হোমদেশ১০ লক্ষাধিক ভোটের ব্যবধানে জয়! কারা কারা পেলেন নজরকাড়া জয়?

১০ লক্ষাধিক ভোটের ব্যবধানে জয়! কারা কারা পেলেন নজরকাড়া জয়?

১০ লক্ষাধিক ভোটের ব্যবধানে জয়! কারা কারা পেলেন নজরকাড়া জয়?

পশ্চিমবঙ্গ থেকে ৭ লক্ষ ১০ হাজারের বেশি ভোট পেয়ে লোকসভায় জয়ী হয়েছেন ডায়মন্ড হারবার কেন্দ্রের তৃণমূল কংগ্রেস প্রার্থী অভিষেক বন্দ্যোপাধ্যায়। তবে এই জয় পশ্চিমবঙ্গে নয়া নজির তৈরি করলেও, সর্বোচ্চ ভোটে জয়ী হওয়া প্রার্থীদের মধ্যে তাঁর আগে রয়েছেন আরও ৪ জন। বিপুল ভোটে কারা কারা জিতলেন, তা এখানে তুলে ধরা হল।

ইন্দোর (মধ্যপ্রদেশ) : এই কেন্দ্রে ১১ লক্ষ ৭৫ হাজার ৯২ ভোটের ব্যবধানে জিতেছেন বিজেপির শঙ্কর লালওয়ানি। ইন্দোরে এবার নোটা ভোট পড়েছে ২ লক্ষ ১৮ হাজার ৬৭৪টি। কংগ্রেস প্রার্থী নাম প্রত্যাহার করে নেওয়ায় এই বিপুল ভোটে জয়। তাঁর নিকটবর্তী প্রার্থী বহুজন সমাজ পার্টির সঞ্জয় সোলাঙ্কি পেয়েছেন ৫১, ৬৫৯টি ভোট। নোটা ভোট বাদ যাওয়ায় তাঁর ব্যবধান দাঁড়িয়েছে ১০,০৮,০৭৭।

ধুবড়ি (আসাম) : এই আসনে ১০, ১২, ৪৭৬ ভোটে জয়ী হয়েছেন কংগ্রেসের রাকিবুল হুসেন। তিনি হারিয়েছেন তিন বারের সাংসদ বদরুদ্দিন আজমলকে। তিনিই এবারের লোকসভায় সবচেয়ে বেশি ভোটে জয়ী।

বিদিশা (মধ্যপ্রদেশ): এই আসনে ৮, ২১, ৪০৮ ভোটের ব্যবধান জিতেছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। হারিয়েছেন কংগ্রেসের প্রতাপ ভানু শর্মাকে। এই কেন্দ্র থেকে শিবরাজ ১৯৯১, ১৯৯৬, ১৯৯৮, ১৯৯৯ এবং ২০০৪ সালের লোকসভা নির্বাচনে জয়ী হয়েছিলেন।

নবসারি (গুজরাত): প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজ্যের এই কেন্দ্রে ৭, ৭৩, ৫৫১ ভোটে জয়ী হয়েছেন বিজেপির সি আর পাতিল। এ নিয়ে তিনি ৪ বার জয়ী হলেন। হারিয়েছেন কংগ্রেসের নৈঃশব্দভাই ভূপতভাই প্যাটেলকে।

গান্ধীনগর (গুজরাত): বিজেপির দুর্গ বলে পরিচিত এই আসনে ৭, ৪৪, ৭১৬ ভোটে জিতেছেন অমিত শাহ। হারিয়েছেন কংগ্রেসের সোনাল প্যাটেলকে।

ডায়মন্ড হারবার (পশ্চিমবঙ্গ) : এই কেন্দ্রে তৃণমূল কংগ্রেসের অভিষেক ব্যানার্জি জিতেছেন ৭, ১০, ৯৩০ ভোটের ব্যবধানে। অভিষেক পেয়েছেন ১০, ৪৮, ২৩০টি ভোট। তাঁর প্রতিদ্বন্দ্বী বিজেপির অভিজিৎ দাস পেয়েছেন ৩,৩৭,৩০০টি ভোট।

সবচেয়ে কম ভোট পেয়ে জয়ী হয়েছেন মুম্বই নর্থ-ওয়েস্টের একনাথ শিন্ডে গোষ্ঠীর শিবসেনা প্রার্থী রবীন্দ্র ওয়েকার। তিনি জিতেছেন ৪৮ ভোটের ব্যবধানে।

এবারের লোকসভা নির্বাচনে ১৭ জন প্রার্থী ৫ হাজারের কম ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। এর মধ্যে ৭ জন বিজেপির, ৬ জন কংগ্রেসের এবং ৩ জন সমাজবাদী পার্টির।

অন্যদিকে, ৪ লক্ষের বেশি ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন ৩৩ জন প্রার্থী। এর মধ্যে ২৪ জন বিজেপির, ২ জন তৃণমূলের। এছাড়া, সিপিএম, কংগ্রেস, ডিএমকে এবং তেলুগু দেশমের একজন করে প্রার্থী রয়েছেন।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img