হোমরাজ্যBengal Poll : সমীক্ষায় মমতা-ঝড়ের ইঙ্গিত, ২১৫-২২৫ আসন পেয়ে ক্ষমতায় ফিরছে তৃণমূলই

Bengal Poll : সমীক্ষায় মমতা-ঝড়ের ইঙ্গিত, ২১৫-২২৫ আসন পেয়ে ক্ষমতায় ফিরছে তৃণমূলই

Bengal Poll : সমীক্ষায় মমতা-ঝড়ের ইঙ্গিত, ২১৫-২২৫ আসন পেয়ে ক্ষমতায় ফিরছে তৃণমূলই

পুলক মিত্র : প্রথমেই বলে রাখি, কোনও নামী পেশাদারি সংস্থাকে দিয়ে এই সমীক্ষা করানো হয়নি। রাজ্যের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা আমাদের প্রতিনিধিরা একেবারে ব্লক স্তর পর্যন্ত সাধারণ ভোটারদের সঙ্গে কথা বলেছেন। তারই ওপর ভিত্তি করে নিরপেক্ষতা বজায় রেখে এই সমীক্ষা রিপোর্ট তৈরি করা হয়েছে। তবে একটা কথা বলা প্রয়োজন, সমীক্ষার ফল সবসময় মেলে না।

সমীক্ষা বলছে, গতবারের চেয়ে বেশি আসনে জিতে এবার নবান্নের দখল নিতে চলেছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অর্থাৎ তৃতীয়বারের জন্য রাজ্যের মুখ্যমন্ত্রী হতে চলেছেন মমতাই। আমাদের সমীক্ষা অনুযায়ী, তৃণমূল পেতে পারে ২১৫ থেকে ২২৫টির মত আসন।

২০০-র বেশি আসনে জিতে ক্ষমতা দখলের দাবি করে চলেছে বিজেপি। কিন্তু সমীক্ষা বলছে, বিজেপি জিততে পারে ৩৮ থেকে ৪৬টি কেন্দ্রে। শোচনীয় ফল হবে বাম-কংগ্রেস-আইএসএফ জোটের। জোটের আসন সংখ্যা ৩৫-এর বেশি হবে না। ২০১৬-র বিধানসভা নির্বাচনে কংগ্রেস ৪৪টি এবং বামেরা ৩৩টি আসনে জয়ী হয়েছিল। এবার সিপিএমের আসন ১৫ ছাড়াবে না। আসন কমবে কংগ্রেসেরও।

জঙ্গলমহল এবং উত্তরবঙ্গের জেলাগুলিতে তৃণমূল গত লোকসভার তুলনায় অনেক ভালো ফল করবে।

কেন তৃণমূল রেকর্ড আসন পাবে, তার পক্ষে ভোটারদের কাছ থেকে যে তথ্যগুলি মিলেছে, তা এখানে তুলে ধ‍রা হচ্ছে,

১. রাজ্যের ৩০ শতাংশ সংখ্যালঘুর বিপুল অংশের ভোট তৃণমূলের দিকেই পড়তে চলেছে। মুসলিমদের ভোট টানতে আব্বাস সিদ্দিকীর সঙ্গে সিপিএম জোট করলেও, তাতে বামেদের কোনও নির্বাচনী ফায়দা হবে না। সংখ্যালঘুরা মুখ্যমন্ত্রী হিসেবে চাইছেন মমতাকেই। তাই ভোট ভাগাভাগি করে, তাঁরা ঝুঁকি নিতে চাইছেন না। মালদা, মুর্শিদাবাদ, উত্তর দিনাজপুরের মতো সংখ্যালঘুপ্রধান জেলাগুলিতে তৃণমূলের আসন বাড়তে চলেছে।

২. শুধু সংখ্যালঘুরা নন, মতুয়াদের ভোটও ভাগ হতে চলেছে। সিএএ/এনআরসি ইস্যুতে মতুয়ারা কেন্দ্রের ভূমিকায় ক্ষুব্ধ। মতুয়াদের মধ্যে রয়েছে বেশ কয়েকটি সংগঠন, যারা ভোটে আলাদা আলাদা প্রার্থী দিচ্ছে। বিজেপি নয়, মতুয়া ভোটের একটা বড় অংশ যাবে তৃণমূলের দিকেই। রাজ্যের অন্তত ৪০টি কেন্দ্রে মতুয়াদের নির্ণায়ক ভূমিকা রয়েছে।

৩. বাংলা নিজের মেয়েকেই চাই, তৃণমূলের এই স্লোগান ভোটারদের মধ্যে বিশেষ প্রভাব ফেলেছে। রাজ্যে এখন ৩ কোটির বেশি মহিলা ভোটার রয়েছেন। এঁদের একটা বড় অংশ মুখ্যমন্ত্রীর আসনে মমতাকে দেখতে চান। অর্থাৎ সংখ্যালঘুদের পাশাপাশি মহিলাদের ভোটের সিংহভাগ যাচ্ছে তৃণমূলের দিকেই।

৪. গত লোকসভা নির্বাচনে সিপিএমের ভোটারদের বিপুল অংশ বিজেপিকেই ভোট দিয়েছিলেন। যার ফলে একলাফে বিজেপির ভোটের হার ৪০ শতাংশে পৌঁছে গিয়েছিল। কিন্তু বিধানসভা নির্বাচনে সিপিএম ভোটারদের একটা অংশের তৃণমূলের দিকে ঝোঁকার ইঙ্গিত মিলেছে। কট্টর সিপিএম পন্থীরা আব্বাসের সঙ্গে জোটকে মেনে পারেননি। পাশাপাশি, বিজেপিকে রুখতে তাঁরা তৃণমূলকেই ভোট দিতে চান।

৫. স্বাস্থ্য সাথী প্রকল্পের বড় ফায়দা ভোটে পেতে চলেছে তৃণমূল। প্রথম দিকে বেসরকারি হাসপাতালগুলিতে কিছু মানুষ সমস্যায় পড়লেও, বেশির ভাগ ক্ষেত্রেই রোগীরা পরিষেবা পেয়ে খুশি। বিজেপির পক্ষ থেকে এর পাল্টা হিসেবে আয়ুষ্মান প্রকল্পের কথা তুলে ধরা হলেও, তা ভোটারদের মধ্যে খুব একটা দাগ কাটেনি। কারণ, স্বাস্থ্য সাথীতে ৫ লক্ষ টাকা পর্যন্ত নিখরচায় চিকিৎসা মিলছে। কিন্তু আয়ুষ্মান প্রকল্পে এই সুবিধা নেই। তাছাড়া আয়ুষ্মান সব শ্রেণির মানুষের জন্য নয়।

৬. বিজেপি বারবার ‘সোনার বাংলা’ গড়ার কথা বললেও ভোটারদের মনে তা ছাপ ফেলতে পারেনি। কারণ হিসেবে উঠে এসেছে পাশের দুই বিজেপি শাসিত রাজ্য আসাম এবং ত্রিপুরার পরিস্থিতি। সেখানে বিজেপি সরকার এখনও পর্যন্ত এমন কিছু করে দেখাতে পারেনি, যা পশ্চিমবঙ্গের ভোটারদের কাছে বিশ্বাসযোগ্য মনে হতে পারে।

৭. ক্ষমতায় এলে বিজেপি বেকারদের চাকরির প্রতিশ্রুতি দিচ্ছে। কিন্তু এই মুহূর্তে ত্রিপুরায় বেকারত্বের হার বাংলার ৩ গুণ। শুধু তাই নয়, মোদী সরকার বছরে ২ কোটি চাকরির প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু তা রাখতে পারেনি। তাই ভোটবাজারে বিজেপির প্রতিশ্রুতি নিয়ে তৃণমূল শিবির থেকে তোলা প্রশ্নগুলিই ভোটারদের মনে সংশয় তৈরি করেছে, যা মমতাকে এগিয়ে রাখছে।

৮. রান্নার গ্যাস, পেট্রোপণ্যের বেনজির মূল্যবৃদ্ধির ইস্যু বিজেপিকে পিছিয়ে দিচ্ছে। এ নিয়ে বিজেপি শিবির থেকে যে সব ব্যাখ্যা দেওয়া হচ্ছে, তা ভোটারদের কাছে খুব একটা গ্রহণযোগ্য মনে হয়নি।

৯. সিন্ডিকেট, তোলাবাজির মত ইস্যুতে ভোটারদের একাংশ তৃণমূলের ওপর ক্ষুব্ধ হলেও, বিজেপিকে তাঁরা ক্লিনচিট দিতে নারাজ। তৃণমূলে থাকার সময় যাঁদের বিরুদ্ধে সারদা-নারদকাণ্ড সহ বিভিন্ন দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগ উঠেছিল, তাঁদের বেশিরভাগই এখন বিজেপিতে। বিজেপি চালাচ্ছে তৃণমূলের বি-টিম, ঘাসফুলের তোলা এই অভিযোগ নিয়ে ভোটারদের মধ্যেও প্রশ্ন রয়েছে। একের পর এক তৃণমূল নেতাকে শুধু দলে নেওয়া নয়, তাঁদের প্রার্থীও করা হয়েছে, যা বিজেপির প্রতি অনেক ভোটারকে বিমুখ করে তুলেছে।

১০. গোষ্ঠী কোন্দলও বিজেপির ভোটব্যাঙ্কে বড়সড় ফাটল ধরাতে চলেছে। প্রার্থী ঘোষণার পর দলের অভ্যন্তরীণ কোন্দল প্রকাশ্যে এসে পড়েছে। শুধু বিক্ষোভ, ভাঙচুর নয়, অনেক নেতা নির্দল হয়ে দাঁড়ানোর হুমকি দিয়েছেন। বিজেপিতে তৃণমূলত্যাগীদের একাধিপত্য দেখে বিক্ষুব্ধ অনেক নেতাকর্মী ঘাসফুলেও যোগ দিয়েছেন। একটা জিনিস স্পষ্ট, বিক্ষুব্ধদের ভোট বড় অংশের ভোট পেতে চলেছে তৃণমূলই।

১১. শুধুমাত্র নরেন্দ্র মোদী বা অমিত শাহের ওপর নির্ভরতা, লাভের বদলে বিজেপির ক্ষতিই করছে। দলের রাজ্যস্তরে গ্রহণযোগ্য নেতা কই? রাজ্যে মমতার মতো জনপ্রিয় নেত্রীর মোকাবিলায় গেরুয়া শিবিরে সর্বজনগ্রাহ্য মুখ কই? মিঠুন চক্রবর্তী জনপ্রিয় অভিনেতা, রাজনৈতিক নেতা নন। তাই অভিনেতা হিসেবে মিঠুনকে ভোটাররা পছন্দ করলেও, তাঁর আবেদন মেনে বিজেপিকে ভোট দেবেন, সেরকম মত খুব বেশি ভোটারের কাছে মেলেনি।

১২. জিতলে বাড়ি বাড়ি রেশন পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন মমতা। তাঁর এই ঘোষণায় খুশি বহু সাধারণ মানুষ। সেইসঙ্গে, বিনামূল্যে রেশন দেওয়ার ঘোষণাও অনেক ভোটারকে প্রভাবিত করেছে। এছাড়া, কন্যাশ্রী সহ একগুচ্ছ প্রকল্পও ভোটারদের মমতামুখী করে তুলেছে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img