হোমআন্তর্জাতিকদিল্লি বিশ্বের দূষিততম রাজধানী, ১০০টি শহরের মধ্যে ৬৩টিই ভারতের

দিল্লি বিশ্বের দূষিততম রাজধানী, ১০০টি শহরের মধ্যে ৬৩টিই ভারতের

দিল্লি বিশ্বের দূষিততম রাজধানী, ১০০টি শহরের মধ্যে ৬৩টিই ভারতের

২০২১ সালে বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানীর (Most Polluted Capital in the World in 2021) তালিকায় আবারও শীর্ষ স্থানে দিল্লি (Delhi Air Pollution)। সুইজারল্যান্ডের সংস্থা IQAir-এর প্রকাশ করা ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি রিপোর্টে (World Air Quality report) বলা হয়েছে, ভারতের ৪৮ শতাংশ শহরের বায়ুদূষণ WHO-র বেঁধে দেওয়া মাত্রার চেয়ে ১০ গুণ বেশি। ওই সংস্থা জানাচ্ছে, বিশ্বের সবচেয়ে দূষিত ১০০টি জায়গার মধ্যে রয়েছে ভারতের ৬৩টি শহর।

উত্তর ভারতের দূষণের ছবি সবচেয়ে খারাপ। দিল্লি এ নিয়ে পরপর ৪ বার দূষিততম রাজধানী হিসেবে তালিকায় জায়গা পেয়েছে। তবে আগের বছরের তুলনায় ২০২১-এ দিল্লিতে দূষণের হার বেড়েছে ১৫ শতাংশ। শুধু তাই নয়, দিল্লিতে দূষণের মাত্রা হু-র নির্ধারিত সীমা থেকে ২০ গুণ বেশি।

বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় দিল্লি রয়েছে ৪ নম্বরে। তবে দূষিততম স্থান হল, রাজস্থানের ভীওয়াড়ি। এর পরেই রয়েছে উত্তরপ্রদেশের গাজিয়াবাদ। দেখা যাচ্ছে, ভারতে সবচেয়ে দূষিত ১৫টি শহরের মধ্যে ১০টিই রয়েছে রাজধানী দিল্লির আশেপাশে।

তালিকায় বিশ্বের সবচেয়ে দূষিত ১০০টি জায়গার নাম রয়েছে। তার মধ্যে ভারতীয় শহর রয়েছে ৬৩টি। আর এর অর্ধেকের বেশি শহর রয়েছে হরিয়ানা ও উত্তরপ্রদেশে।

এইসব এলাকায় দূষণের কারণ হিসেবে গাড়ির ধোঁয়া, তাপবিদ্যুৎ কেন্দ্র, কারখানার বর্জ্য এবং নির্মাণ শিল্পকে দায়ী করা হয়েছে। ভয়াবহ দূষণের জেরে গত নভেম্বরে দিল্লির আশেপাশে বেশ কয়েকটি তাপ বিদ্যুৎ কেন্দ্র এবং কলকারখানা বন্ধ করে দিতে হয়েছিল।

সবচেয়ে দূষিত রাজধানী (Most Polluted Capital in World in 2021) শহরগুলির মধ্যে দিল্লির পরেই রয়েছে ঢাকা। এর পরেই রয়েছে চাদের এন’জামেনা, তাজিকিস্তানের দুশানবে এবং ওমানের মাস্কাট।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img