হোমদেশক্যান্সার, আর্সেনিক থেকে কার্বন ডাই অক্সাইড – ৩ গবেষণায় সাফল্য আইসার-এর

ক্যান্সার, আর্সেনিক থেকে কার্বন ডাই অক্সাইড – ৩ গবেষণায় সাফল্য আইসার-এর

ক্যান্সার, আর্সেনিক থেকে কার্বন ডাই অক্সাইড – ৩ গবেষণায় সাফল্য আইসার-এর

ক্যান্সার, কার্বন ডাই অক্সাইড এবং আর্সেনিক, এই তিনটি ক্ষেত্রে গবেষণায় বেশ কিছু ইতিবাচক সাফল্য পেয়েছেন দেশের প্রথম সারির গবেষণা প্রতিষ্ঠান ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ (আইসার), কলকাতার গবেষকরা। নিজেদের গবেষণার বিষয়ে জানাতে শুক্রবার কলকাতা প্রেস ক্লাবে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন এখানকার গবেষকরা। ছিলেন আইসার, কলকাতার অধিকর্তা সৌমিত্র বন্দ্যোপাধ্যায়ও।সৌমিত্রবাবু বলেন, তাঁর প্রতিষ্ঠানের গবেষকরা বেশ ইতিবাচক সাড়া পেয়েছেন, যা সাধারণ মানুষের নজরে আনা প্রয়োজন বলে তিনি মনে করছেন।

রসায়ন বিজ্ঞানে ভাটনগর পুরস্কারজয়ী অধ্যাপক স্বাধীন মণ্ডল বলেন, বাতাসে কার্বন ডাই অক্সাইডের মাত্রা বৃদ্ধি পাওয়ার কারণেই বায়ু দূষণ তথা বিশ্ব উষ্ণায়ন বাড়ছে। এই গ্যাস খুব একটা সক্রিয় নয় এবং সহজে বিক্রিয়াও করে না। জাতীয় বিজ্ঞান অ্যাকাডেমির ফেলো স্বাধীনবাবু বলেন, “আমরা এই গ্যাসের এমন এক নতুন বিক্রিয়া আবিষ্কার করেছি, যার মাধ্যমে কোনও ধাতু ছাড়াই রাসায়নিক তৈরি করে তা শিল্পের কাজে ব্যবহার করা যেতে পারে।” 

রাজ্যের ৭টি আর্সেনিক প্রবণ জেলায় গবেষণা চালিয়ে আইসার-এর গবেষকরা একটি গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছেন। আইসারের ভূ-বিজ্ঞান বিভাগের অধ্যাপক গোপালকৃষ্ণ দারভা জানান, নারকেল দূষিত জল ও নোংরা মাটিতে বেড়ে উঠলেও, এর জলে আর্সেনিক বা শরীরের পক্ষে ক্ষতিকারক কিছু থাকে না। দুই ২৪ পরগনা, মালদহ সহ রাজ্যের ৭টি জেলায় পরীক্ষা চালিয়ে এই তথ্য পেয়েছেন আইসারের গবেষক দল। তাঁদের মতে, নারকেলের জল গরমের সময় ডি-হাইড্রেশনের কাজ করে এবং ডায়রিয়া মতো রোগের হাত থেকেও রক্ষা করে।

আইসারের জীববিজ্ঞান বিভাগের অধ্যাপক রাহুল দাস ক্যান্সার নিয়ে তাঁদের গবেষণার কথা জানাতে গিয়ে বলেন, কোষের স্থিতাবস্থা নষ্টের কারণে ডায়াবেটিস, ক্যান্সারের মতো জটিল রোগে মানুষ আক্রান্ত হচ্ছেন। কিন্তু কী কারণে মানুষের শরীরে কোষের স্থিতাবস্থা ধ্বংস হচ্ছে, সে সম্পর্কে গবেষণায় কিছু অগ্রগতি ঘটেছে। এর ফলে ক্যান্সার চিকিৎসার ক্ষেত্রে নতুন সাফল্য মিলতে পারে বলে জানিয়েছেন রাহুলবাবু। বিখ্যাত ‘নেচার কমিউকেশনস’ পত্রিকায় এই গবেষণা প্রকাশিত হয়েছে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img