হোমকলকাতাCycle : সাইকেলে চেপে স্কুলে যেতে চায় পড়ুয়ারা, মুখ্যমন্ত্রীর কাছে আলাদা লেনের...

Cycle : সাইকেলে চেপে স্কুলে যেতে চায় পড়ুয়ারা, মুখ্যমন্ত্রীর কাছে আলাদা লেনের আর্জি

Cycle : সাইকেলে চেপে স্কুলে যেতে চায় পড়ুয়ারা, মুখ্যমন্ত্রীর কাছে আলাদা লেনের আর্জি

দূষণমুক্ত যান সাইকেল। রাস্তায় সাইকেলের সংখ্যা বাড়ুক। আর সাইকেলের জন্য তৈরি হোক পৃথক লেন। এমনটাই চাইছে কলকাতার পড়ুয়ারা। নিজেদের ইচ্ছার কথা জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে চিঠিও দিয়েছে তারা।

বুধবার কলকাতা প্রেস ক্লাবে এক চিত্র প্রদর্শনীতে অংশ নিয়েছিল Calcutta International School, Gokhale Memorial Girls School, Sri Sri Academy, Heritage School, Ballygunge Siksha Sadan, Sushila Birla Girls’ School সহ কলকাতার ১০টি নামী স্কুলের পড়ূয়ারা। তাদের আঁকা ছবির বার্তা ছিল, “Cycling and Clean Air” অর্থাৎ সাইক্লিং এবং দূষণ মুক্ত বায়ু। প্রদর্শনীতে অংশগ্রহণকারী পড়ুয়াদের বক্তব্য, কম খরচের বাহন বাই সাইকেল গোটা দুনিয়ার পরিবেশকে বদলে দিতে পারে। এটাই মহানগরীর বিকল্প পরিবহন হওয়া উচিত।

এই প্রদর্শনীর আয়োজন করেছিল সুইচ অন ফাউন্ডেশন (Switch On Foundation)। অনুষ্ঠানে কলকাতায় নিযুক্ত জার্মান কনসাল জেনারেল ম্যানফ্রেড অস্টার (Manfred Auster) বলেন, “পরিবেশ দূষণের ফলে বিশ্বের নানা প্রান্তে বিপর্যয় নেমে আসছে। তাই এই দূষণের বিরুদ্ধে লড়াইয়ে আমাদের আরও তৎপর হওয়া উচিত।”

সুইচ অন সংস্থার ম্যানেজিং ডিরেক্টর বিনয় জাজু বলেন, “স্বচ্ছ বায়ু এবং স্বাস্থ্যকর ভবিষ্যতের লক্ষ্যে সাইকেলকে রাস্তায় ফিরিয়ে আনতে চায় এই শহরের শিশুরা। আমাদের সন্তানদের কাছে এই কলকাতাকে নিরাপদ শহর হিসেবে গড়ে তুললে হলে, সাইকেলের মতো যান প্রয়োজন।”

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img