হোমদেশ২০২২-এ রাজ্যসভার ৭৪টি আসনে ভোট, ফের ধাক্কা খেতে চলেছে বিজেপি

২০২২-এ রাজ্যসভার ৭৪টি আসনে ভোট, ফের ধাক্কা খেতে চলেছে বিজেপি

২০২২-এ রাজ্যসভার ৭৪টি আসনে ভোট, ফের ধাক্কা খেতে চলেছে বিজেপি

পশ্চিমবঙ্গে ক্ষমতা দখলে ব্যর্থতার পর এবার রাজ্যসভাতেও বিজেপির শক্তিক্ষয় হতে চলেছে। আগামী বছর রাজ্যসভার ৭৪টি আসনে ভোট হতে চলেছে। এখন যা অবস্থা, তাতে বড়জোর দুই থেকে তিনটি আসন বাড়তে পারে গেরুয়া শিবিরের। অর্থাৎ লোকসভার মতো রাজ্যসভায় বিজেপির সংখ্যাগরিষ্ঠতা থাকছে না। ২৪৫ আসনের রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠ হতে গেলে, ১২৩ জন সদস্য থাকা দরকার।

এই মুহূর্তে রাজ্যসভায় বিজেপির সদস্য সংখ্যা ৯৩। আগামী বছর উত্তর প্রদেশ, গুজরাত এবং হিমাচল প্রদেশে নির্বাচন হতে চলেছে। করোনা মোকাবিলায় ব্যর্থতার জেরে দেশের সবচেয়ে বড় রাজ্যে বিজেপির ফল ভালো হবে না বলে মনে করছে রাজনৈতিক মহল।

অন্ধ্রপ্রদেশ, রাজস্থান এবং ছত্তিশগড়ে রাজ্যসভার ভোটে বড় ধাক্কা খেতে পারে বিজেপি। আগামী বছর অন্ধ্রপ্রদেশ ও রাজস্থানের ৪টি করে এবং ছত্তিশগড়ে রাজ্যসভার ১টি আসনে ভোট হবে। অন্ধ্রে ৩টি আসনে ওয়াইএসআর কংগ্রেসের জয় নিশ্চিত।

রাজস্থানে রাজ্যসভার ১০টি আসন রয়েছে। এর মধ্যে এখন কংগ্রেসের ৩ এবং বিজেপির ৭ জন সদস্য রয়েছেন। আগামী বছর এখানে রাজ্যসভার ৪টি আসনে ভোট হবে। এখন যা পরিস্থিতি, তাতে কংগ্রেসের আসন বাড়ার সম্ভাবনা।

ছত্তিশগড়ে ৩টি আসনে আগামী বছরের জুনের নির্বাচন হতে চলেছে। বর্তমানে কংগ্রেস শাসিত এই রাজ্যে রাজ্যসভার ৫টি আসনের মধ্যে ৩টি কংগ্রেস এবং ২টি বিজেপির দখলে রয়েছে।

পাঞ্জাবে বর্তমান যা পরিস্থিতি তাতে আগামী বছর একটি আসন কমছে গেরুয়া শিবিরের। তামিলনাড়ুতে আগামী বছর রাজ্যসভার ৫টি আসনে ভোট হবে। এর মধ্যে বিজেপি একটিও আসন পাবে না। এখন এআইএডিএমকে-র হাতে ৩টি এবং ডিএমকে-র দখলে রয়েছে ২টি আসন।

আগামী বছর উত্তরপ্রদেশের ১১ জন রাজ্যসভার সদস্যের মেয়াদ শেষ হচ্ছে। এর মধ্যে বিজেপির দখলে থাকা ৫টি আসনে ভোট হবে জুলাইয়ে। এখানে বিধানসভা নির্বাচনে ভালো ফল না করলে, বিজেপির আসন আরও কমবে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img