হোমরাজ্যঘনীভূত হচ্ছে নিম্নচাপ, সোমবার ঘূর্ণিঝড় আছড়ে পড়ার সম্ভাবনা

ঘনীভূত হচ্ছে নিম্নচাপ, সোমবার ঘূর্ণিঝড় আছড়ে পড়ার সম্ভাবনা

ঘনীভূত হচ্ছে নিম্নচাপ, সোমবার ঘূর্ণিঝড় আছড়ে পড়ার সম্ভাবনা

বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ আরও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামী সোমবার এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ের চেহারা নিতে পারে। বাংলার উপকূলে ঘূর্ণিঝড়ের কতটা আছড়ে পড়ার সম্ভাবনা, সে সম্পর্কে কোনও পূর্বাভাস দিতে পারেনি হাওয়া অফিস।

আবহাওয়া দফতরর দেওয়া তথ্য অনুযায়ী, ১৫ মার্চ অর্থাৎ মঙ্গলবার সন্ধ্যায় নিরক্ষীয় ভারত মহাসাগর ও পাশের দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। ১৬ মার্চ, বুধবার সকালের দিকে ওই নিম্নচাপ দক্ষিণ বঙ্গোপসাগরের মধ্যভাগে সরে এসেছে।

আবহাওয়া দফতরের ধারণা, ওই নিম্নচাপ এ বার ক্রমশ পূর্ব ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে আরও শক্তি সঞ্চয় করবে এবং শনিবার সকালে তা দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও দক্ষিণ আন্দামান সাগরের কাছে পৌঁছে যাবে। এর পর ওই নিম্নচাপ উত্তর ও উত্তর-পশ্চিম দিকে বাঁক নিয়ে রবিবার আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের পাশ দিয়ে এগিয়ে যাবে।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, সোমবার সকালের মধ্যে ওই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে এবং মঙ্গলবার পর্যন্ত তা উত্তর ও উত্তর-পশ্চিম দিক বরাবর এগিয়ে বাংলাদেশ ও উত্তর মায়ানমার উপকূলে আছড়ে পড়তে পারে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img