হোমPlot1জুলাই থেকে রেলের নিয়মে কী কী পরিবর্তন, ভ্রমণার্থীরা অবশ্যই জেনে রাখুন

জুলাই থেকে রেলের নিয়মে কী কী পরিবর্তন, ভ্রমণার্থীরা অবশ্যই জেনে রাখুন

জুলাই থেকে রেলের নিয়মে কী কী পরিবর্তন, ভ্রমণার্থীরা অবশ্যই জেনে রাখুন

জুলাই থেকে রেলের নিয়মে একগুচ্ছ পরিবর্তন আসতে চলেছে। যাঁরা ট্রেন সফর করতে পছন্দ করেন, তাঁদের অবশ্যই নিয়মগুলি জেনে রাখা প্রয়োজন। কী কী বদল আসছে, সেগুলি এখানে তুলে ধরা হল।

১. তুলে দেওয়া হচ্ছে ওয়েটিং লিস্ট বা অপেক্ষমান যাত্রীদের তালিকা। অর্থাৎ টিকিট কনফার্ম হলেই, ট্রেনে ওঠার সুযোগ মিলবে।

২. তৎকাল টিকিট বাতিল করলে, যাত্রীরা ফেরত পাবেন টিকিটের দামের ৫০ শতাংশ অর্থ।

৩.  তৎকাল টিকিটের নিয়মেও পরিবর্তন ঘটানো হচ্ছে। সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এসি কোচের জন্য এবং স্লিপার কোচ জন্য সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত টিকিট বুকিং করা হবে।

৪. রাজধানী এবং শতাব্দী ট্রেনে পেপারলেস টিকিটের সুবিধা শুরু হচ্ছে। এর ফলে শতাব্দী এবং রাজধানী ট্রেনে কাগজের টিকিট পাওয়া যাবে না। পরিবর্তে যাত্রীদের মোবাইলে টিকিট পাঠানো হবে।

৫. যাত্রীদের চাহিদা বাড়তে থাকায় শতাব্দী ও রাজধানী ট্রেনে বগির সংখ্যা বাড়তে চলেছে। বাড়তি যাত্রীর চাপ সামাল দিতে সুবিধা ট্রেন ও গুরুত্বপূর্ণ ট্রেনগুলির বিকল্প ট্রেন চালানোর ব্যবস্থা করা হচ্ছে। রাজধানী, শতাব্দী, দুরন্ত এবং মেল-এক্সপ্রেস ট্রেনের লাইনে সুবিধা ট্রেন চালানো হবে।

৬.  জুলাই থেকে প্রিমিয়াম ট্রেনগুলি পুরোপুরি বন্ধ হতে চলেছে।

গন্তব্য স্টেশনে পৌঁছনোর আগে রাতে ট্রেনে ভ্রমণকারী যাত্রীদের জন্য রেলওয়ে ওয়েকআপ কল-গন্তব্য সতর্কতা সুবিধা চালু করা হয়েছে। 139 নম্বরে কল করে আপনাকে আপনার পিএনআর(PNR) -এ ওয়েকআপ কল-ডেস্টিনেশন অ্যালার্ট সুবিধা সক্রিয় করতে হবে।

“গন্তব্য সতর্কতা” সুবিধা চালু হলে, গন্তব্য স্টেশনে পৌঁছানোর আগেই মোবাইলে অ্যালার্ম বেজে উঠবে। এই বৈশিষ্ট্যটি সক্রিয় করতে হলে, ‘অ্যালার্ট’ টাইপ করার পর PNR নম্বর টাইপ করতে হবে এবং তা পাঠিয়ে দিন 139 নম্বরে।

এই পরিষেবা চালু হলে, স্টেশন আসার আগে মোবাইল বেল বেজে উঠবে। আপনি ফোন রিসিভ না করা পর্যন্ত এই ঘণ্টা বাজতে থাকবে। ফোন ধরার পর যাত্রীকে জানানো হবে যে, স্টেশন আসতে চলেছে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img