হোমরাজ্যবাতিলের পথে এ বছরের মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষা

বাতিলের পথে এ বছরের মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষা

বাতিলের পথে এ বছরের মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষা

বাতিল হতে চলেছে এ বছরের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা। সূত্রে খবর, রাজ্য সরকারের তৈরি বিশেষজ্ঞ কমিটির রিপোর্ট চূড়ান্ত হয়ে গিয়েছে। সেই রিপোর্টে পরীক্ষা বাতিলের পক্ষে মত দেওয়া হয়েছে। বিকাশ ভবনে শিক্ষা সচিবের কাছে সেই রিপোর্ট জমা পড়েছে।

পরীক্ষা বাতিল হলে, পড়ুয়াদের নম্বর দেওয়ার পদ্ধতি কী হবে? মাধ্যমিক পরীক্ষার্থীদের প্রজেক্টের ১০ নম্বর ইতিমধ্যে পর্ষদে জমা পড়ে গিয়েছে। বাকি নম্বর দেওয়া হবে নবম ও দশম শ্রেণির রেজাল্টের ভিত্তিতে। সেই অনুযায়ী তৈরি করা হবে মাধ্যমিকের মার্কশিট।

উচ্চ মাধ্যমিকেরও প্রজেক্ট জমা পড়ে গিয়েছে সংসদে। করোনার কারণে এ বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা একাদশের পরীক্ষাও দিতে পারেনি। তাই তাদের জন্য হোম অ্যাসাইনমেন্ট অর্থাৎ বাড়ি বসেই আরও কোনও প্রজেক্ট করানো যায় কিনা, (যার ভিত্তিতে মার্কশিট তৈরি করা যেতে পারে), তা খতিয়ে দেখতে বলেছে বিশেষজ্ঞ কমিটি। উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রে বাড়ি থেকে অনলাইনে পরীক্ষার কথাও ভাবা হচ্ছে।

তবে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Chief Minister Mamata Banerjee)। যেহেতু বিশেষজ্ঞ কমিটি রাজ্য সরকারের তৈরি, তাই তাদের সুপারিশ মুখ্যমন্ত্রী মেনে নেবেন, এমনটাই মনে করা হচ্ছে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে সিদ্ধান্তের জন্য রাজ্য সরকার মাধ্যমিক শিক্ষা পর্ষদ, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ, চিকিৎসক, মনোবিদ ও শিশু অধিকার কমিশনের প্রতিনিধিদের নিয়ে বিশেষজ্ঞ কমিটি গড়েছিল। ৭২ ঘণ্টার মধ্যে কমিটিকে রিপোর্ট দিতে বলা হয়েছিল।

দফায় দফায় বৈঠকের পর রিপোর্ট চূড়ান্ত করেছেন কমিটির সদস্যরা। কী রয়েছে ওই রিপোর্টে? জানা গেছে, করোনা পরিস্থিতিতে এই বিপুল সংখ্যক ছাত্রছাত্রীর স্কুলে গিয়ে পরীক্ষা দেওয়ার ক্ষেত্রে ঝুঁকি থাকছেই। তাই এই মুহূর্তে পরীক্ষা কার্যত অসম্ভব বলে রিপোর্টে বলা হয়েছে।

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক মিলিয়ে এ বছর পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ২১ লক্ষ।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, জুলাইয়ের শেষ সপ্তাহে উচ্চ মাধ্যমিক এবং অগাস্টের দ্বিতীয় সপ্তাহে মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে। কিন্তু তারপর সিদ্ধান্ত বদলে বিষয়টি বিবেচনার দায়িত্ব দেওয়া হয় বিশেষজ্ঞ কমিটিকে।

CBSE এবং ICSE-র দশম শ্রেণির পরীক্ষা আগেই বাতিল করা হয়েছিল। চলতি সপ্তাহে ওই দুটি বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষাও বাতিলের কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img