হোমদেশএবার 'মিশন দিল্লি', ফের ময়দানে নামার অপেক্ষায় টিম 'আইপ্যাক'

এবার ‘মিশন দিল্লি’, ফের ময়দানে নামার অপেক্ষায় টিম ‘আইপ্যাক’

এবার ‘মিশন দিল্লি’, ফের ময়দানে নামার অপেক্ষায় টিম ‘আইপ্যাক’

আবারও তৃণমূলের হয়ে ময়দানে নামছে প্রশান্ত কিশোরের সংস্থা ‘আইপ্যাক’ (Indian Political Action Committee)। রাজ্য রাজনীতির গণ্ডি ছাড়িয়ে এবার আইপ্যাকের লক্ষ্য ‘মিশন দিল্লি'(Mission Delhi)। খুব শিগগিরই এই লক্ষ্যে এই সংস্থা কাজ শুরু করতে চলেছে। ৫ জুন, শনিবার তৃণমূল কংগ্রেসের (Trinamool Congress) বৈঠক ডেকেছেন দলের সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এই বৈঠকেই আগামী দিনে দলের সাংগঠনিক কর্মসূচি চূড়ান্ত করা হবে। এর পরেই ঠিক হবে, আইপ্যাকের কাজের রূপরেখা।

বিপুল ভোটে জিতে তৃণমূল ক্ষমতায় আসার পর আইপ্যাকের প্রায় ৫০০ জন কর্মীকে এক মাসের জন্য সবেতন ছুটি দেওয়া হয়েছিল। সেই ছুটি শেষ হয়ে গিয়েছে। এখন তাঁদের কাছে নতুন চ্যালেঞ্জ, ২০২৪-এর লোকসভা নির্বাচন। এখনও ভোটের ৩ বছর বাকি। তবু এখন থেকেই সবরকম প্রস্তুতি শুরু করতে চাইছে আইপ্যাক। এবং সেই লক্ষ্যেই আগামী দিনের কর্মসূচি তৈরি করা হবে।

২ মে বিধানসভা ভোটের ফল ঘোষণার পরপরই আইপ্যাকের প্রধান প্রশান্ত কিশোর জানিয়ে দিয়েছিলেন, তিনি আর ভোট কৌশলীর কাজ করবেন না। তবে আইপ্যাক আগের মতোই তার কাজ চালিয়ে যাবে বলে জানিয়েছিলেন প্রশান্ত।

পশ্চিমবঙ্গের ভোটে বিপুল জয়ের সূত্রে এখন জাতীয় রাজনীতিতেও ন‍রেন্দ্র মোদীর বিরুদ্ধে প্রধান মুখ হয়ে উঠেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূল কংগ্রেস যেমন তাঁকে আগামী দিনের প্রধানমন্ত্রী হিসেবে তুলে ধরছে, তেমনই সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন মহল থেকে তাঁর প্রধানমন্ত্রিত্বের (Prime Minister) পক্ষে জোরালো দাবি উঠতে শুরু করেছে। শুধু তাই নয়, দেশের বিরোধী দলগুলির নেতারাও এখন থেকেই বিভিন্ন ইস্যুতে মমতার পাশে দাঁড়াতে শুরু করেছেন। তাই ২০২৪- এর ভোটে আইপ্যাকের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে বলে মনে করছে রাজনৈতিক মহল।

গত লোকসভা ভোটে বিপর্যয়ের পর ২০১৯-এর সালের জুলাই মাসে প্রশান্ত কিশোরকে তৃণমূলের উপদেষ্টা হিসেবে নিয়োগ করা হয়েছিল, যার নেপথ্যে ছিলেন দলের সাংসদ তথা যুব তৃণমূল সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়। ‘দিদিকে বলো’, ‘বাংলার গর্ব মমতা’, ‘বাংলা নিজের মেয়েকেই চায়’ এইসব স্লোগানের মাধ্যমে বাংলার ঘরে ঘরে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিভিন্ন প্রকল্প পৌঁছে দেওয়ার ক্ষেত্রে বিশেষ ভূমিকা ছিল আইপ্যাকের। তবে তাদের কাজের ধরন কিছুটা আলাদা হবে। কারণ, শুধু বাংলা নয়, গোটা ভারতের কথা ভেবেই এবার কর্মসূচি ঠিক করতে হবে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img