হোমকলকাতাCycle : সাইকেলে নিষেধাজ্ঞা তোলার দাবি, কলকাতার রাজপথে অভিনব মিছিল

Cycle : সাইকেলে নিষেধাজ্ঞা তোলার দাবি, কলকাতার রাজপথে অভিনব মিছিল

Cycle : সাইকেলে নিষেধাজ্ঞা তোলার দাবি, কলকাতার রাজপথে অভিনব মিছিল

মহানগরীর রাজপথ উন্মুক্ত করে দেওয়া হোক সাইকেল আরোহীদের জন্যেও, এই দাবিতে ৭৫তম স্বাধীনতা দিবসের প্রাক্কালে শনিবার কলকাতায় হয়ে গেল অভিনব সাইকেল মিছিল। পেশাগত কাজে যাঁদের জীবনে সাইকেল অপরিহার্য, সেই কাগজ বিক্রেতা, দুধ ব্যবসায়ী এবং অন্যান্য পণ্য সরবরাহকারীরা যেমন এই মিছিলে ছিলেন, তেমনই এতে যোগ দিয়েছিলেন সাইকেলপ্রেমী বিভিন্ন গ্রুপ, সাইক্লিং গ্রুপ, আইটি কর্মী, ক্রীড়াবিদ, ডাক্তার এবং অন্যান্য পেশার সঙ্গে যুক্ত বিশিষ্টজনেরাও।

মিছিলে যোগ দেওয়ার জন্য ভোর থেকে সাইকেল আরোহীরা ছোট ছোট দলে ভিড় করতে থাকেন। তাঁদের সাইকেলে লাগানো ছিল বিভিন্ন ধরনের স্লোগান লেখা ব্যানার ও প্ল্যাকার্ড।

কলকাতার ৬২টি প্রধান সড়কে সাইকেল চলাচলে যে বিধিনিষেধ রয়েছে, তা তুলে নেওয়ার দাবি জানান মিছিলে অংশগ্রহণকারীরা। সাইকেল যেমন পরিবেশবান্ধব যান, তেমনই অনেকের কাছে জীবিকার প্রয়োজনে এই বাহন বাধ্যতামূলক। সরকারি নিষেধাজ্ঞার কারণে এঁরা সবচেয়ে বেশি সমস্যায় পড়েছেন।

মিছিলের উদ্যোক্তা সুইচঅন ফাউন্ডেশনের প্রধান বিনয় জাজু বলেন, “কলকাতার রাস্তায় সাইকেলের ওপর জারি করা বিধিনিষেধ অবিলম্বে প্রত্যাহার করতে হবে। এই মহানগরীকে বসবাসযোগ্য শহর হিসেবে গড়ে তুলতে আমরা পুলিশের সঙ্গে হাত মিলিয়ে হয়ে কাজ করতে চাই।”

দাবির সমর্থনে ইতিমধ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে একটি খোলা চিঠি দেওয়া হয়েছে। তাতে সই লেখক অমিতাভ ঘোষ, রাসকিন বন্ড, সঙ্গীতশিল্পী ঊষা উথুপ, চিত্র সাংবাদিক রঘু রাই, অভিনেত্রী ও পরিচালক অপর্ণা সেনের মতো বিশিষ্টজনেরা।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img