হোমPlot1উচ্চ মাধ্যমিকের ক্লাস মে মাস থেকেই, কীভাবে পরীক্ষা ও নম্বর, জানাল সংসদ

উচ্চ মাধ্যমিকের ক্লাস মে মাস থেকেই, কীভাবে পরীক্ষা ও নম্বর, জানাল সংসদ

উচ্চ মাধ্যমিকের ক্লাস মে মাস থেকেই, কীভাবে পরীক্ষা ও নম্বর, জানাল সংসদ

মে মাস থেকেই এ বছর উচ্চ মাধ্যমিকের ক্লাস শুরু হতে চলেছে। আজ এক বিজ্ঞপ্তিতে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে জানানো হয়েছে, চলতি বছরে যাঁরা একাদশ শ্রেণিতে উঠবেন, তাঁদের প্রথম ও তৃতীয় সেমিস্টারের ক্লাস শুরু হবে মে মাসের মাঝামাঝি সময় থেকে এবং চলবে অক্টোবর মাস পর্যন্ত। দ্বিতীয় ও চতুর্থ সেমিস্টারের শুরু হবে নভেম্বর থেকে।

প্রতি বছর চতুর্থ সেমিস্টারের পরীক্ষা হবে এপ্রিল মাসে।  তৃতীয় ও চতুর্থ সেমিস্টারের নম্বরের ভিত্তিতেই উচ্চ মাধ্যমিকের মোট নম্বর দেওয়া হবে।

সংসদ আরও জানিয়েছে, প্রথম ও দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষার প্রশ্ন হবে, মাল্টিপেল চয়েস ও সংক্ষিপ্ত ধরনের। তৃতীয় সেমেস্টারের পরীক্ষায় মাল্টিপল চয়েস কোয়েশ্চেন (MCQ) থাকবে। আর চতুর্থ সেমেস্টারে শর্ট অ্যানসার কোয়েশ্চেন (SAQ) এবং ব্যাখ্যামূলক প্রশ্ন থাকবে বলে সংসদের তরফে জানানো হয়েছে।প্রথম ও দ্বিতীয় সেমিস্টারের প্রশ্ন করবে স্কুল এবং তৃতীয় ও চতুর্থ সেমিস্টারের পরীক্ষা নেবে সংসদ।

পরীক্ষায় পাশ করতে হলে, দুটি ভাষাপত্র সহ তৃতীয় এবং চতুর্থ সেমেস্টারে যে কোনও পাঁচটি বিষয়ে কমপক্ষে ৩০ শতাংশ পেতেই বলে জানিয়েছে সংসদ। অর্থাৎ প্রতিটি বিষয়ে পাশমার্ক হল ৩০ শতাংশ।

তৃতীয় এবং চতুর্থ সেমেস্টারের প্রশ্নপত্র দেবে সংসদ। ওএমআর এবং ফাঁকা উত্তরপত্রও দেওয়া হবে। শুধু তাই নয়, প্র্যাকটিক্যালের প্রশ্নপত্র এবং প্র্যাকটিক্যাল পরীক্ষার জন্য উত্তরপত্রও সংসদ প্রদান করবে। পরীক্ষার পরে সংসদের তত্ত্বাবধানে ওএমআর এবং উত্তরপত্রের মূল্যায়ন করা হবে। তারপর তৃতীয় ও চতুর্থ সেমেস্টারের ফলাফল প্রকাশ করবে সংসদ।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img