হোমরাজ্যএবার আলাপনকে শোকজ করল কেন্দ্র, প্রতিহিংসাই দেখছেন প্রাক্তনরা

এবার আলাপনকে শোকজ করল কেন্দ্র, প্রতিহিংসাই দেখছেন প্রাক্তনরা

এবার আলাপনকে শোকজ করল কেন্দ্র, প্রতিহিংসাই দেখছেন প্রাক্তনরা

মুখ্যসচিব পদ থেকে অবসর নিলেও, আলাপন বন্দ্যোপাধ্যায়কে ছাড়তে নারাজ কেন্দ্র। এবার ২০০৫ সালের বিপর্যয় মোকাবিলা আইনে তাঁকে শো-কজ করল নরেন্দ্র মোদী সরকার। তিন দিনের মধ্যে তাঁকে জবাবদিহি করতে বলা হয়েছে।

কেন্দ্রীয় সরকারের আন্ডার সেক্রেটারি আশিস কুমার সিংয়ের লেখা ওই চিঠিতে লেখা হয়েছে, “বিপর্যয় মোকাবিলা আইন (২০০৫)-এর ৫১ ধারা লঙ্ঘনের জন্য কেন তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না, তা তিন দিনের মধ্যে জানান।” চিঠিতে বলা হয়েছে, বিপর্যয় মোকাবিলা নিয়ে প্রধানমন্ত্রীর বৈঠকে উপস্থিত না থেকে তিনি বিপর্যয় মোকাবিলা আইনের ৫১(বি) ধারা ভঙ্গ করেছেন।

চিঠিতে আরও লেখা হয়েছে, কলাইকুণ্ডায় যে ঘরটিতে বৈঠক হওয়ার কথা ছিল, সেখানে পৌঁছনোর পর প্রধানমন্ত্রী এবং তাঁর সফরসঙ্গীরা রাজ্য সরকারের অফিসারদের জন্য ১৫ মিনিট অপেক্ষা করেছিলেন। মুখ্যমন্ত্রী এবং মুখ্যসচিব বৈঠককক্ষে পৌঁছন এবং প্রায় সঙ্গে সঙ্গেই বেরিয়ে যান। একজন সরকারি অফিসার হিসেবে মুখ্যসচিব আলাপন আইন ভঙ্গ করেছেন বলে চিঠিতে মন্তব্য করা হয়েছে।

কেন্দ্র আলাপন বন্দ্যোপাধ্যায় শোকজ করায় বিভিন্ন মহলে বিতর্ক তৈরি হয়েছে। প্রাক্তন আমলাদের মতে, আলাপন অবসর নেওয়ায় তিনি এখন কেন্দ্রের নাগালের বাইরে।

কেন্দ্র কি আলাপনের পেনশন সহ অবসরকালীন সুযোগ সুবিধা আটকে দিতে পারে? এ প্রসঙ্গে প্রাক্তন আমলাদের বক্তব্য, সেক্ষেত্রে আলাপন আদালতের দ্বারস্থ হলে, রায় তাঁর পক্ষেই যাওয়ার সম্ভাবনা প্রবল। কারণ, আলাপনের সঙ্গে যা হয়েছে, তা পুরোপুরি আইনবিরুদ্ধ।

সোমবার আলাপন অবসর নেওয়ার পরই তাঁকে মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা এবং অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রেনিং ইনস্টিটিউট (এটিআই)-এর ডিরেক্টর পদে নিয়োগ করা হয়েছে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img