হোমদেশঘূর্ণিঝড় 'জাওয়াদ'-এর মোকাবিলায় তৈরি প্রশাসন, বাতিল ছুটি, জারি সতর্কতা

ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’-এর মোকাবিলায় তৈরি প্রশাসন, বাতিল ছুটি, জারি সতর্কতা

ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’-এর মোকাবিলায় তৈরি প্রশাসন, বাতিল ছুটি, জারি সতর্কতা

ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ পুরী হয়ে বাংলার দিকেই ধেয়ে আসতে পারে। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। আন্দামানের কাছে ঘনীভূত গভীর নিম্নচাপ ইতিমধ্যে ঘূর্ণিঝড়ের চেহারা নিয়েছে। হাওয়া অফিসের খবর অনুযায়ী, ঘূর্ণিঝড়টি এখন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার সকাল থেকেই উপকূল এলাকাগুলিতে ৪৫-৬৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। সন্ধের দিকে হাওয়ার গতি বেড়ে ঘণ্টায় ৮০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। তবে জাওয়াদ ঠিক কখন, কোথায় আছড়ে পড়বে, সে সম্পর্কে এখনও পর্যন্ত নিশ্চিতভাবে কিছু জানাতে পারেনি হাওয়া অফিস।

কেন্দ্রীয় আবহাওয়া বিভাগের ডেপুটি ডিরেক্টর জেনারেল (পূর্বাঞ্চল) সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানান, “ঘূর্ণিঝড়ের শনিবার পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুরে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম, হাওড়া এবং হুগলিতে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি হতে পারে।

৫ ডিসেম্বর, রবিবার কলকাতা, দুই ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া ও হুগলিতে বজ্রবিদ্যুৎ-সহ ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। এ ছাড়াও পুরুলিয়া, বাঁকুড়া, হুগলি, নদিয়া, বীরভূম, মুর্শিদাবাদ, পূর্ব এবং পশ্চিম বর্ধমানের কিছু এলাকাতেও ভারী বৃষ্টি হতে পারে। মঙ্গলবারও দুই ২৪ পরগনা, মুর্শিদাবাদ ও নদিয়ায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া দফতর সূত্রে খবর, শনিবার সকালের মধ্যেই জাওয়াদ উত্তর অন্ধ্রপ্রদেশ এবং দক্ষিণ ওড়িশার উপকূলের কাছাকাছি পৌঁছে যেতে পারে। এরপর ওড়িশার উপকূল বরাবর সরে গিয়ে রবিবার দুপুর-বিকেল নাগাদ পুরী উপকূলের কাছে পৌঁছবে।

এদিকে, ঘূর্ণিঝড়ের মোকাবিলায় সব ধ‍রনের প্রশাসনিক প্রস্তুতি নিয়েছে রাজ্য সরকার। ৪ থেকে ৭ ডিসেম্বর পর্যন্ত বিদ্যুৎ দফতরের কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে। শনিবার থেকে বিদ্যুৎ দফতরে ২৪ ঘণ্টার কন্ট্রোল রুম চালু করা হচ্ছে। তৈরি রাখা হয়েছে উপকূল রক্ষী বাহিনীর ১২টি দলকে। তৈরি রাখা হয়েছে হেলিকপ্টারও।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img