হোমদেশ'নির্বাচনী বন্ড বিশ্বের বৃহত্তম কেলেঙ্কারি', বললেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের স্বামী

‘নির্বাচনী বন্ড বিশ্বের বৃহত্তম কেলেঙ্কারি’, বললেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের স্বামী

‘নির্বাচনী বন্ড বিশ্বের বৃহত্তম কেলেঙ্কারি’, বললেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের স্বামী

নির্বাচনী বন্ডকে বিশ্বের বৃহত্তম আর্থিক দুর্নীতি আখ্যা দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের (Nirmala Sitharaman) স্বামী বিশিষ্ট অর্থনীতিবিদ পরকলা প্রভাকর (Parakala Prabhakar)। এক টিভি সাক্ষাৎকারে এই অর্থনীতিবিদ হুঁশিয়ারি দিয়ে বলেছেন, নির্বাচনী বন্ডের জন্য লোকসভা ভোটে বিজেপিকে মূল্য চোকাতে হবে বিজেপিকে (BJP)।

তাঁর কথায়, “দেশের প্রতিটি মানুষ বুঝতে পারছেন, এটি শুধু ভারতের নয়, দুনিয়ার সবচেয়ে বড় কেলেঙ্কারি। এই দুর্নীতির জন্য বিজেপি সরকারকে ভোটাররা শাস্তি দেবেন।”

লোকসভা ভোটের আগে সুপ্রিম কোর্টের চাপের মুখে নির্বাচনী বন্ড সংক্রান্ত তথ্য প্রকাশ করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তাতে দেখা গিয়েছে, বন্ডের সিংহভাগ সুবিধা পেয়েছে শাসক দল। ২০১৯ সালের ১২ এপ্রিল থেকে ২০২৪ সালের ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত নির্বাচনী বন্ডের মাধ্যমে বিজেপির তহবিলে জমা পড়েছে ৬৯৮৬.৫ কোটি টাকা।
তৃণমূল পেয়েছে ১৩৯৭ কোটি টাকা এবং তৃতীয় স্থানে থাকা কংগ্রেস পেয়েছে ১৩৩৪ কোটি টাকা। চতুর্থ স্থানে থাকা ভারত রাষ্ট্র সমিতি ১৩২২ কোটি টাকা।

সর্বাধিক বন্ড কেনা কোম্পানিগুলির মধ্যে ৪১টির বিরুদ্ধে তদন্ত চালাচ্ছে ইডি, সিবিআই এবং আয়কর দপ্তর। তাদের মাধ্যমে বিজেপির কোষাগারে ঢুকেছে ২৪৭১ কোটি টাকা। আরও অভিযোগ, আবগারি দুর্নীতি মামলায় প্রথম গ্রেপ্তার হওয়া ব্যবসায়ী বন্ডের মাধ্যমে বিজেপিকে ৪২ কোটি চাঁদা দিয়েছেন।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img