হোমদেশকরোনার নয়া রূপ 'ওমিক্রনে'র হানা ভারতেও, কর্নাটকে আক্রান্ত ২, জানাল কেন্দ্র

করোনার নয়া রূপ ‘ওমিক্রনে’র হানা ভারতেও, কর্নাটকে আক্রান্ত ২, জানাল কেন্দ্র

করোনার নয়া রূপ ‘ওমিক্রনে’র হানা ভারতেও, কর্নাটকে আক্রান্ত ২, জানাল কেন্দ্র

করোনার ভয়ঙ্কর প্রজাতি বলে যাকে চিহ্নিত করা হচ্ছে, সেই ওমিক্রন এবার ঢুকে পড়ল ভারতেও। বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, কর্নাটকে দু’জনের দেহে করোনার এই নয়া প্রজাতির হদিশ মিলেছে। আক্রান্তদের মধ্যে এক জন পুরুষ এবং এক জন মহিলা। তাঁদের মধ্যে পুরুষের বয়স ৬৬ এবং মহিলার বয়স ৪৬ বছর। তবে আক্রান্তদের সম্পর্কে বিস্তারিত কিছু জানানো হয়নি।

করোনা ভাইরাসের নতুন ‘বি.১.১.৫২৯’ রূপ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। উদ্বিগ্ন বিশেষজ্ঞরাও।

এখনও পর্যন্ত বিশ্বের ২৯টি দেশে ওমিক্রনে আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে। এ পর্যন্ত এই ভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩৭৩। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের যুগ্মসচিব লব আগরওয়াল টুইট করে জানিয়েছেন, “এখনও পর্যন্ত ওমিক্রন-আক্রান্তদের শরীরে মারাত্মক সংক্রমণের কোনও উপসর্গের কথা শোনা যায়নি।”

বিশেষজ্ঞদের একাংশের মতে, ওমিক্রন নিয়ে কোনও সিদ্ধান্তে পৌঁছনোর মতো পর্যাপ্ত তথ্য এখনও পর্যন্ত মেলেনি। তাই অযথা আতঙ্কিত হওয়ার কারণ নেই। তবে সচেতনতা জরুরি।

তবে কোভিড-এর এই নতুন রূপ নিয়ে ইতিমধ্যেই বিশ্ব জুড়ে উদ্বেগ তৈরি হয়েছে। ভারত-সহ একাধিক দেশ আন্তর্জাতিক উড়ানে আগত যাত্রীদের জন্য বিধিনিষেধ জারি করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন-সহ অনেক দেশ সীমান্ত বন্ধ করে দেওয়া শুরু করেছে।

স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, যাঁরা ইতিমধ্যে কোভিডে আক্রান্ত হয়েছেন, তাঁরা আবার ওমিক্রনে আক্রান্ত হতে পারেন। তা কতটা সংক্রামক, তা এখনও স্পষ্ট নয়। আরটি-পিসিআর পরীক্ষা এই রূপকে দ্রুত ধরতে সক্ষম বলে জানিয়েছে হু।

নভেম্বরে দক্ষিণ আফ্রিকা থেকে আগত দু’জনের করোনা রিপোর্ট পজিটিভ এসেছিল। তবে তাঁরা করোনার ডেল্টা প্রজাতির কবলে পড়েছিলেন।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img