হোমদেশআজ থেকেই আয়কর নিয়মে একগুচ্ছ বদল, জেনে নিন একনজরে

আজ থেকেই আয়কর নিয়মে একগুচ্ছ বদল, জেনে নিন একনজরে

আজ থেকেই আয়কর নিয়মে একগুচ্ছ বদল, জেনে নিন একনজরে

আজ থেকে শুরু হল নতুন অর্থবর্ষ।  এই বছর থেকে আয়করের ক্ষেত্রে একগুচ্ছ নতুন নিয়ম চালু করা হয়েছে।  আয়করের ক্ষেত্রে কী কী বদল হয়েছে, এক নজরে  দেখে নেওয়া যাক:

আয়কর রিটার্ন সংশোধনে অতিরিক্ত সময়:
আয়কর রিটার্নে কোনও ভুল থাকলে, তা সংশোধন করার জন্য একটি আপডেট রিটার্ন ফাইল পেশ করার অনুমতি পান আয়করদাতারা। এখন থেকে ভুল সংশোধন বা নতুন কোনও তথ্য যোগ করার প্রয়োজন হলে, আয়করদাতারা সেই আর্থিক বছরের শেষ দিন থেকে আগামী ২ বছরের মধ্যে আয়কর রিটার্ন আপডেট করতে পারবেন।

পিএফ অ্যাকাউন্টের ওপর কর:
প্রভিডেন্ট ফান্ডে আড়াই লাখ টাকার বেশি রাখলে সুদের ওপর আয়কর দিতে হবে। তবে আড়াই লাখ পর্যন্ত আগের মতোই ছাড় মিলবে।

৮০ইইএ-র আওতায় মিলবে না সুবিধা:
প্রথমবার বাড়ি ক্রেতাদের জন্য ৪৫ লক্ষের কম মূল্যের সম্পত্তি কেনার জন্য নেওয়া হোম লোনের সুদের ওপর ১ লক্ষ ৫০ হাজার টাকা অতিরিক্ত ছাড় ছিল। কিন্তু এখন থেকে করদাতাদের ১ লক্ষ ৫০ হাজার টাকা ছাড়ের সুবিধা মিলবে না।

করোনা চিকিৎসায় কর ছাড়:
করোনা আক্রান্ত ব্যক্তিরা চিকিৎসার জন্য কোনও টাকা পেলে, তার জন্য কর দিতে হবে না। তাই করোনায় মৃতদের পরিবারের পরিজনরা সাহায্য হিসেবে যে টাকা পাবেন, সেই টাকা হবে পুরোপুরি আয়কর মুক্ত। তবে ১০ লক্ষ টাকার বেশি সাহায্য মিললে, তা করযোগ্য হবে।

ক্রিপ্টোকারেন্সিতে কর:
১ এপ্রিল থেকে ক্রিপ্টোকারেন্সিতে লেনদেনের ক্ষেত্রে লাভের  ওপর ৩০ শতাংশ হারে আয়কর দিতে হবে। চলতি বছরের জুলাই মাসের শুরু থেকে ক্রিপ্টোকার ওপর অতিরিক্ত ১ শতাংশ টিডিএস দিতে হবে। কোনও ব্যক্তিকে যদি ক্রিপ্টো বা ডিজিটাল মুদ্রায় উপহার দেওয়া হয়, সেক্ষেত্রেও আয়কর দিতে হবে।

রাজ্য সরকারি কর্মীদের এনপিএস কাটা হবে: এখন থেকে রাজ্য সরকারি কর্মীরা তাদের বেসিক বেতন ও ডিএ-র ওপর ৮০ সিসিডি(২) ধারায় ১৪ শতাংশ এনপিএস দাবি করতে পারবেন। এই হার কেন্দ্রীয় সরকারি কর্মীদের সঙ্গে প্রায় সমান।

বিশেষভাবে সক্ষম শিশুদের অভিভাবকদের জন্য ছাড়:
প্রতিবন্ধী বা বিশেষভাবে সক্ষম সন্তানের জন্য বাবা-মা যদি কোনও বিমা করে থাকেন, তবে তা করযোগ্য আয় থেকে বাদ যাবে। এর জন্য কোনও কর দিতে হবে না।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img