হোমরাজ্যBJP : অপসারিত দিলীপ, বঙ্গ বিজেপির নতুন সভাপতি সুকান্ত মজুমদার

BJP : অপসারিত দিলীপ, বঙ্গ বিজেপির নতুন সভাপতি সুকান্ত মজুমদার

BJP : অপসারিত দিলীপ, বঙ্গ বিজেপির নতুন সভাপতি সুকান্ত মজুমদার

মেয়াদ ফুরনোর অনেক আগেই আচমকা বঙ্গ বিজেপির (BJP) সভাপতির পদ থেকে দিলীপ ঘোষকে (Dilip Ghosh) সরিয়ে দেওয়া হল। তাঁর জায়গায় রাজ্য বিজেপির নতুন সভাপতি করা হয়েছে বালুরঘাটের সাংসদ সুকান্ত মজুমদারকে (Sukanta Majumder)। দিলীপ ঘোষকে জাতীয় সহ সভাপতি করা হয়েছে। আগে এই পদে ছিলেন মুকুল রায়।

সোমবার পশ্চিমবঙ্গে এই সাংগঠনিক রদবদলের কথা ঘোষণা করেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা।

দিলীপ ঘোষের অপসারণ নিয়ে গত বেশ কিছুদিন ধরে রাজনৈতিক মহলে জল্পনা চলছিল। তবে তাঁকে যে আচমকা এভাবে সরিয়ে দেওয়া হবে, তা কেউই আঁচ করতে পারেননি।

মেয়াদ শেষের আগে কেন এত তাড়াতাড়ি দিলীপ ঘোষকে সরিয়ে দেওয়া হল? এ নিয়ে রাজনৈতিক মহলের ব্যাখ্যা হল, একের পর এক বিধায়ক, সাংসদ যেভাবে দল ছেড়ে তৃণমূলে যোগ দিচ্ছেন, তাতে বিজেপির অস্বস্তি বাড়ছিল। বাবুল সুপ্রিয়র তৃণমূলে যোগদান গেরুয়া শিবিরে বড় ধাক্কা দিয়েছে। তাই দলে ভাঙন ঠেকাতে দিলীপবাবুকে তড়িঘড়ি সরিয়ে দেওয়া হল।

অন্যদিকে, দিলীপের বদলে সুকান্তকে সভাপতি হিসেবে বেছে নেওয়ার কারণ হিসেবে যা উঠে আসছে, তা হল, বিধানসভা ভোটে উত্তরবঙ্গে দলের সাফল্য। বিধানসভা ভোটের পর থেকে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের কাছে উত্তরবঙ্গ বিশেষ গুরুত্ব পাচ্ছে। কেন্দ্রীয় মন্ত্রিসভায় সাম্প্রতিক রদবদলে উত্তরবঙ্গের ২ জন সাংসদকে মন্ত্রী করা হয়েছে। এবার রাজ্য সভাপতির পদেও বসানো হল উত্তরবঙ্গের একজন নেতাকে।

কেউ কেউ রাজ্য সভাপতি হিসেবে দিলীপের ব্যর্থতার দিকে আঙুল তুলছেন। কিন্তু পরিসংখ্যান বলছে, দিলীপই এখনও পর্যন্ত পশ্চিমবঙ্গে সবচেয়ে সফল রাজ্য সভাপতি। ২০১৫তে যখন দায়িত্ব নিয়েছিলেন, তখন রাজ্য রাজনীতিতে তিনি ছিলেন একেবারেই অপরিচিত মুখ। ২০১৬-র বিধানসভা নির্বাচনে বিজেপি পেয়েছিল ৩টি আসন। আর ২০২১-এ তা বেড়ে দাঁড়ায় সাতাত্তরে। ২০১৯-এর লোকসভা নির্বাচনে সবাইকে চমকে দিয়ে বিজেপি জয়ী হয়েছিল ১৮টি আসনে। তবে বিভিন্ন সময়ে বেফাঁস মন্তব্যের জন্য বারবার খবরের শিরোনামে উঠে এসেছেন দিলীপবাবু। বিরোধীরা তাঁর শিক্ষাগত যোগ্যতা নিয়ে বারবার কটাক্ষ করতে করেছেন। তবু নিজের মন্তব্যে অনড় থেকেছেন তিনি।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img