হোমব্যবসাHousing: বাড়ছে নির্মাণ খরচ, ফ্ল্যাটের দাম বাড়তে পারে ১০-১৫%

Housing: বাড়ছে নির্মাণ খরচ, ফ্ল্যাটের দাম বাড়তে পারে ১০-১৫%

Housing: বাড়ছে নির্মাণ খরচ, ফ্ল্যাটের দাম বাড়তে পারে ১০-১৫%

নির্মাণ ব্যয় বেড়ে যাওয়ার কারণে ফ্ল্যাট কেনার খরচ ১০ থেকে ১৫ শতাংশ পর্যন্ত বাড়তে পারে। এমনই মনে করছেন রিয়েল এস্টেটের কারবারীরা। ইতিমধ্যে ফ্ল্যাটের দাম ৫ থেকে ৮ শতাংশ পর্যন্ত বেড়েছে এবং বর্তমান পরিস্থিতিতে তা আরও ৫-৭ শতাংশ বাড়তে পারে।

এক প্রশ্নের জবাবে বেঙ্গল পিয়ারলেস হাউজিং ডেভেলপমেন্ট কোম্পানির সিইও কেতন সেনগুপ্ত জানিয়েছেন, “নির্মাণ শিল্পে ব্যবহৃত কাঁচামালের দাম গত ২ বছর ধরে বেড়ে চলেছে। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের জেরে তা আরও বেড়েছে। ভারতে জ্বালানি তেলের দর সর্বকালীন রেকর্ড গড়েছে। আর তার আঁচ পড়ছে আবাসন শিল্পেও।

শ্রীসেনগুপ্ত বলেন, “করোনা অতিমারীর ধাক্কা সামলে পশ্চিমবঙ্গ এবং ভারতের টিয়ার-টু শহরগুলিতে জীবনযাপনের খরচ এবং আবাসন ক্রয়ক্ষমতা এখনও সাধ্যের মধ্যে রয়েছে। তুলনামূলকভাবে গত এক দশকে মেগাসিটিগুলিতে দাম অনেক বেড়ে গিয়েছে। যদিও কাঁচামালের দাম মোটামুটি একই রয়েছে। নির্মাণ খরচ এবং জমির দামও কমের মধ্যে রয়েছে।  তাই টিয়ার-টু শহরগুলিতে দাম কম রেখেও লাভের মুখ দেখতে পাচ্ছেন ডেভেলপাররা।”

দামবৃদ্ধি ও লাভের হার প্রসঙ্গে তিনি বলেন, “ইস্পাত, সিমেন্ট, কপার এবং শ্রমিকদের মজুরি, সবকিছুই বেড়েছে। তাই বাড়তি দাম নেওয়া ছাড়া উপায় নেই। তবে যে সব ফ্ল্যাট ইতিমধ্যেই তৈরি হয়ে গিয়েছে, সেখানে হয়তো এই দামবৃদ্ধির প্রভাব এখনই খুব একটা পড়বে না। কিন্তু নতুন আবাসনের ক্ষেত্রে এই দামবৃদ্ধির আঁচ পড়তে বাধ্য।”

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img