হোমPlot1দক্ষিণ কলকাতায় নজর কাড়ছে মুর্শিদাবাদের কাঠগোলা প্রাসাদ

দক্ষিণ কলকাতায় নজর কাড়ছে মুর্শিদাবাদের কাঠগোলা প্রাসাদ

দক্ষিণ কলকাতায় নজর কাড়ছে মুর্শিদাবাদের কাঠগোলা প্রাসাদ

দক্ষিণ কলকাতার মোতিলাল নেহেরু রোডে ৮০ বছরের পুরনো মৈত্রী সংঘ দুর্গোৎসব ক্লাবের  দুর্গাপুজোয় এই বছর তুলে ধরা হয়েছে মুর্শিদাবাদের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যকে।

এবারের দুর্গোৎসবে এখানকার মণ্ডপটি মুর্শিদাবাদের বিখ্যাত কাঠগোলা প্রাসাদের আদলে তৈরি করা হয়েছে। মুর্শিদাবাদে পর্যটকদের কাছে অন্যতম আকর্ষণীয় গন্তব্য হল, কাঠগোলা প্রাসাদ। ঐতিহাসিক কাঠগোলার অনন্য স্থাপত্য দর্শনের জন্য পর্যটকরা দলে দলে ভিড় করেন।

এই উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আজিমগঞ্জের রাজা সিদ্ধার্থ দুধোরিয়া, মুর্শিদাবাদ হেরিটেজ ডেভেলপমেন্ট সোসাইটির প্রেসিডেন্ট এবং পিএস গ্রুপ ও আইএলইএডি-র চেয়ারম্যান প্রদীপ কুমার চোপড়া সহ বেশ কয়েকজন শিল্পী ও জনপ্রতিনিধি।

এই পুজোয় বিভিন্ন স্থানীয় খাবারের স্টল বসানো রয়েছে। সেখানে মুর্শিদাবাদের খাবারের স্বাদ নিতে পারবেন সাধারণ মানুষ। প্রদীপ চোপড়া বলেন, “মুর্শিদাবাদ থিমের মাধ্যমে, আমরা মানুষের কাছে একটি শক্তিশালী বার্তা পৌঁছে দিতে চাই।  আশেপাশের অজানা রত্নের সন্ধান ও প্রশংসা করার জন্য তাঁদের উৎসাহিত করতে চাই।”

প্যান্ডেলটিতে মুর্শিদাবাদের সাংস্কৃতিক এবং ঐতিহাসিক গুরুত্বকে তুলে ধরা হয়েছে। প্রথমবারের মতো একটি থ্রিডি ভার্চুয়াল রিয়েলিটি শো-এর আয়োজন করা হচ্ছে, যাতে দর্শকরা মুর্শিদাবাদের ইতিহাস এবং এর সমৃদ্ধ গৌরব দেখার সুযোগ পাবেন। মুর্শিদাবাদের স্থানীয় খাবারের প্রদর্শন ও প্রচারের জন্য ২৭টি স্টল বসানো হয়েছে।

এবারের পুজো থিমটি শুধুমাত্র মুর্শিদাবাদের সমৃদ্ধ ঐতিহ্যের প্রতি শ্রদ্ধার্ঘ্য নয়, সেইসঙ্গে এখানকার পর্যটনকে উৎসাহিত করার পাশাপাশি কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিরও উদ্যোগ নেওয়া হয়েছে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img