হোমদেশকোভিড : আতঙ্কের নাম নয়

কোভিড : আতঙ্কের নাম নয়

কোভিড : আতঙ্কের নাম নয়

পরিস্থিতি খুব কঠিন। এই পরিস্থিতিতে অকারণে প্যানিক না করে কয়েকটি কথা মনে রাখুন। বলছেন চিকিৎসক, মনোবিদরা। লিখেছেন অমিত মিত্র।

  • Covid রোগীর গায়ে হাত দিলেই Covid ছড়ায় না। এটি এক প্রকার Droplet infection. একমাত্র রোগীর হাঁচি, কাশি বা কথা বলার সময়েই লালার সূক্ষ্ম কণিকার মাধ্যমে ভাইরাস তার শরীর থেকে বেরোতে পারে এবং তাও আপনার গায়ে-হাতে-পায়ে লাগলেও আপনি আক্রান্ত হবেন না। ভাইরাস একমাত্র আপনার শ্বাসনালীর মাধ্যমে ফুসফুসে গেলে তবেই সংক্রমণ সম্ভব। তাই কোনও Covid রোগী মাথা ঘুরে পরে গেলে কিংবা হঠাৎ অসুস্থ বোধ করলে তাকে সাহায্য করতে গেলে আপনারও Covid হয়ে যাবে না।
  • Covid হলেই মানুষ মরে না, এটি কোনো মারণ ব্যাধি নয়। এর Death Rate তিন শতাংশেরও কম। কিন্তু Covid রোগী isolation-এ থেকে প্রচণ্ড ভাবে মানসিক ভাবে অবসাদগ্রস্ত হয়ে পড়ে। তার immunity বা অনাক্রমনতা কমে যায়। তাই রোগীকে সহজপাচ্য পুষ্টিকর খাবার দিন এবং পরিচিতদের Covid হলে call করে, Video call করে, কথা বলে তাকে মাতিয়ে রাখুন।
  • বাড়িতে Covid Patient না থাকলে বাড়ির মধ্যে Mask পরে থাকবেন না। ঘর থেকে না বেরোলে মনের বিকার ঘটা এবং immunity কমে যাওয়া স্বাভাবিক। তাই বিকেলবেলা রাস্তায় না; বাগান থাকলে সেখানে বা না থাকলে ছাদে একটু হাঁটাহাঁটি করুন। এতে ঘরে বসে বসে ওবেসিটির সম্ভাবনাও কমবে। (মনে রাখবেন শুধুমাত্র immunity boosting খাবার খেয়ে আদৌ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে না, প্রকৃতির সংস্পর্শে না এলে কখনই বাড়বে না।) শরীরচর্চা করা বা নির্জন ছাদে হাঁটার সময় মাস্ক পড়বেন না। সাবধানতা অবলম্বনের এক দারুণ অস্ত্র Mask. কিন্তু এর Overuse করবেন না তথা বিনা কারণে (যেমন গাড়ি চালানোর সময় Helmet এর ভিতরে) পড়বেন না। এতে এমনিতেই আপনার শরীরে Oxygen এর ঘাটতি দেখা দেবে।
  • Oximeter থাকলে বিনা কারণে ঘন ঘন Saturation check করবেন না। এতে মানসিক ভাবে বিপর্যস্ত হয়ে পড়বেন। একমাত্র জ্বর কিংবা অসুস্থ হলে check করবেন। 95 অবধি saturation খুব স্বাভাবিক। তাছাড়াও এই পরিস্থিতিতে Mask ব্যবহারের ফলে স্বাভাবিকের চেয়ে কিছুটা কম দেখানোও একদমই অস্বাভাবিক না। Panic করবেন না।
  • কাপড়ের মাস্ক নয়, N95 অথবা Surgical Mask ব্যবহার করুন। Mask পরা অবস্থায় মুখে হাত লাগাবেন না। বাইরে বেরোলে Sanitizer ব্যবহার করুন। কিছুক্ষণ অন্তর হাত Sanitise করুন। একটু হাত ঘষে ফেলার মতো একটি ক্ষুদ্র অভ্যেস যদি আপনার জীবন বাঁচিয়ে দিতে পারে তাহলে তা করবেন না কেন? এ বিষয়ে Face Shield – ও একটি দারুণ সুরক্ষা প্রদানকরী বস্তু। ব্যবহার করতে পারেন।
  • Covid Virus এর কিন্তু ডানা নেই, উড়ে উড়ে ছড়ায় না এই রোগ। তাই প্রতিবেশীর বাড়িতে Covid হলে একদমই panic করবেন না। বরং তাকে সাহায্য করুন। ওষুধ, খাদ্যসামগ্রী ও অন্যান্য প্রয়োজনীয় জিনিস ঘরের দরজায় পৌঁছে দিন। এতে আপনার Covid হবে না। ভয় করলে Mask, Face Shield, হাতে rubber gloves use করতে পারেন। মনে রাখবেন ডাক্তার এবং নার্সরা হাজার হাজার কোভিড রোগীকে নিয়ে কাজ করছেন। তাঁরা কিন্তু সবাই সংক্রমিত হয়ে যাচ্ছেন না।
  • সর্বোপরি, শারীরিক দূরত্ব বজায় রাখুন, সামাজিক দূরত্ব নয়।
spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img