসারদের প্রশিক্ষণে উদ্যোগী আইসিএআই

জিএসটি-র সঙ্গে যুক্ত সরকারি অফিসার ও কর্মীদের বিশেষ প্রশিক্ষণের উদ্যোগ নিচ্ছে ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অফ ইন্ডিয়া (ICAI)। সংস্থার প্রেসিডেন্ট ড. দেবাশিস মিত্র এক সাংবাদিক বৈঠকে বলেন, “প্রায় ৫ বছর আগে যখন জিএসটি চালু হয়েছিল, তখন এই নতুন কর-পদ্ধতি সম্পর্কে স্পষ্ট ধারণা ছিল না। বর্তমানে তা অনেকটা কাটিয়ে ওঠা সম্ভব হয়েছে। তবে সরকারি স্তরে এখনও কিছু কিছু জটিলতা রয়ে গেছে। তাই জিএসটি আধিকারিক ও কর্মীদের জন্য দেশের বিভিন্ন অংশে প্রশিক্ষণের কথা ভাবা হচ্ছে।

ইনস্টিটিউটের ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে ড. মিত্র বলেন, “GST ব্যবস্থা চালুর ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেছিল আইসিএআই। বর্তমানে প্রযুক্তির আরও নতুন কয়েকটি ক্ষেত্র উন্মোচিত হয়েছে। যেমন  ব্লক চেইন ইকোসিস্টেম, ক্রিপ্টো-কারেন্সি এবং ডেটা বিশ্লেষণ। ডিজিটাইজেশনের উচ্চ গতি থেকে উদ্ভূত অ্যাকাউন্টিংয়ের সমস্যাগুলির উপর নজর দিতে একটি গবেষণা গোষ্ঠী তৈরি করেছে ICAI-এর ডিজিটাল অ্যাকাউন্টিং অ্যান্ড অ্যাসুরেন্স বোর্ড (DAAB)। এর মধ্যে রয়েছে অডিট, অ্যাকাউন্টিং এবং প্রযুক্তির দিক থেকে ক্রিপ্টো, ব্লক চেইন, কৃত্রিম বুদ্ধিমত্তা, বিগ ডেটা, গভীর বিশ্লেষণ ইত্যাদির গবেষণা অন্তর্ভুক্ত ধারণাটি একটি জ্ঞানের ভিত্তি তৈরি করা এবং চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টদের প্রযুক্তি-সঙ্গত এবং ভবিষ্যতের জন্য প্রস্তুত করা।”

দেবাশিসবাবু বলেন, শুধুমাত্র চার্টার্ড অ্যাকাউট্যান্ট তৈরি করা নয়, দেশের উন্নয়ন প্রক্রিয়ায়ও অংশীদার হতে চায় আইসিএআই। সেই লক্ষ্যে একগুচ্ছ পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে তিনি জানান। দেবাশিসবাবু জানান, কলকাতায় অনুষ্ঠিত ওরিয়েন্টেশন কর্মসূচিতে EIRC-এর সমস্ত শাখা থেকে 100 জনেরও বেশি সদস্য উপস্থিত ছিলেন।

চলতি বছরে ভারতে প্রথমবার ওয়ার্ল্ড কংগ্রেস অফ অ্যাকাউন্ট্যান্টস (WCOA)-এর আয়োজন করতে চলেছে ইনস্টিটিউট  অফ  চার্টার্ড  অ্যাকান্ট্যান্টস  অফ  ইন্ডিয়া। ভারতীয় ভাষায় ‘অলিম্পিক অফ দ্য অ্যাকাউন্ট্যান্সি প্রফেশন’ বা ‘অ্যাকাউন্ট্যান্টস কুম্ভ’ নামে পরিচিত এই মর্যাদাপূর্ণ ইভেন্টটি এই বছরের 18 থেকে 21 নভেম্বর মুম্বাইয়ে অনুষ্ঠিত হবে। 1904 সালে WCOA, তৈরি হওয়ার পর থেকে প্রতি চার বছর অন্তর এটি অনুষ্ঠিত হয়ে আসছে। বিশ্বের প্রথম সারির পেশাদার এবং অ্যাকাউন্ট্যান্সি বিশেষজ্ঞরা এই কংগ্রেসে নিজেদের মধ্যে মত বিনিময় করেন। গোটা বিশ্ব থেকে ছয় হাজার প্রতিনিধি ওয়ার্ল্ড কংগ্রেসে যোগ দেবেন।  ICAI সভাপতি জানান,  এবারের ওয়ার্ল্ড কংগ্রেসের থিম হবে ‘বিল্ডিং ট্রাস্ট অ্যানাবলিং সাসটেইনেবিলিটি’।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img