হোমদেশকিডনির পর লিভার প্রতিস্থাপন, বাংলার সায়ককে নতুন জীবন দিল চেন্নাইয়ের হাসপাতাল

কিডনির পর লিভার প্রতিস্থাপন, বাংলার সায়ককে নতুন জীবন দিল চেন্নাইয়ের হাসপাতাল

কিডনির পর লিভার প্রতিস্থাপন, বাংলার সায়ককে নতুন জীবন দিল চেন্নাইয়ের হাসপাতাল

প্রথমে কিডনি, তারপর লিভার প্রতিস্থাপন। অবশেষে চেন্নাইয়ের হাসপাতালের সফল অপারেশনের সূত্রে নতুন জীবন পেল বিরল রোগে আক্রান্ত সায়ক চ্যাটার্জি। ৭ বছর বয়সে অকেজো হয়ে গিয়েছিল সায়কের কিডনি। তাঁর কিডনিতে ধরা পড়ে বেশ কয়েকটি ‘সিস্ট’, যার জেরে তার কিডনি প্রতিস্থাপন করতে হয়েছিল।

১৩ বছরের মাথায় আবার বিপত্তি। এবার তার লিভারে ধরা পড়ে বেশ কয়েকটি ‘সিস্ট’। ক্রমশ তার শারীরিক অবস্থার অবনতি ঘটতে থাকে। ঘন ঘন হাসপাতালে ছোটাছুটি। অবশেষে চেন্নাইয়ের রেলা (Rela) হাসপাতালের সঙ্গে যোগাযোগ। এই হাসপাতালের শিশু বিভাগের লিভার বিশেষজ্ঞ নরেশ ষন্মুগমের কথা বলেন সায়কের পরিবারের লোকজন। পরীক্ষা করে জানা যায়, সায়কের সিরোসিস এবং পোর্টাল হাইপারটেনশন রয়েছে।

এরপর ডা. ষন্মুগমের পরামর্শে চিকিৎসক মহম্মদ রেলার শরণাপন্ন হন সায়কের বাবা-মা। তিনি লিভার প্রতিস্থাপনের পরামর্শ দেন। কিন্তু চাইলেই তো আর লিভার বদলানো যায় না। কোথায় মিলবে দাতা? পরীক্ষা করে দেখা যায়, ১৩ বছরের এই কিশোরের বাবা-মা কেউই লিভার দানের উপযুক্ত নন। তাহলে কী করণীয়?

জাতীয় অঙ্গদান কর্মসূচিতে সায়কের নাম নথিভুক্ত করা হয়। দীর্ঘ ৬ মাসের অপেক্ষার পর অবশেষে মেলে লিভার। রেলা হাসপাতালে সফল অপারেশনের পর মাত্র ১১ দিনের মধ্যেই তাঁকে ছেড়ে দেওয়া হয়।

এখন পুরোপুরি সুস্থ সায়ক। আর দশটি সুস্থ কিশোরের মতোই সে স্বাভাবিক জীবনযাপন করছে। খেলাধুলা থেকে শুরু করে সব ধরনের কাজকর্মে কোনও বাধা নেই।

সায়ককে নতুন জীবন ফিরিয়ে দিতে পেরে খুশি রেলা হাসপাতালের চিকিৎসকরা। ডা. বলেন, প্রাথমিকভাবে কিছু জটিলতা দেখা দিলেও, অতি দ্রুত তা কাটিয়ে উঠতে পেরেছে সায়ক।

বুধবার বাবা-মায়ের কলকাতা প্রেস ক্লাবে হাজির হয়েছিল সায়ক। সঙ্গে ছিলেন তার জীবনদাতা চিকিৎসক নরেশ ষন্মুগম। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, “সায়কের এখন আর কোনও সমস্যা নেই। সে এখন চাইলে স্কুলে যেতে পারে।”

অন্যদিকে, নতুন জীবন ফিরে পাওয়ার জন্য ষন্মুগম সহ চেন্নাইয়ের হাসপাতালের চিকিৎসকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন সায়ক।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img