হোমরাজ্যদক্ষিণবঙ্গ জুড়ে তীব্র দাবদাহ, তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি, তাপপ্রবাহের সতর্কতা জারি

দক্ষিণবঙ্গ জুড়ে তীব্র দাবদাহ, তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি, তাপপ্রবাহের সতর্কতা জারি

দক্ষিণবঙ্গ জুড়ে তীব্র দাবদাহ, তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি, তাপপ্রবাহের সতর্কতা জারি

দাবদাহে পুড়ছে দক্ষিণবঙ্গ। তীব্র গরমে মানুষ হাঁসফাঁস করলেও, আপাতত এই দুর্বিষহ অবস্থা থেকে পরিত্রাণ মিলবে না। এমনই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস জানাচ্ছে, আগামী ২৮ এপ্রিল পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রির আশেপাশে ছিল, যা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি সেলসিয়াস বেশি। দক্ষিণবঙ্গের কোথাও কোথাও তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গিয়েছে। এর মধ্যে রয়েছে, দমদম (৪০.৫), আসানসোল (৪২.৩),  বাঁকুড়া (৪৩.১), কৃষ্ণনগর (৪০.৬), মালদহ (৪১), মেদিনীপুর (৪২), পানাগড় (৪২.৫) এবং পুরুলিয়া (৪১.৭)।

আগামী ৩ দিন তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। মঙ্গল, বুধ এবং বৃহস্পতি দক্ষিণবঙ্গের সাত জেলা, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বীরভূম, পশ্চিম মেদিনীপুর এবং দুই বর্ধমানে তাপপ্রবাহ হতে পারে। অর্থাৎ, এই সাত জেলার তাপমাত্রা স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি বেশি থাকার সম্ভাবনা রয়েছে।

অন্য দিকে, উত্তরবঙ্গেও আগামী তিন দিন ধীরে ধীরে তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি বাড়বে পাবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। এই অবস্থায় সান স্ট্রোকের ঝুঁকি এড়াতে মানুষকে যথাসম্ভব রোদে না বেরনোর পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। আর বেরোলেও ছাতা ব্যবহার করতে বলেছেন তাঁরা। পাশাপাশি বেশি পরিমাণে জল খেতে বলেছেন চিকিৎসকরা।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img